বাংলা নিউজ > কর্মখালি > WBJEE 2024 Exam Date: ২৮ এপ্রিলই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে? কবে অ্যাডমিট কার্ড দেবে WBJEE?

WBJEE 2024 Exam Date: ২৮ এপ্রিলই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে? কবে অ্যাডমিট কার্ড দেবে WBJEE?

আগামী ২৮ এপ্রিলই হতে পারে রাজ্য জয়েন্ট পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সুনীল ঘোষ/হিন্দুস্তান টাইমস)

এবার লোকসভা নির্বাচনের মধ্যে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা পড়ে গিয়েছে। সেই পরিস্থিতিতে কি ২৮ এপ্রিলই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে? নাকি অন্য কোনও তারিখ বেছে নিল পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড?

শেষমুহূর্তে বড়সড় কোনও পরিবর্তন না হলে আগামী ২৮ এপ্রিলই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে। সরকারিভাবে আপাতত বিষয়টি নিয়ে ঘোষণা করা না হলেও পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সূত্রে খবর, নির্ধারিত সূচি মেনেই পরীক্ষা হতে চলেছে। আর সেদিনই পরীক্ষার জন্য কোন কোন স্কুলে আসন পড়বে, কোন কোন শিক্ষকরা পরীক্ষাকেন্দ্রে নজরদারির দায়িত্বে থাকবেন, সেই সংক্রান্ত যাবতীয় বিষয় পর্যালোচনা করে দেখা হচ্ছে। পরীক্ষার্থীদের যাতে ন্যূনতম অসুবিধা না হয়, সেই বিষয়টির উপর সবথেকে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে বলে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সূত্রে খবর। সেইসব বিষয় নিশ্চিত করার পরে অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে। যা পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন প্রার্থীরা।

এমনিতে ২০২৪ সালে যে ২৮ এপ্রিল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে, তা আগেই ঘোষণা করে দেওয়া হয়েছিল। সেইমতো অনলাইনে আবেদন প্রক্রিয়া চলেছে। জয়েন্ট বোর্ডের সূচি অনুযায়ী (পূর্বনির্ধারিত সূচি), ১৮ এপ্রিল অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে। আর পরীক্ষা হবে ২৮ এপ্রিল। প্রথম দফায় সকাল ১১ টা থেকে দুপুর একটা পর্যন্ত পরীক্ষা হবে। প্রথম পত্রে অঙ্ক থাকবে। আর দ্বিতীয় পত্রের পরীক্ষা শুরু হবে দুপুর দুটো থেকে। চলবে বিকেল চারটে পর্যন্ত। যে দ্বিতীয় পত্রে পদার্থবিদ্যা (ফিজিক্স) এবং রসায়ন (কেমিস্ট্রি) আছে।

আরও পড়ুন: Infosys Jobs in Bengal: ৩১০০ চাকরি, ৬০০ কোটি বিনিয়োগ, কলকাতার নিউ টাউনে সেজে উঠছে ইনফোসিস

কিন্তু এবার লোকসভা ভোটের কারণে আদৌও সেইসময় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে কিনা, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছিল। এমনিতে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট অনুযায়ী, ২৮ এপ্রিল ভোট হবে না। ১৯ এপ্রিল এবং ২৬ এপ্রিল ভোটগ্রহণ হবে। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ২৮ এপ্রিল ভোট না হলেও যে কেন্দ্রে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে, তা কেন্দ্রীয় বাহিনীর হাতে চলে যেতে পারে। কেন্দ্রীয় বাহিনীর শিবির খোলার সম্ভাবনা থাকে। পাশাপাশি শিক্ষকদেরও ভোটের ডিউটি পড়ে। সেই বাধা-বিপত্তি ছাপিয়ে নির্দিষ্ট দিনেই জয়েন্ট হবে কিনা, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছিল।

আরও পড়ুন: HS 2024 Result Date: কবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট বেরোবে? পরীক্ষা শেষের দিনেই জানিয়ে দিল সংসদ

যদিও আপাতত যা খবর, তাতে ২৮ এপ্রিলই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে। আর সবকিছু ঠিকঠাক থাকলে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার কয়েকদিনের মধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করে দিতে পারে পশ্চিমবঙ্গের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তারপর স্নাতক স্তরে ভরতির প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

আরও পড়ুন: Kolkata Police Recruitment 2024: কলকাতা পুলিশে প্রায় ৪০০০ পদে নিয়োগের জন্য আবেদন শুরু, কীভাবে করবেন? দেখুন পুরোটা

কর্মখালি খবর

Latest News

১০ দিন আগে এসেও 'লেট', বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, কলকাতায় কবে থেকে বৃষ্টি? এই পেশার মানুষ হলেই বিয়ে করা যাবে কার্তিক আরিয়ানকে! কপিলের শো-তে শর্ত মা মালার হাই হিলে প্রেগন্যান্ট দীপিকা! হবু মা'র দিকে হাত বাড়ালেন প্রভাস, গোঁসা অমিতাভের! শাকিরির গোলে ঘুরে দাঁড়াল সুইজারল্যান্ড, জার্মানির হার ভুলে লড়াইয়ে স্কটল্যান্ড ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল 14 ওভার শেষে West Indies-র স্কোর 117/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.