উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ রয়েছে হাইকোর্টের (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ রয়েছে হাইকোর্টের (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

West Bengal Teacher recruitment: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ কবে? করোনার জেরে বাড়ল ধোঁয়াশা

  • আগেই পুরো নিয়োগ প্রক্রিয়ার উপর স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

এতদিন ছিল আইনি জটিলতা। সঙ্গে যোগ হল করোনাভাইরাসের প্রকোপ। তার জেরে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ধোঁয়াশা তৈরি হল।

আরও পড়ুন : Coronavirus Update: পেরেছে হিমাচল-মধ্যপ্রদেশ, কোয়ারেন্টাইনে থাকা বাড়ির বর্জ্য সংগ্রহে রাজ্যে মানা হচ্ছে না নির্দেশিকা

২০১৬ সালে উচ্চ প্রাথমিকে নিয়োগ শুরু করেছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। তারপর প্রায় চার বছর হতে চললেও নিয়োগ প্রক্রিয়া শেষ হয়নি। পরীক্ষার দীর্ঘদিন পর মেধাতালিকা প্রকাশ করা হলেও তাতে অস্বচ্ছতার অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন কয়েকজন প্রার্থী। তারপর পুরো নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দেয় কলকাতা হাইকোর্ট। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নিয়োগ করা যাবে না বলে নির্দেশ দেন বিচারপতি।

আরও পড়ুন : PPF, NSC, Post Office Deposit, KVP, Recurring-আগে কত শতাংশ সুদ পেতেন, এখন কত পাবেন?

পরে মামলার দ্রুত নিষ্পত্তির আর্জি জানায় এসএসসি। সেই মামলার শুনানি প্রায় শেষ পর্যায়ে থাকলেও করোনার জেরে আইনি প্রক্রিয়া ব্যাহত হয়েছে। ফলে হাইকোর্টের পরবর্তী নির্দেশের আগে নিয়োগ প্রক্রিয়া শুরু করা সম্ভব নয়।

আরও পড়ুন : তিন মাস EMI না দেওয়ার সুযোগ, কিন্তু এই শর্তটি জানেন কি?

এরইমধ্যে শুক্রবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, করোনা পরিস্থিতির জেরে আপাতত সরকারি পদে বা চুক্তিভিত্তিক পদেও নিয়োগ বন্ধ করা হচ্ছে। তার জেরে কবে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া শুরু হবে, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। সংশ্লিষ্ট মহলের মতে, হাইকোর্টে শুনানির পর পুরো নিয়োগ প্রক্রিয়া শেষ করতে পুজো গড়িয়ে যাবে।

আরও পড়ুন : লকডাউনে সময় কাটছে না? আগামী পেশার স্বার্থে শিখে ফেলুন বিদেশি ভাষা



বন্ধ করুন