বাংলা নিউজ > কর্মখালি > Work From Office order by IT Giant: অফিসে গিয়ে কাজ করা বাধ্যতামূলক, কড়া নির্দেশ ভারতের অন্যতম বড় IT সংস্থার

Work From Office order by IT Giant: অফিসে গিয়ে কাজ করা বাধ্যতামূলক, কড়া নির্দেশ ভারতের অন্যতম বড় IT সংস্থার

অফিসে গিয়ে কাজ করা বাধ্যতামূলক হল উইপ্রোতে

কোভিডকালে সব আইটি সংস্থাই 'ওয়ার্ক ফ্রম হোম'-এর রীতি চালু করেছিল। কোভিড চলে গেলেও সেই রীতি থেকে গিয়েছিল। পরে 'হাইব্রিড' মোড শুরু হয়। মাঝে মাঝে অফিসে অফিসে গিয়ে কাজ, মাঝে মাঝে ওয়ার্ক ফ্রম হোম। তবে সম্প্রতি সব সংস্থাই চাইছে, তাদের কর্মীরা যাতে অফিসে গিয়ে কাজ করুক।

ওয়ার্ক ফ্রম হোমের পর্ব মিটিয়ে ফেলছে অনেক প্রযুক্তি সংস্থাই। কোভিডকালে বাড়িতে বসে কাজ করাটাই রীতি হয়ে দাঁড়িয়েছিল। পরবর্তীতেও গত ২ বছর ধরে ওয়ার্ক ফ্রম হোম চলে এসেছে বহু সংস্থায়। এরই মাঝে চালু হয়েছে হাইব্রিড ব্যবস্থা। অর্থাৎ, আর্ধেক দিন বাড়িতে, আর্ধেক দিন অফিসে। তবে অনেক কর্মীই এখন অফিসে গিয়ে কাজ করতে অনীহা প্রকাশ করছেন। এই আবহে একের পর এক সংস্থা নির্দেশিকা জারি করে অফিসে যাওয়া বাধ্যতামূলক করে দিয়েছে। এর আগে টিসিএস এবং ইনফোসিস এই মর্মে নির্দেশিকা জারি করেছিল কর্মীদের জন্য। এবার সেই তালিকায় যোগ হল উইপ্রোর নাম। সম্প্রতি এক নির্দেশিকায় সংস্থার কর্মীদের উইপ্রো কর্তপক্ষ জানিয়েছে, ১৫ নভেম্বর থেকে সপ্তাহে অন্তত তিনদিন করে অফিসে এসে কাজ করতেই হবে। (আরও পড়ুন: ডিএ-র দাবিতে আন্দোলন শিক্ষকদের, আর মমতার সরকার ভাতা বাড়াচ্ছে এই সরকারি কর্মীদের)

মানিকন্ট্রোলের এক রিপোর্ট অনুযায়ী, সোমবারই উইপ্রোর কর্মীরা কর্তৃপক্ষের তরফ থেকে একটি ইমেল পেয়েছিলেন। সেখানেই বলা হয়েছে, ১৫ নভেম্বর থেকে কর্মীদের নিজেদের অফিসে গিয়ে তিনদিন করে কাজ করতে হবে প্রতি সপ্তাহে। 'টিমওয়ার্ক' বাড়তে এবং সহকর্মীদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। উল্লেখ্য, দেশের চতুর্থ বৃহত্তম আইটি সংস্থা উইপ্রো। এই আবহে একই ডিপার্টমেন্টে কাজ করা কর্মীদের মধ্যে যাতে দূরত্ব তৈরি না হয়, তার জন্যেই অফিসে গিয়ে কাজ করা বাধ্যতামূলক করেছে সংস্থাটি। ইমেলে এও উল্লেখ করা হয়েছে, যদি অফিসে গিয়ে কাজ করার নির্দেশ কোনও কর্মী অমান্য করে, তাহলে সংশ্লিষ্ট কর্মীর বিরুদ্ধে 'উপযুক্ত পদক্ষেপ' করা হবে।

কোভিডকালে সব আইটি সংস্থাই 'ওয়ার্ক ফ্রম হোম'-এর রীতি চালু করেছিল। কোভিড চলে গেলেও সেই রীতি থেকে গিয়েছিল। পরে 'হাইব্রিড' মোড শুরু হয়। মাঝে মাঝে অফিসে অফিসে গিয়ে কাজ, মাঝে মাঝে ওয়ার্ক ফ্রম হোম। তবে সম্প্রতি সব সংস্থাই চাইছে, তাদের কর্মীরা যাতে অফিসে গিয়ে কাজ করুক। এই আবহে গত মাসে টিসিএস-এর তরফ থেকে কর্মীদের নির্দেশ পাঠানো হয় যাতে সপ্তাহে পাঁচদিন অফিসে গিয়ে কাজ করে তারা। এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে টিসিএস কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছিল, রস্টার মেনে অফিসের কাজ করতে হবে। পাশাপাশি তিনদিন করে অফিসে যেতে হবে বলেও জনানো হয়েছিল। এদিকে ইনফোসিসও সম্প্রতি অফিসে গিয়ে কাজ করতে বলেছে কর্মীদের। মাসে অন্তত ১০ দিন অফিসে গিয়ে কাজ করা বাধ্যতামূলক করেছে এই আইটি সংস্থা।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

লোকসভা ভোটে তৃণমূলের টিকিটে রচনা! কোন আসন থেকে দাঁড়াবেন টিভির দিদি নম্বর ১ 'আমার গায়ের চামড়া পুড়ে যায়', 12th Failএর প্রস্তুতিতে কঠিন অভিজ্ঞতা বিক্রান্তের ‘অনেকে গদ্দারদের সঙ্গে যোগাযোগ রাখছে’‌, সভা থেকে নেতা–কর্মীদের সতর্ক করলেন মমতা সলমনকে কোলে তুলতে না পেরে শেরাকে ডাকলেন অনন্ত! এরপরই তো শুরু হল আসল মজা প্যারিস অলিম্পিক গেমসের আগেই আন্তর্জাতিক ব্যাডমিন্টন থেকে অবসর নিলেন সাই প্রণীত ই-মেলে নয়, ডাকযোগে রাষ্ট্রপতির কাছে ইস্তফাপত্র পাঠালেন বিচারপতি গঙ্গোপাধ্যায় সলমনের জন্যই নাকি ‘নিউ ইয়র্ক’ করতে রাজি হন ক্যাটরিনা! এতদিনে ফাঁস হল বড় সিক্রেট স্প্যাম কল, প্রতারণার চেষ্টায় জীবন দুর্বিসহ? রিপোর্ট করুন সরকারের চক্ষু পোর্টালে তাপমাত্রায় রোলার-কোস্টার রাইড! বৃষ্টির সম্ভাবনা কি আছে? জানুন আবহাওয়ার খবর ইতিহাস গড়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করল ভারতের পুরষ ও মহিলা টিটি দল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.