বাংলা নিউজ > ক্রিকেট > তিন আফগান ক্রিকেটারের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার! ACB-র সিদ্ধান্তে KKR সহ IPL-র ৩ দলে স্বস্তি ফিরল

তিন আফগান ক্রিকেটারের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার! ACB-র সিদ্ধান্তে KKR সহ IPL-র ৩ দলে স্বস্তি ফিরল

আফগানিস্তানের তিন ক্রিকেটারের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ACB (ছবি-Afghanistan Cricket Board-X)

ফজলহক ফারুকি, মুজিব উর রহমান এবং নবীন উল হককে দুই বছরের জন্য এনওসি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ACB. তবে এখন তিন খেলোয়াড়েরই প্রত্যাবর্তন করতে পারবেন। ফারুকি, মুজিব এবং নবীন বোর্ডের কাছে গিয়ে আবার দেশের প্রতিনিধিত্ব করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। পরে, ACB তাদের উপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করেছে।

গত মাসে, আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) দলের তিন বড় খেলোয়াড়ের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছিল। তিন ক্রিকেটারকে তাদের জাতীয় চুক্তির বাইরে রাখে এসিবি এবং বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলার জন্য এনওসি না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ছিল। এই তিন ক্রিকেটার ছিলেন স্পিনার মুজিব উর রহমান, পেসার নবীন উল হক এবং ফজল হক ফারুকি। তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছিল এসিবি। যাইহোক, এখন বোর্ড কড়া অবস্থান থেকে সরে এসেছে ও তারা তাদের তিন ক্রিকেটারকে বার্ষিক চুক্তির সঙ্গে যুক্ত করার পাশাপাশি তাদের এনওসি দেওয়ার বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে।

আফগানিস্তান ফজলহক ফারুকি, মুজিব উর রহমান এবং নবীন উল হককে দুই বছরের জন্য এনওসি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল, তবে এখন তিন খেলোয়াড়েরই প্রত্যাবর্তন করতে পারবেন। ফারুকি, মুজিব এবং নবীন বোর্ডের কাছে গিয়ে আবার দেশের প্রতিনিধিত্ব করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। এর পরে, এসিবি তাদের উপর আরোপিত নিষেধাজ্ঞাগুলি শিথিল করেছে। খেলোয়াড়দের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার জন্য 'সীমিত' সংখ্যক এনওসি দেওয়ার অনুমতি দিয়েছে।

এই তিন খেলোয়াড়কে চূড়ান্ত সতর্কতা সহ টি-টোয়েন্টি লিগ এবং কেন্দ্রীয় চুক্তি পাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। বোর্ড তাদের মাসিক বেতন ও ম্যাচ ফি থেকে কেটে নেওয়ারও সতর্ক করেছে। এসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়েছে। তারা আরও বলেছে যে এটি তাদের কেন্দ্রীয় চুক্তি প্রদান করতে পারে, যা প্রাথমিক বিধিনিষেধ আরোপ করার সময় বিলম্বিত হয়েছিল। এই নিষেধাজ্ঞার পরে, তাদের কর্মক্ষমতা এবং শৃঙ্খলা বোর্ড দ্বারা কঠোরভাবে পর্যবেক্ষণ করা হয়েছিল।

এসিবি প্রধান মিরওয়াইজ আশরাফ বলেছেন, ‘আমরা সত্যিই আশা করি যে খেলোয়াড়রা ভবিষ্যতে একই ধরনের অসুবিধা এড়াতে পারে, কারণ আমরা আশা করি যে তারা সম্ভাব্য সর্বোত্তম পদ্ধতিতে দেশের প্রতিনিধিত্ব করবে। এসিবি এবং নিয়ম আমাদের সবার উপরে এবং এটি অনুসরণ করা গুরুত্বপূর্ণ। নিয়ম, যেহেতু এই বিষয়ে কারও জন্য কোনও ব্যতিক্রম নেই। তবে, একই ধরণের মামলাগুলি আরও কঠোরভাবে মোকাবেলা করা হবে, কারণ আমরা আফগানিস্তান ক্রিকেট এবং সংস্থার সুনামকে অগ্রাধিকার দিই।’

মুজিব, নবীন এবং ফারুকির উপর ACB দ্বারা আরোপিত নিষেধাজ্ঞার কারণে, তিন জনের আইপিএল দলই চাপে পড়ে গিয়েছিল। কারণ এই খেলোয়াড়রা যদি এনওসি না পেতেন তবে ফ্র্যাঞ্চাইজিদের এই ক্রিকেটারদের বদলি খুঁজে বের করতে হত। আইপিএল ২০২৪-এ, মুজিব উর রহমান কলকাতা নাইট রাইডার্সের হয়ে, ফজলহক ফারুকি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে এবং নবীন উল হক লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেলবেন। তবে তাদের শাস্তি উঠে যাওয়ায় এখন এই তিনজনের আইপিএল দলই চাপ মুক্ত হয়েছে কারণ তাদের পথে বাধা পরিষ্কার হয়ে গেছে।

ক্রিকেট খবর

Latest News

খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স দুই ছেলে-মেয়ে নিয়ে ব্যস্ত ‘বাবা’ পরমব্রত, সুখী দাম্পত্যের ছবি দিলেন পিয়া গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত! সূর্যের ঘরে বুধের গমন, ৪ রাশির জীবনে আসবে ইতিবাচক পরিবর্তন, পাবে নতুন সুযোগ ২০-২৫% নয়, একেবারে ২০০-৩০০% চার্জ বাড়াতে পারে সুইগি-জোমাটো, মত রেস্তোরাঁগুলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.