SRH

বীরেন্দ্র সেহওয়াগ (ছবি-গেটি ইমেজ)

IPL 2022-তে করেছেন ৪১৩ রান! তিন নম্বরে খেলার সেরা বাজি খুঁজে দিলেন সেহওয়াগ

ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ ৩১ বছর বয়সী আনক্যাপড ভারতীয় খেলোয়াড় রাহুল ত্রিপাঠীর প্রশংসা করেছেন। তিনি মনে করেন যে ত্রিপাঠি ২০২২ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সবচেয়ে সফল নম্বর তিন ব্যাটসম্যান ছিলেন।

দীনেশ কার্তিকের প্রত্যাবর্তনের গল্প সবকিছুকে ছাপিয়ে গিয়েছে। আইপিএলে উইকেটের পিছনে হোক কিমবা ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে সকলের মন জিতেছেন তিনি। নিজের পারফরমেন্স দিয়ে ভারতীয় দলেও জায়গা পেয়েছেন। 183 এর স্ট্রাইক-রেট সহ আইপিএলের 'সুপার স্ট্রাইকার অফ দ্য সিজন' পুরষ্কার জিতে নেওয়া দীনেশ কার্তিকের গায়ে 'ফিনিশার' ট্যাগও পড়েছে। এখন দেখার দক্ষিণ আফ্রিকা সিরিজে কার্তিক কী করেন? (ছবি;পিটিআই) (PTI)

দক্ষিণ আফ্রিকা সিরিজে IPL 2022-এর এই পাঁচ  তারকার দিকে তাকিয়ে থাকবে টিম ইন্ডিয়া

হার্দিক পান্ডিয়া রাজস্থানের বিরুদ্ধে আইপিএল ফাইনালে সবচেয়ে প্রভাবশালী অলরাউন্ড পারফরমেন্স করেছেন। গুজরাট টাইটানস অধিনায়ক মরশুমের শুরুতে তার ফিটনেস নিয়ে প্রচুর সমালোচনায় মধ্যে পড়েছিলেন। কিন্তু 'কুং-ফু' পান্ডিয়া তাদের সকলকে ভুল প্রমাণ করেছেন। 

জোস বাটলার এবং যুজবেন্দ্র চাহাল।

চ্যাম্পিয়ন না হওয়া টিম থেকেই কমলা আর বেগুনি টুপি জয়, RR-এর আগেও জিতেছে অন্য দল

২০১৩-তে চেন্নাই সুপার কিংসের মাইকেল হাসি এবং ডোয়েন ব্র্যাভো অরেঞ্জ এবং পার্পল ক্যাপ জিতেছিল। ২০১৭ সালে আবার সানরাইজার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার এবং ভুবনেশ্বর কুমার অরেঞ্জ এবং পার্পল ক্যাপ জিতেছিল। এই দুই দলই IPL চ্যাম্পিয়ন হয়নি।

কেন উইলিয়ামসন ও ভুবনেশ্বর কুমার। ছবি- আইপিএল।

ম্যাচ উইনারের অভাব, বোলিং নির্ভরতা, পরিকল্পনায় গলদ, IPL-এ SRH-এর ব্যর্থতার কারণ

মেগা নিলাম থেকে ঢেলে সাজিয়েছিল দল। তবু IPL 2022-এর প্লে-অফের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয় সানরাইজার্স হায়দরাবাদ। SRH-এর ব্যর্থতার সম্ভাব্য কারণগুলিতে চোখ রাখুন।

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।

IPL 2022: ‘ও অনেক দূর যাবে’, BCCI সভাপতির নেকনজরে SRH তারকা,ভবিষ্যত উজ্জ্বল হবেই

সানরাইজার্স হায়দরাবাদের পেস সেনসেশন এই আইপিএলে বড় প্রাপ্তি। শুধু যে তিনি ১৫০-এর বেশি গতিতে বল করেন, তা নয়। তাঁর উইকেট নেওয়ার ক্ষমতাও রয়েছে। এই মরশুমে সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে ১৪টি ম্যাচে ৯.০৩ ইকোনমিরেটে ২২ উইকেট নিয়েছেন তিনি।

জাতীয় দলে উমরান ডাক পাওয়ায় উদযাপন, তোপের মুখে ইরফান। (ছবি সৌজন্যে টুইটার)

‘অর্শদীপও তো সুযোগ পেয়েছেন’, জাতীয় দলে উমরান ডাক পাওয়ায় উদযাপন, তোপের মুখে ইরফান

আইপিএলে ভালো খেলার সুবাদে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় দলে ডাক পেয়েছেন অর্শদীপ সিং, উমরান মালিকরা। তারপরই উমরানের সঙ্গে বিশেষ মুহূর্ত উদযাপন করেন ইরফান পাঠান। টুইটারে সেই ছবিও পোস্ট করেন। তা নিয়েই তোপের মুখে পড়লেন উমরানদের মেন্টর।

সানরাইজার্স হায়দরাবাদ দল। ছবি- পিটিআই। (PTI)

একটি তোমার, একটি আমার, চলতি মরশুমে এই পন্থা নিয়েই এক আজব রেকর্ডের মালিক SRH

মরশুমে ছয় ম্যাচ জিতে লিগ তালিকায় আট নম্বরে শেষ করেছে সানরাইজার্স।

সোশ্যাল মিডিয়াতে পরিবারের ছবি শেয়ার করলেন কেন উইলিয়ামসন (ছবি-ইনস্টাগ্রাম)

দ্বিতীয় সন্তানের বাবা হলেন উইলিয়ামসন, পরিবারের ছবি শেয়ার করে দিলেন খুশির খবর

সোশ্যাল মিডিয়ায় স্ত্রী ও ছেলের ছবি শেয়ার করেছেন কেন উইলিয়ামসন। এরপর থেকে ভক্ত থেকে ক্রিকেটার সকলেই তাকে অভিনন্দন জানাচ্ছেন। মিস্টার আইপিএল সুরেশ রায়না থেকে শুরু করে গুজরাট টাইটানসের সহ-অধিনায়ক রশিদ খান সকলেই তাকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন।

বেগুনি টুপির দৌড়ে সকলকে পিছনে ফেলে প্রথম থেকেই এক ন্মবর স্থানটা ধরে রেখেছিলেন যুজবেন্দ্র চাহাল। গ্রুপ লিরে খেলার শেষে  ১৪ ম্যাচে ২৬ উইকেট শিকার করে সকলকে পিছনে ফেলে চাহাল। (ছবি-পিটিআই) (PTI)

লিগের ম্যাচের পরে বেগুনি টুপির রেসে এগিয়ে চাহাল, ল়ড়াইয়ে আছেন আরো দুই

২০২২ আইপিএল-এর লিগের খেলা শেষ। ৭০ ম্যাচের পরে এখনও বেগুনি টুপির দৌড়ে এখনও এগিয়ে রয়েছেন যুজবেন্দ্র চাহাল। তবে বাকি ছয়টি দল ছিটকে যাওয়ার পরে চাহালকে এখন চ্যালেঞ্জ জানাচ্ছেন দুই তারকা, হাসারাঙ্গা ও রশিদ খান।  

উমরান মালিকের একটি বলে আঘাত পেলেন পঞ্জাব কিংসের অধিনায়ক মায়াঙ্ক আগরওয়াল

উমরানের দ্রুত গতির বলে আহত হয়ে মাঠেই শুয়ে পড়লেন মায়াঙ্ক! দেখুন সেই ভিডিয়ো

উমরানের দ্রত গতির বল মায়াঙ্কের পাঁজরে লাগে। এই বলের গতি ছিল ঘণ্টায় প্রায় ১৪৩ কিলেমিটার। বল মায়াঙ্কের পাঁজরে আঘাতের পর তিনি মাঠেই শুয়ে পড়েন। মাঠের মধ্যে তাকে ব্যাথায় ছটফট করতে দেখা যায় এবং এই কারণে দীর্ঘক্ষণ খেলা বন্ধ থাকে। যখন মাঠে মায়াঙ্কের চিকিৎসা চলছিল তখন ব্যাথায় চোখ বুজে নিচ্ছিলেন মায়াঙ্ক।

ইতিহাসে নাম তুললেন শিখর ধাওয়ান 

বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়ে ইতিহাসে নাম তুললেন শিখর ধাওয়ান

শিখর ধাওয়ান আইপিএল-এ এখনও পর্যন্ত ৭০০টি চার মেরে প্রথম খেলোয়াড় হয়ে ইতিহাসের পাতায় নাম তুলেছেন। শুধু তাই নয়, এখনও পর্যন্ত কোনও ব্যাটসম্যানই এই লিগে ৬০০টি চার মারতে পারেননি, তবে ধাওয়ানের চারের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে।

দাপুটে জয় পঞ্জাবের। ছবি- আইপিএল।

ছক্কার ফুলঝুরি লিভিংস্টোনের ব্যাটে, ভরপুর মনোরঞ্জনে IPL 2022-কে বিদায় পঞ্জাবের

লিগের শেষ ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে দাপটের সঙ্গে পরাজিত করে পঞ্জাব কিংস।

নাটকীয় শেষ ওভার এলিসের। ছবি- আইপিএল।

SRH vs PBKS: হ্যাটট্রিক চান্স, নো-বলে রান-আউট, ফ্রি-হিটে বোল্ড, নাটকীয় শেষ ওভার

৭ বলের শেষ ওভার, তবে নাটকীয়তায় ভরা। ১০ রান ওঠে বটে, তবে ৩টি উইকেটও পড়ে এলিসের ওভারে।

ত্রিপাঠিকে T20 WC দলে রাখতে বললেন ম্যাথু হেডেন (ছবি-গেটি ইমেজ)

‘অস্ট্রেলিয়ার বাউন্সি পিচে দারুণ খেলবে;’ ত্রিপাঠিকে T20WC দলে রাখতে বললেন হেডেন

রাহুল ত্রিপাঠির ব্যাটিং-এর প্রশংসা করেছিলেন ম্যাথু হেডেন। তিনি বলেন, ‘আমি তার কঠোর পরিশ্রম করার ক্ষমতা পছন্দ করি। ত্রিপাঠী যেভাবে বলকে কঠিনভাবে আঘাত করার দায়িত্ব নিচ্ছেন তা দুর্দান্ত। আমার মনে হয় ভবিষ্যতে তার আন্তর্জাতিক খেলার সম্ভাবনা রয়েছে।’

তবে এবার আইপিএলে সবথেকে বেশি নজর কেড়েছেন উমরান। ১৩ ম্যাচে ২১ উইকেট নিয়েছেন। সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় আপাতত পাঁচে আছেন। ইকোনমি রেট ৮.৯৩। স্ট্রাইক ১৩.৪২। (PTI)

'শীঘ্র ভারতীয় (দলে)', পেশাদার ক্রিকেটে এসে লেখেন উমরান, ৪ বছর পর স্বপ্ন হল সত্যি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় দলে সুযোগ পেলেন উমরান মালিক। যিনি এবার আইপিএলে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকদের তালিকায় পঞ্চম স্থানে আছেন। ঘণ্টায় ১৫০ কিলোমিটারের বল করতে পারেন নিয়মিত। 

পঞ্জাব কিংসের মুখোমুখি হবে সানরাইজার্স হায়দরাবাদ

পঞ্জাবে বিরুদ্ধে  SRH-এর অধিনায়ক ভুবনেশ্বর কুমার! দেখুন দুই দলের সম্ভাব্য একাদশ

এই ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদ তাদের অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছাড়াই মাঠে নামবে। উইলিয়ামসনের অনুপস্থিতিতে এই ম্যাচে SRH-এর অধিনায়কত্ব করবেন ভুবনেশ্বর কুমার। ফলে এই ম্যাচ ভুবির কাছে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। এই ম্যাচে সে নিজেকে এবং নিজের নেতৃত্বকে তুলে ধরতে চাইবেন।

কেন উইলিয়ামসন। ছবি: পিটিআই

অধিনায়ক হিসেবে IPL-এ সবচেয়ে কম স্ট্রাইক রেট কেনের, লজ্জার নজির রয়েছে সৌরভ-ধোনিরও

এই বছর আইপিএলে অধিনায়কদের মধ্যে সবচেয়ে কম স্ট্রাইক রেট উইলিয়ামসনেরই। তাঁর স্ট্রাইকরেট ৯৩.৫। গত বছর কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ইয়ন মর্গ্যানের স্ট্রাইক রেট ছিল ৯৫.৬। যে লজ্জার নজির এই বছর ছাপিয়ে গেলেন হায়দরাবাদ অধিনায়ক।

ভারতীয় জার্সিতে ভুবনেশ্বর কুমার

ফিটনেস নিয়ে ভুবনেশ্বর কুমারের সঙ্গে তর্ক হত রবি শাস্ত্রীর! ফাঁস হল তথ্য

শাস্ত্রী বলেন, ‘আমি মোটেও অবাক নই। আমি যখনই ভুবির (ভুবনেশ্বর কুমার) সঙ্গে দেখা করি, আমি তার সাথে তর্ক করি। আমি বলি, যদি সে শুধুমাত্র তার ফিটনেসের দিকে মনোযোগ দিতে পারে এবং কঠোর পরিশ্রম করতে পারে... খেলার সব ফর্ম্যাটে তার অভিজ্ঞতা এবং ক্ষমতা অসাধারণ।’

মুম্বই বনাম দিল্লি ক্যাপিটালস ম্যাচের উপরেই নির্ভর করছে আরসিবি-র ভাগ্য।

ফ্যাক্টর যখন DC vs MI, IPL-এ প্রথম বার ১টি ম্যাচের উপর নির্ভর করছে ২ দলের ভাগ্য 

মুম্বই ইন্ডিয়ান্স এবং দিল্লি ক্যাপিটালস শনিবার মুখোমুখি হবে। এই ম্যাচের উপরেই দুই দলের ভাগ্য নির্ভর করছে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং দিল্লি ক্যাপিটালসের মধ্যে কোন টিম যাবে প্লে-অফে। আরসিবি-র হাতে অবশ্য কোনও অঙ্ক মেলানোর জায়গা নেই।

অবশেষে কেনের উপর বদলা নিলেন বিরাট, শেষ হাসি 'কিং কোহলির'। (ছবি সৌজন্যে আইপিএল)

অবশেষে কেনের উপর বদলা নিলেন বিরাট! শেষ হাসি 'কিং কোহলির'

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে বাজিমাত করেছিলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। হারিয়েছিলেন বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতকে। এবার আইপিএলে (IPL 2022) বদলা নিলেন বিরাট।