বাংলা নিউজ > ক্রিকেট > AFG vs IRE Test 1st Day: হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি

AFG vs IRE Test 1st Day: হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি

৫৫ রানে এগিয়ে আফগানিস্তান (ছবি: এক্স @ACBofficials)

নয়া টেস্ট খেলিয়ে দেশের লড়াই যে জমজমাট হবে তা আশা করা হয়েছিল। বাস্তবে প্রথম দিনে হলও তাই। একেবারে টানটান উত্তেজনার লড়াই হল দুই দলের। দিন শেষে এই দুই দলের লড়াই মনে করিয়ে দিল ১০০ বছর আগেকার টেস্ট ক্রিকেট ইতিহাসের এক স্মৃতিকে! কী সেই স্মৃতি? আসুন জেনে নেওয়া যাক।

শুভব্রত মুখার্জি: আবুধাবির নয়া ক্রিকেট মাঠ টলারেন্স ওভাল। সেই মাঠেই বুধবার থেকে শুরু হয়েছে আফগানিস্তান বনাম আয়ারল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচ। ঘটনাচক্রে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি শেষবার যে দুটি দেশকে টেস্ট স্ট্যাটাস দিয়েছে তারা হল আয়ারল্যান্ড এবং আফগানিস্তান। ফলে এই দুই নয়া টেস্ট খেলিয়ে দেশের লড়াই যে জমজমাট হবে তা আশা করা হয়েছিল। বাস্তবে প্রথম দিনে হলও তাই। একেবারে টানটান উত্তেজনার লড়াই হল দুই দলের। দিন শেষে এই দুই দলের লড়াই মনে করিয়ে দিল ১০০ বছর আগেকার টেস্ট ক্রিকেট ইতিহাসের এক স্মৃতিকে! কী সেই স্মৃতি? আসুন জেনে নেওয়া যাক।

আরও পড়ুন… BPL 2024: পয়েন্ট তালিকার শীর্ষে থাকা শাকিবের রংপুর রাইডার্সকে হারিয়ে ফাইনালে তামিমের ফরচুন বরিশাল

প্রসঙ্গত আবুধাবির টলারেন্স ওভাল নয়াতম টেস্ট ভেন্যু হিসেবে তার নাম তুলল রেকর্ডের খাতাতে। যেখানে প্রথম দিনেই অলআউট হয়ে গিয়েছিল আফগানিস্তান দল। তারা মাত্র ১৫৫ রানে অলআউট হয়েছে। জবাবে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ডের অবস্থাও খুব একটা ভালো নয়। তারাও দিনের শেষে ৪ উইকেটে হারিয়ে করেছে ১০০ রান। ফলে প্রথম দিন সবমিলিয়ে পড়েছে ১৪টি উইকেট। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দেখা গিয়েছে এর আগে মাত্র দুইবার এই ঘটনা ঘটেছে। প্রথমবার কোন ভেন্যুতে টেস্ট খেলার প্রথম দিনেই ১০'র বেশি উইকেট পড়ল এই নিয়ে তৃতীয় বার। প্রথমবার এই ঘটনা ঘটেছিল ১৮৯৯ সালে পোর্ট এলিজাবেথে। দ্বিতীয়বার ১৯০২ সালে এই ঘটনা ঘটেছিল শেফিল্ডে। দুইবারেই পড়েছিল ২০টি উইকেট। আর এবার টলারেন্স ওভালে পড়ল ১৪টি উইকেট।

আরও পড়ুন… নয়া সতীর্থ রবিনের বাবা রাঁচি এয়ারপোর্টের কর্মী, দেখা করে কী বললেন গুজরাট টাইটানসের ক্যাপ্টেন শুভমন গিল

এ দিন প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১৫৫ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান দল। মাত্র ৫৪.৫ ওভারে তারা অল আউট হয়ে যায়। ওপেনার ইব্রাহিম জাদরান তাদের হয়ে সর্বোচ্চ রান করেন। তিনি ৮৩ বলে করেছেন ৫৩ রান। তাঁর ইনিংস সাজানো ছিল ৯টি চারে। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করিম জন্নতের। তিনি ৭৮ বলে ৪১ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসে হাঁকান ছটি চার। এছাড়া আর বলার মতন রান পাননি কোন আফগান ব্যাটার। আয়ারল্যান্ডের হয়ে দুরন্ত বোলিং করেছেন মার্ক অ্যাডায়ার। তিনি ৩৯ রান দিয়ে নেন পাঁচটি উইকেট। জবাবে ব্যাট করতে নেমে দিন শেষে ৩১ ওভার খেলে চার উইকেট হারিয়ে ১০০ রান করেছে আয়ারল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন কার্টিস ক্যাম্ফার। তিনি মাত্র ৬৪ বলে ৪৯ রান করেছেন। মেরেছেন ৭ টি চার এবং একটি ছয়। এছাড়াও হ্যারি টেক্টর ৬৪ বলে ৩২ রান করে অপরাজিত রয়েছেন। তাঁর ইনিংসে তিনি মেরেছেন ৩টি বাউন্ডারি। আফগানদের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন নাভেদ জাদরান এবং জিয়াউর রহমান।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ এপ্রিলের রাশিফল IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী নীল সমুদ্রের সৌন্দর্য উপভোগ নয়, পাড়ে বসে প্লাস্টিক কুড়োতে ব্যস্ত মিমি! মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ এপ্রিলের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ এপ্রিলের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ এপ্রিলের রাশিফল 'সাদা খাতা দিয়ে চাকরি', ১৭ উপায়ে SSC-তে দুর্নীতি! সবটা বলল হাইকোর্ট, মাথা জ্বলবে মাঝ আকাশে সংঘর্ষ নৌসেনার ২ হেলিকপ্টারের, মর্মান্তিক দুর্ঘটনায় মালয়েশিয়ায় মৃত ১০ ‘আপনারা প্লিজ ভদ্র হবেন?’, জয়া বচ্চনের ঢঙে রেগে কাঁই শাহিদ, লাগালেন ধমক ‘অমরসঙ্গী’ না খুঁজে কী একলা থাকাই ভালো, কী বলছেন সোহিনী-বিক্রম

Latest IPL News

IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.