বাংলা নিউজ > ক্রিকেট > AFG vs IRE Test 1st Day: হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি

AFG vs IRE Test 1st Day: হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি

৫৫ রানে এগিয়ে আফগানিস্তান (ছবি: এক্স @ACBofficials)

নয়া টেস্ট খেলিয়ে দেশের লড়াই যে জমজমাট হবে তা আশা করা হয়েছিল। বাস্তবে প্রথম দিনে হলও তাই। একেবারে টানটান উত্তেজনার লড়াই হল দুই দলের। দিন শেষে এই দুই দলের লড়াই মনে করিয়ে দিল ১০০ বছর আগেকার টেস্ট ক্রিকেট ইতিহাসের এক স্মৃতিকে! কী সেই স্মৃতি? আসুন জেনে নেওয়া যাক।

শুভব্রত মুখার্জি: আবুধাবির নয়া ক্রিকেট মাঠ টলারেন্স ওভাল। সেই মাঠেই বুধবার থেকে শুরু হয়েছে আফগানিস্তান বনাম আয়ারল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচ। ঘটনাচক্রে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি শেষবার যে দুটি দেশকে টেস্ট স্ট্যাটাস দিয়েছে তারা হল আয়ারল্যান্ড এবং আফগানিস্তান। ফলে এই দুই নয়া টেস্ট খেলিয়ে দেশের লড়াই যে জমজমাট হবে তা আশা করা হয়েছিল। বাস্তবে প্রথম দিনে হলও তাই। একেবারে টানটান উত্তেজনার লড়াই হল দুই দলের। দিন শেষে এই দুই দলের লড়াই মনে করিয়ে দিল ১০০ বছর আগেকার টেস্ট ক্রিকেট ইতিহাসের এক স্মৃতিকে! কী সেই স্মৃতি? আসুন জেনে নেওয়া যাক।

আরও পড়ুন… BPL 2024: পয়েন্ট তালিকার শীর্ষে থাকা শাকিবের রংপুর রাইডার্সকে হারিয়ে ফাইনালে তামিমের ফরচুন বরিশাল

প্রসঙ্গত আবুধাবির টলারেন্স ওভাল নয়াতম টেস্ট ভেন্যু হিসেবে তার নাম তুলল রেকর্ডের খাতাতে। যেখানে প্রথম দিনেই অলআউট হয়ে গিয়েছিল আফগানিস্তান দল। তারা মাত্র ১৫৫ রানে অলআউট হয়েছে। জবাবে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ডের অবস্থাও খুব একটা ভালো নয়। তারাও দিনের শেষে ৪ উইকেটে হারিয়ে করেছে ১০০ রান। ফলে প্রথম দিন সবমিলিয়ে পড়েছে ১৪টি উইকেট। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দেখা গিয়েছে এর আগে মাত্র দুইবার এই ঘটনা ঘটেছে। প্রথমবার কোন ভেন্যুতে টেস্ট খেলার প্রথম দিনেই ১০'র বেশি উইকেট পড়ল এই নিয়ে তৃতীয় বার। প্রথমবার এই ঘটনা ঘটেছিল ১৮৯৯ সালে পোর্ট এলিজাবেথে। দ্বিতীয়বার ১৯০২ সালে এই ঘটনা ঘটেছিল শেফিল্ডে। দুইবারেই পড়েছিল ২০টি উইকেট। আর এবার টলারেন্স ওভালে পড়ল ১৪টি উইকেট।

আরও পড়ুন… নয়া সতীর্থ রবিনের বাবা রাঁচি এয়ারপোর্টের কর্মী, দেখা করে কী বললেন গুজরাট টাইটানসের ক্যাপ্টেন শুভমন গিল

এ দিন প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১৫৫ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান দল। মাত্র ৫৪.৫ ওভারে তারা অল আউট হয়ে যায়। ওপেনার ইব্রাহিম জাদরান তাদের হয়ে সর্বোচ্চ রান করেন। তিনি ৮৩ বলে করেছেন ৫৩ রান। তাঁর ইনিংস সাজানো ছিল ৯টি চারে। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করিম জন্নতের। তিনি ৭৮ বলে ৪১ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসে হাঁকান ছটি চার। এছাড়া আর বলার মতন রান পাননি কোন আফগান ব্যাটার। আয়ারল্যান্ডের হয়ে দুরন্ত বোলিং করেছেন মার্ক অ্যাডায়ার। তিনি ৩৯ রান দিয়ে নেন পাঁচটি উইকেট। জবাবে ব্যাট করতে নেমে দিন শেষে ৩১ ওভার খেলে চার উইকেট হারিয়ে ১০০ রান করেছে আয়ারল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন কার্টিস ক্যাম্ফার। তিনি মাত্র ৬৪ বলে ৪৯ রান করেছেন। মেরেছেন ৭ টি চার এবং একটি ছয়। এছাড়াও হ্যারি টেক্টর ৬৪ বলে ৩২ রান করে অপরাজিত রয়েছেন। তাঁর ইনিংসে তিনি মেরেছেন ৩টি বাউন্ডারি। আফগানদের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন নাভেদ জাদরান এবং জিয়াউর রহমান।

ক্রিকেট খবর

Latest News

Untitled যেন পাহাড়ি কন্যে! বন্ধুদের সঙ্গে কাশ্মীরের গ্রামে সারা আলি খানStory বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনে মৃত্যুর সংখ্য়া ১৯৭, কার্ফুর মেয়াদ বাড়ল ঘূর্ণাবর্ত-অক্ষরেখায় বৃষ্টি চলবে বাংলায়, শনি থেকে ভারী বর্ষণ, রবিতে কোন ৪ জেলায়? ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP মুখে হাসি, বারন্দায় পাশাপাশি দাঁড়িয়ে… বিচ্ছেদের পর ফের কাছাকাছি ইন্দ্রনীল-বরখা আগেই যিশু জানিয়েছিলেন ২ সুন্দরীর থেকে প্রেম প্রস্তাব পেলে ফেরাবেন না! কারা তাঁরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.