বাংলা নিউজ > ক্রিকেট > RCB vs KKR IPL 2024: প্রথম বিদেশি হিসেবে আইপিএলে ইতিহাস রাসেলের, জাদেজার অল-রাউন্ড রেকর্ডে থাবা নাইট তারকার

RCB vs KKR IPL 2024: প্রথম বিদেশি হিসেবে আইপিএলে ইতিহাস রাসেলের, জাদেজার অল-রাউন্ড রেকর্ডে থাবা নাইট তারকার

আইপিএলে ১০০ উইকেট নেওয়ার পরে রাসেলকে অভিনন্দন শ্রেয়সের। ছবি- এপি।

RCB vs KKR IPL 2024: চিন্নাস্বামীতে আরসিবির বিরুদ্ধে একজোড়া উইকেট নেওয়ার সুবাদে একজোড়া ব্যক্তিগত নজির গড়েন কেকেআরের আন্দ্রে রাসেল।

শুক্রবার চিন্নাস্বামী স্টেডিয়ামে আরসিবির বিরুদ্ধে আইপিএল ২০২৪-এর ম্যাচে দুর্দান্ত এক ব্যক্তিগত নজির গড়েন আন্দ্রে রাসেল। এমন এক কৃতিত্ব অর্জন করেন, যা তাঁর আগে আর একজন মাত্র খেলোয়াড়ের রয়েছে। অর্থাৎ, বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইপিএলের ইতিহাসে দুর্দান্ত এক ডুয়েলের অধিকারী হন দ্রে রাস। যদিও রাসেলের আগে আর কোনও বিদেশি ক্রিকেটার এই কৃতিত্ব অর্জন করতে পারেননি।

চিন্নাস্বামীতে আরসিবির বিরুদ্ধে ব্যাট করতে নামার সুযোগ হয়নি রাসেলের। তবে তিনি ম্যাচে ৪ ওভার বল করে ২৯ রানের বিনিময়ে ২টি উইকেট দখল করেন। এই ২টি উইকেট নেওয়ার সুবাদে আইপিএলের ইতিহাসে ২টি অনবদ্য ব্যক্তিগত মাইলস্টোন ছুঁয়ে ফেলেন দ্রে রাস।

ম্যাচে ক্যামেরন গ্রিন ও রজত পতিদারকে আউট করা মাত্রই ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন রাসেল। বিশ্বের ২৩তম বোলার হিসেবে আইপিএল ১০০ উইকেটের মাইলস্টোন স্পর্শ করেন ক্যারিবিয়ান তারকা। তিনি সপ্তম বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলে ১০০ উইকেট দখল করেন।

উল্লেখযোগ্য বিষয় হল, ১০০ উইকেট পূর্ণ করা মাত্রই বিশ্বের দ্বিতীয় তথা প্রথম বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলে ২০০০ রান ও ১০০ উইকেটের ডুয়েল সম্পন্ন করেন দ্রে রাস। রাসেল ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ১১৪টি ম্যাচের ৯৭টি ইনিংসে ব্যাট করতে নেমে ২৩২৬ রান সংগ্রহ করেছেন। তিনি ১০০টি ইনিংসে বল করে ১০০টি উইকেট নিয়েছেন।

আরও পড়ুন:- RCB vs KKR IPL 2024: গম্ভীর সমস্যার বিরাট সমাধান! 'নাটুকে' মুহূর্তের জন্য কোহলিদের অস্কার দেওয়ার দাবি গাভাসকরের

রাসেলের আগে আইপিএলে ২০০০ রান ও ১০০ উইকেট সংগ্রহের কৃতিত্ব অর্জন করেন কেবল রবীন্দ্র জাদেজা। তিনি এখনও পর্যন্ত ২২৮টি আইপিএল ম্যাচের ১৭৫টি ইনিংসে ব্যাট করতে নেমে ২৭২৪ রান সংগ্রহ করেছেন। সেই সঙ্গে ১৯৯টি ইনিংসে বল করে ১৫২টি উইকেট নিয়েছেন জাদেজা।

আরও পড়ুন:- Most Sixes In IPL: আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি ছক্কা, ধোনিকে টপকে প্রথম চারে কোহলি, দেখুন সেরা ৫-এর তালিকা

আইপিএলে ২০০০ রান ও ১০০ উইকেট সংগ্রহ করা ক্রিকেটার:-

১. রবীন্দ্র জাদেজা- ২৭২৪ রান ও ১৫২টি উইকেট।
২. আন্দ্রে রাসেল- ২৩২৬ রান ও ১০০টি উইকেট।

উল্লেখ্য, ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে ১০০০ রান ও ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে মোট ৫ জন ক্রিকেটারের। রবীন্দ্র জাদেজা ও আন্দ্রে রাসেল ছাড়া তালিকায় রয়েছেন সুনীল নারিন, ডোয়েন ব্র্যাভো ও অক্ষর প্যাটেল।

আরও পড়ুন:- Most Catches In IPL: একটি ক্যাচেই বাজিমাত, আইপিএলের ইতিহাসে ‘সেরা ফিল্ডারদের’ তালিকায় রায়নার রেকর্ডে ভাগ বসালেন কোহলি

আইপিএলে ১০০০ রান ও ১০০ উইকেট সংগ্রহ করা ক্রিকেটার:-

১. রবীন্দ্র জাদেজা- ২৭২৪ রান ও ১৫২টি উইকেট।
২. সুনীল নারিন- ১০৯৫ রান ও ১৬৫টি উইকেট।
৩. ডোয়েন ব্র্যাভো- ১৫৬০ রান ও ১৮৩টি উইকেট।
৪. অক্ষর প্যাটেল- ১৪৫৪ রান ও ১১৩টি উইকেট।
৫. আন্দ্রে রাসেল- ২৩২৬ রান ও ১০০টি উইকেট।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

চারতলার শেডের উপর পড়েও বেঁচে গিয়েছিল শিশু, এবার নিজেকে শেষ করে দিলেন তার মা বাড়তি দায়িত্ব নেননি ধোনি, মুস্তাফিজদের হারানোর মাশুল দেয় CSK- ব্যর্থতার ৫ কারণ শ্লীলতাহানি কাণ্ডে জাল গোটাচ্ছে পুলিশ? সমন এড়ানো রাজভবনের ৩ কর্মীকে ফের তলব ভেতরটা একেবারে ঘুটঘুটে অন্ধকার…ধীরে সুস্থে ভোট দিন, বিশেষ অনুরোধ রচনার নেটফ্লিক্সে সম্প্রচারিত ৮ সবচেয়ে আন্ডাররেটেড ভারতীয় ওয়েবসিরিজ, যা মন জয় করার মতো রীতিমত চেন স্মোকার ছিলেন শাহরুখ! প্রদীপ বললেন, 'একটা সিগারেট দিয়ে আরেকটা ধরাত' বিজেপির গয়েশপুর নেতাকে বেধড়ক মারধরের অভিযোগ, রিপোর্ট তলব নির্বাচন কমিশনের কার্তিক মহারাজ নন, রেজিনগরে দাঙ্গা করিয়েছেন মমতা, একযোগে দাবি কংগ্রেস ও বিজেপির ‘চরম ব্যর্থ’ কমিশন, ভর্ৎসনা HC-র, TMC-কে নিয়ে অপমানজনক অ্যাড দিয়ে কানমলা খেল BJP 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Latest IPL News

'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.