বাংলা নিউজ > ক্রিকেট > Asia Cup 2023: জ্বর সেরেছে, পুরো ফিট হয়েই লাহোরে দলের সঙ্গে যোগ লিটনের

Asia Cup 2023: জ্বর সেরেছে, পুরো ফিট হয়েই লাহোরে দলের সঙ্গে যোগ লিটনের

লিটন দাস।

এশিয়া কাপের আগেই বাংলাদেশ দল তাদের অন্যতম সেরা পেসার এবাদত হোসেনকে হারায় চোটের কারণে। লিটন দাসও জ্বরের কারণে শুরুর দিকে খেলতে পারেননি। স্বভাবতই ফিট হয়ে লিটন দলে ফেরায় অক্সিজেন যোগ হবে বাংলাদেশ শিবিরে।

শুভব্রত মুখার্জি: চলতি এশিয়া কাপে কি বাংলাদেশের ভাগ্যের চাকা ঘুরতে শুরু করল? গতকাল অর্থাৎ রবিবার আফগানিস্তানের বিরুদ্ধে ৮৯ রানের বড় ব্যবধানে জয় ছিনিয়ে নিয়েছে টাইগাররা। ফলে এশিয়া কাপে তাদের অভিযান যেন নতুন করে জীবন পেয়েছে। আর এমন আবহে তাদের অভিযানে যেন যুক্ত হল নয়া অক্সিজেন। জ্বর থেকে সম্পূর্ণ ভাবে মুক্ত হয়েছেন ওপেনার লিটন দাস। সম্পূর্ণ ফিট হয়ে সোমবারই তিনি ঢাকা থেকে লাহোর উড়ে গেলেন‌। সেখানে তিনি জাতীয় দলের সঙ্গে যোগ দেবেন। স্বাভাবিক ভাবেই খুশির খবর টাইগারদের কাছে। তবে ১৭ জনের দলে কার পরিবর্তে খেলবেন লিটন দাস, তা এখনও স্পষ্ট ভাবে জানা যায়নি। জ্বরের কারণে এশিয়া কাপের প্রথম দুই ম্যাচে লিটনকে পায়নি বাংলাদেশ। তাঁর বদলি হিসেবে অস্থায়ী রুপে দলের সঙ্গে নিয়ে যাওয়া হয় এনামুল হক বিজয়কে।

আরও পড়ুন: পাক সমর্থকেরা ভারত বিরোধী স্লোগান দিচ্ছিল, তা শুনেই ওই প্রতিক্রিয়া- মধ্যমা দেখানো নিয়ে সাফাই গম্ভীরের

চলতি এশিয়া কাপের প্রথম ম্যাচে বাজে ভাবে হারতে হয় শাকিব আল হাসানদের। পাঁচ উইকেটে তাদের হারিয়ে দেয় শ্রীলঙ্কা। প্রায় ১০ ওভারের কাছাকাছি ম্যাচ বাকি থাকতেই জয় ছিনিয়ে নেয় শ্রীলঙ্কা। তবে পরের ম্যাচেই দারুন কামব্যাক করে টাইগাররা। আফগানদের ৮৯ রানের বড় ব্যবধানে হারিয়ে এশিয়া কাপে দুরন্ত কামব্যাক করে বাংলাদেশ দল। বিসিবির নির্বাচক প্রধান মিনহাজুল আবেদিন নান্নু সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, ‘লিটন এখন সম্পূর্ণ ভাবে সুস্থ। আজ রাতেই (সোমবার) ও পাকিস্তান উড়ে যাবে। সেখানেই দলের সঙ্গে যোগ দেবে ও।’ আফগানিস্তান দলকে বড় ব্যবধানে হারানোর ফলে নেট রানরেট বাংলাদেশের খুব ভালো জায়গায় এসে দাঁড়ায়। যে কারণে তারা চলে গিয়েছে সুপার-ফোরে।

আরও পড়ুন: অন্ধকার সুড়ঙ্গে আলোর রেখা দেখতে পাচ্ছি- পন্তের আপডেটে আশ্বস্ত হবেন তাঁর ভক্তরা- ভিডিয়ো

এশিয়া কাপের আগেই বাংলাদেশ দল তাদের অন্যতম সেরা পেসার এবাদত হোসেনকে হারায় চোটের কারণে। লিটন দাসও জ্বরের কারণে শুরুর দিকে খেলতে পারেননি। এই অবস্থায় সম্পূর্ণ ফিট হয়ে লিটনের দলে ফিরে আসাটা স্বাভাবিক বেই বড় সুখবর। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে নাজমুল হাসান শান্ত এবং মেহেদি হাসান মিরাজ দু'টি দুরন্ত শতরান করেন। এমন আবহে জ্বর থেকে সেরে ওঠার পর লাহোরে দলের সঙ্গে সরাসরি যোগ দিতে সোমবারই উড়ে গিয়েছেন কিপার-ব্যাটার লিটন কুমার দাস।

ফলে এশিয়া কাপের সুপার ফোর পর্বের ম্যাচগুলোতে লিটনের খেলার সম্ভাবনা রয়েছে। লিটনকে স্কোয়াডে ঢোকাতে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) অনুমতি প্রয়োজন। তাঁকে ছাড়াই দলে এখন রয়েছেন ১৭ জন। লিটনকে স্কোয়াডে ঢোকাতে গেলে কাউকে বাদ দিতে হবে, নাকি তিনি ১৮তম ক্রিকেটার হিসেবে যোগ দিতে পারবেন, সেটা নিয়েই এসিসির মতামত চাইবে বিসিবি। আর সেই কারণেই লিটনের ব্যাপারে এখনো কোনও আনুষ্ঠানিক সিদ্ধান্ত ঘোষণা করছে না বিসিবি। প্রসঙ্গত সুপার-৪ পর্যায়ে বাংলাদেশের প্রথম ম্যাচ ৬ সেপ্টেম্বর। তাদের প্রতিপক্ষ আয়োজক পাকিস্তান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড বিস্তারিত ক্রীড়াসূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

বন্ধ করুন