বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > SL vs BAN, Asia Cup 2023: বাংলাদেশকে অল আউট করে বিশ্বরেকর্ড, অজিদের পরে টানা বৃহত্তম জয়ের নজির এখন শ্রীলঙ্কার ঝুলিতে

SL vs BAN, Asia Cup 2023: বাংলাদেশকে অল আউট করে বিশ্বরেকর্ড, অজিদের পরে টানা বৃহত্তম জয়ের নজির এখন শ্রীলঙ্কার ঝুলিতে

বাংলাদেশকে হারিয়ে বড় নজির গড়ে ফেলল শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কা এই নিয়ে টানা ১৩টি ওয়ানডে-তেই তাদের প্রতিপক্ষকে অল আউট করেছে। এটি একটি বিশ্ব রেকর্ড। এদিন বাংলাদেশ শ্রীলঙ্কার দেওয়া ২৫৮ রান তাড়া করতে নেমে ২৩৬ রানে অলআউট হয়ে যায়।

এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচেই বড় জয় ছিনিয়ে নিল শ্রীলঙ্কা। ওডিআই ফর্ম্যাটে শ্রীলঙ্কা এখন দুরন্ত ছন্দে রয়েছেন। শনিবার বাংলাদেশকে হারানোর পাশাপাশি, লঙ্কা ব্রিগেড গড়ে ফেলল দুরন্ত নজিরও।

এই নিয়ে শ্রীলঙ্কা টানা ১৩টি ওডিআই ম্যাচে জয় পেল। অস্ট্রেলিয়ার পর পুরুষদের ওয়ানডে-তে দ্বিতীয় বৃহত্তম জয়ের ধারা এটি। এর আগে অস্ট্রেলিয়া অবশ্য টানা ২১টি ওডিআই ম্যাচে জয় পেয়েছিল।

এখানেই শেষ নয়। শ্রীলঙ্কা এই নিয়ে টানা ১৩টি ওয়ানডে-তেই তাদের প্রতিপক্ষকে অল আউট করেছে। এটি একটি বিশ্ব রেকর্ড। এদিন বাংলাদেশ শ্রীলঙ্কার দেওয়া ২৫৮ রান তাড়া করতে নেমে ২৩৬ রানে অলআউট হয়ে যায়।

আরও পড়ুন: পাকিস্তানের সঙ্গে নিয়মিত খেলা হয় না, তাই শাহিনদের সামলানো কঠিন হচ্ছে- আজব অজুহাত শুভমনের

শনিবার প্রেমদাসা স্টেডিয়ামে টস জিতে প্রথমে শ্রীলঙ্কাকে ব্যাট করতে পাঠান শাকিব আল হাসান। ৩৪ রানের মাথায় লঙ্কা ব্রিগেড প্রথম উইকেট হারালেও, তারা সামলে নেয় ধাক্কা। তবে শ্রীলঙ্কা যে মারাত্মক আগ্রাসী মেজাজে ছিল, এমনটা বলা চলে না। তবে তাদের টপ-মিডল অর্ডার ব্যাটাররা সমবেত ভাবে প্রতিরোধ গড়ে তোলেন। ফলে শ্রীলঙ্কা নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ২৫৭ রানের চ্যালেঞ্জিং ইনিংস গড়ে তোলে।

হাফ-সেঞ্চুরি করেন কুশল মেন্ডিস ও সাদিরা সমরাবিক্রমে। মেন্ডিস ৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৭৩ বলে ৫০ রান করে আউট হন। সমরাবিক্রমে ৪টি বাউন্ডারির সাহায্যে ৪৫ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন। তিনি শেষমেশ ৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৭২ বলে ৯৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে মাঠ ছাড়েন। অল্পের জন্য সেঞ্চুরি মিস করেন তিনি। এছাড়া ৫টি বাউন্ডারির সাহায্যে ৬০ বলে ৪০ রান করেন পাথুম নিশঙ্কা। ৩২ বলে ২৪ রানের সংক্ষিপ্ত ইনিংস খেলেন ক্যাপ্টেন দাসুন শানাকা।

আরও পড়ুন: পাক ম্যাচের আগে ঐচ্ছিক অনুশীলনে ভারতের মাত্র ৭ জন, কোহলি, রোহিত, হার্দিকরা এলেনই না

বাংলাদেশের তাসকিন আহমেদ এবং হাসান মাহমুদ ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট নেন শরিফুল ইসলাম। শাকিব ১০ ওভারে ৪৪ রান দিয়ে কোনও উইকেট পাননি। উইকেটহীন থাকেন নাসুম আহমেদ এবং মেহেদি হাসান মিরাজ।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৪৮.১ ওভারে ২৩৬ রানে অল-আউট হয়ে যায়। ২১ রানে ম্যাচ জিতে মাঠ ছাড়ে শ্রীলঙ্কা। ব্যাট হাতে কার্যত একা লড়াই চালান বাংলাদেশের তৌহিদ হৃদয়। ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৯৭ বলে ৮২ রান করে আউট হন তিনি। এছাড়া মহম্মদ নইম ২১, মেহেদি হাসান মিরাজ ২৮, লিটন দাস ১৫ ও মুশফিকুর রহিম ২৯ রানের যোগদান রাখেন। মাত্র ৩ রান করে আউট হন ক্যাপ্টেন শাকিব আল হাসান।

শ্রীলঙ্কার হয়ে মাহিশ থিকসানা, দাসুন শানাকা ও মাথিসা পথিরানা ৩টি করে উইকেট নেন। ১টি উইকেট নেন দুনিথ ওয়েলালাগে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড বিস্তারিত ক্রীড়াসূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

প্রথম ধারাবাহিকেই ঘনিষ্ট দৃশ্য, দুর্জয়ের ঠোঁটে চুমু খাওয়া নিয়ে কী বললেন রানি এমনিতেই ইংরেজিতে কুপোকাত! নবাব বাড়ির সোহাকে বিয়ে করতে বেহাল হন কুণাল, কী হয়েছিল বৃহস্পতির পর শুক্রবার, আরও এক শাহজাহান ঘনিষ্ঠের বিরুদ্ধে জ্বলল ক্ষোভের আগুন মাঘী পূর্ণিমা ২০২৪ সালে কখন পড়ছে, তিথি কতক্ষণ থাকবে? ১২০ বছর পর কী ঘটবে? সন্দেশখালির পরিস্থিতি বুঝতে জেলাশাসক ও পুলিশকর্তাদের সঙ্গে তড়ঘড়ি কমিশনের বৈঠক ভোটের আগে বাড়বে বেতন! ডিএ-র পাশাপাশি সরকারি কর্মীদেরা পাবেন আরও 'উপহার'? শাহজাহানকে এনকাউন্টার করে দিতে পারে ওরা, উদ্বিগ্ন সিপিএম নেতা সেলিম মেট্রোয় করে গঙ্গার নীচ দিয়ে যাবেন মোদী? গেল প্রস্তাব, ১ ঘণ্টায় ৩ লাইনের সূচনা? প্রথম অর্ধে কিপিং করবেন না পন্ত, নরকিয়ার ফিটনেস নিয়ে বড় আপডেট দিলেন DC কর্ণধার দিদি নম্বর ওয়ানে এসে ধামসা বাজালেন মমতা, নাচলেন রচনা-ডোনার হাত ধরে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.