বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > SL vs BAN, Asia Cup 2023: বাংলাদেশকে অল আউট করে বিশ্বরেকর্ড, অজিদের পরে টানা বৃহত্তম জয়ের নজির এখন শ্রীলঙ্কার ঝুলিতে

SL vs BAN, Asia Cup 2023: বাংলাদেশকে অল আউট করে বিশ্বরেকর্ড, অজিদের পরে টানা বৃহত্তম জয়ের নজির এখন শ্রীলঙ্কার ঝুলিতে

বাংলাদেশকে হারিয়ে বড় নজির গড়ে ফেলল শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কা এই নিয়ে টানা ১৩টি ওয়ানডে-তেই তাদের প্রতিপক্ষকে অল আউট করেছে। এটি একটি বিশ্ব রেকর্ড। এদিন বাংলাদেশ শ্রীলঙ্কার দেওয়া ২৫৮ রান তাড়া করতে নেমে ২৩৬ রানে অলআউট হয়ে যায়।

এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচেই বড় জয় ছিনিয়ে নিল শ্রীলঙ্কা। ওডিআই ফর্ম্যাটে শ্রীলঙ্কা এখন দুরন্ত ছন্দে রয়েছেন। শনিবার বাংলাদেশকে হারানোর পাশাপাশি, লঙ্কা ব্রিগেড গড়ে ফেলল দুরন্ত নজিরও।

এই নিয়ে শ্রীলঙ্কা টানা ১৩টি ওডিআই ম্যাচে জয় পেল। অস্ট্রেলিয়ার পর পুরুষদের ওয়ানডে-তে দ্বিতীয় বৃহত্তম জয়ের ধারা এটি। এর আগে অস্ট্রেলিয়া অবশ্য টানা ২১টি ওডিআই ম্যাচে জয় পেয়েছিল।

এখানেই শেষ নয়। শ্রীলঙ্কা এই নিয়ে টানা ১৩টি ওয়ানডে-তেই তাদের প্রতিপক্ষকে অল আউট করেছে। এটি একটি বিশ্ব রেকর্ড। এদিন বাংলাদেশ শ্রীলঙ্কার দেওয়া ২৫৮ রান তাড়া করতে নেমে ২৩৬ রানে অলআউট হয়ে যায়।

আরও পড়ুন: পাকিস্তানের সঙ্গে নিয়মিত খেলা হয় না, তাই শাহিনদের সামলানো কঠিন হচ্ছে- আজব অজুহাত শুভমনের

শনিবার প্রেমদাসা স্টেডিয়ামে টস জিতে প্রথমে শ্রীলঙ্কাকে ব্যাট করতে পাঠান শাকিব আল হাসান। ৩৪ রানের মাথায় লঙ্কা ব্রিগেড প্রথম উইকেট হারালেও, তারা সামলে নেয় ধাক্কা। তবে শ্রীলঙ্কা যে মারাত্মক আগ্রাসী মেজাজে ছিল, এমনটা বলা চলে না। তবে তাদের টপ-মিডল অর্ডার ব্যাটাররা সমবেত ভাবে প্রতিরোধ গড়ে তোলেন। ফলে শ্রীলঙ্কা নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ২৫৭ রানের চ্যালেঞ্জিং ইনিংস গড়ে তোলে।

হাফ-সেঞ্চুরি করেন কুশল মেন্ডিস ও সাদিরা সমরাবিক্রমে। মেন্ডিস ৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৭৩ বলে ৫০ রান করে আউট হন। সমরাবিক্রমে ৪টি বাউন্ডারির সাহায্যে ৪৫ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন। তিনি শেষমেশ ৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৭২ বলে ৯৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে মাঠ ছাড়েন। অল্পের জন্য সেঞ্চুরি মিস করেন তিনি। এছাড়া ৫টি বাউন্ডারির সাহায্যে ৬০ বলে ৪০ রান করেন পাথুম নিশঙ্কা। ৩২ বলে ২৪ রানের সংক্ষিপ্ত ইনিংস খেলেন ক্যাপ্টেন দাসুন শানাকা।

আরও পড়ুন: পাক ম্যাচের আগে ঐচ্ছিক অনুশীলনে ভারতের মাত্র ৭ জন, কোহলি, রোহিত, হার্দিকরা এলেনই না

বাংলাদেশের তাসকিন আহমেদ এবং হাসান মাহমুদ ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট নেন শরিফুল ইসলাম। শাকিব ১০ ওভারে ৪৪ রান দিয়ে কোনও উইকেট পাননি। উইকেটহীন থাকেন নাসুম আহমেদ এবং মেহেদি হাসান মিরাজ।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৪৮.১ ওভারে ২৩৬ রানে অল-আউট হয়ে যায়। ২১ রানে ম্যাচ জিতে মাঠ ছাড়ে শ্রীলঙ্কা। ব্যাট হাতে কার্যত একা লড়াই চালান বাংলাদেশের তৌহিদ হৃদয়। ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৯৭ বলে ৮২ রান করে আউট হন তিনি। এছাড়া মহম্মদ নইম ২১, মেহেদি হাসান মিরাজ ২৮, লিটন দাস ১৫ ও মুশফিকুর রহিম ২৯ রানের যোগদান রাখেন। মাত্র ৩ রান করে আউট হন ক্যাপ্টেন শাকিব আল হাসান।

শ্রীলঙ্কার হয়ে মাহিশ থিকসানা, দাসুন শানাকা ও মাথিসা পথিরানা ৩টি করে উইকেট নেন। ১টি উইকেট নেন দুনিথ ওয়েলালাগে।

ক্রিকেট খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল FIDE-এর উদ্যোগে পালন করা হয় আন্তর্জাতিক দাবা দিবস, জানেন এই দিনটির ইতিহাস কী 6 ওভার শেষে Washington Freedom-র স্কোর 74/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.