বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > SL vs IND: ব্যাটে-বলে ফিল্ডিংয়ে কামাল করে ৪০ বছরের পুরনো কপিল দেবের নজির ছুঁলেন ওয়েলালাগে

SL vs IND: ব্যাটে-বলে ফিল্ডিংয়ে কামাল করে ৪০ বছরের পুরনো কপিল দেবের নজির ছুঁলেন ওয়েলালাগে

শ্রীলঙ্কা হারলেও দুরন্ত পারফরম্যান্স করেন ওয়েলালাগে।

১৯৮৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি ৪০-এর বেশি রান এবং একই সঙ্গে দু'টি ক্যাচ ধরার নজির গড়েছিলেন কপিল দেব। ৪০ বছর আগেকার সেই নজিরকে স্পর্শ করলেন দুনিথ ওয়েলালাগে।

শুভব্রত মুখার্জি: ক্রিকেটের তিনটি বিভাগ অর্থাৎ ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং। এই তিন বিভাগের গুরুত্ব বর্তমান দিনের ক্রিকেটে অপরিসীম। যে কোনও দলের কাছেই সম্পদ অলরাউন্ডাররা। চলতি এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে ভারতের বিরুদ্ধে এমন এক সম্পদকে যেন আবিষ্কার করল শ্রীলঙ্কা ক্রিকেট। বয়স মাত্র ২০। আর এই বয়সেই ভারতের বিরুদ্ধে প্রথমে বল হাতে এবং পরবর্তীতে ব্যাট হাতে এক অবিশ্বাস্য লড়াই লড়লেন দুনিথ ওয়েলালাগে।তবে দুর্ভাগ্যবশত দলকে কাঙ্ক্ষিত জয় এনে দিতে পারলেন না তিনি। তবে দলকে জেতাতে না পারলেও ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এক বিরল নজির গড়লেন তিনি। বলা ভালো, তিনি স্পর্শ করলেন ৪০ বছর আগে করা ভারতের কিংবদন্তি কপিল দেব নিখাঞ্জের বিরল নজির।

আরও পড়ুন: শ্রীলঙ্কার টানা ১৩টি ODI-এ জয়ের ধারায় ফুলস্টপ লাগাল ভারত, উঠল Asia Cup-এর ফাইনালে

প্রসঙ্গত ওয়ানডে ইতিহাসে এই নজির গড়া ক্রিকেটারের সংখ্যা মাত্র দুই। প্রথম জন কপিল দেব। আর দ্বিতীয় জন শ্রীলঙ্কার তরুণ দুনিথ ওয়েলালাগে। কী সেই নজির? কোনও একটি নির্দিষ্ট ওয়ানডে ম্যাচে (পুরুষদের) পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি ৪০-এর বেশি রান এবং একই সঙ্গে দু'টি ক্যাচ ধরার নজির গড়ে কপিল দেবের ৪০ বছর আগেকার নজিরকে স্পর্শ করলেন দুনিথ ওয়েলালাগে।

উল্লেখ্য ১৯৮৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই নজির গড়েছিলেন কপিল দেব।যদিও সেই ম্যাচে ভারতকে হারতে হয়েছিল। আর এদিন এশিয়া কাপের ম্যাচে ভারতের বিরুদ্ধে এই নজির গড়লেন দুনিথ ওয়েলালাগে। কাকাতলীয় ভাবে এদিনের ম্যাচেও হেরে গেল দুনিথ ওয়েলালাগের শ্রীলঙ্কা।

আরও পড়ুন: বাঁ-হাতি স্পিনার হিসেবে দ্রুততম ১৫০ ODI উইকেট কুলদীপের, অল্পের জন্য ছোঁয়া হল না শামির নজির

এদিন ভারত প্রথমে ব্যাট করে ২১৩ রানে অলআউট হয়ে যায়। প্রথম উইকেটে রোহিত শর্মা এবং শুভমন গিল জুটি ৮০ রানের একটি দুরন্ত পার্টনারশিপ গড়ে। তার পরেই ভারতের ইনিংসে ধস নামান দুনিথ ওয়েলালাগে। পরপর ফিরিয়ে দেন গিল, বিরাট কোহলি এবং রোহিত শর্মাকে। পরবর্তীতে কেএল রাহুল এবং হার্দিক পান্ডিয়াকেও আউট করেন তিনি। এদিন ১০ ওভার বোলিং করে ৪০ রান দিয়ে পাঁচটি উইকেট নেন দুনিথ ওয়েলালাগে।

পাশাপাশি আসালঙ্কার বলে ইশান কিষান এবং নিজের বলে কেএল রাহুলের ক্যাচ নেন দুনিথ ওয়েলালাগে। জবাবে মাত্র ১৭২ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ইনিংস শেষে ৪৬ বল খেলে ৪২ রানে অপরাজিত থেকে যান দুনিথ। তাঁর ইনিংস সাজানো ছিল তিনটি চার এবং একটি ছয়ে। ফলে দিন শেষে ৪১ রানের‌ ব্যবধানে ম্যাচ জিতে এশিয়া কাপের ফাইনালে চলে গেল ভারতীয় দল। 

ক্রিকেট খবর

Latest News

দ্বিপাক্ষিক T20I সিরিজে ৬ মারার অনন্য নজির গড়ল শুভমন গিলের টিম ইন্ডিয়া বিশ্বে নজির মোদীর! পার করলেন ১০০ মিলিয়নের মাইসল্টোন, ধারেকাছে নেই কেউই ট্রাম্পকে হত্যার চেষ্টা নিরাপত্তার গাফিলতি নাকি পুরোটাই সাজানো?নেটপাড়ায় শোরগোল আম্বানির ছেলের রিসেপশনে নেমন্তন্ন পেয়েও যাচ্ছেন না টলিউডের সন্দীপ্তা! কারণ জানুন ১ বলে ১৩ রান, ম্যাচের প্রথম বলেই বিশ্ব রেকর্ড হাঁকালেন যশস্বী, কী ভাবে সম্ভব হল? যুবরাজ-হরভজন-রায়নাদের এ কেমন ডান্স! WCL 2024 চ্যাম্পিয়ন হয়ে অদ্ভুত সেলিব্রেশন বিজেপিতে যোগ হাইকোর্টের প্রাক্তন বিচারপতির, অভিজিতের সঙ্গে একটা বিষয়ে অমিল ‘২০ অগস্টের মধ্যে সব বকেয়া মেটাতে হবে’, DA মামলার আগে ‘আলো’ পেলেন সরকারি কর্মীরা ট্রাম্পের উপর চলবে গুলি, আগেই নাকি দেখিয়েছিল জনপ্রিয় কার্টুন শো দিলীপ দাকে রাজ্য সভাপতি করতে হবে, সুকান্ত মজুমদারের সামনে চিল চিৎকার BJP কর্মীর

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.