বাংলা নিউজ > ক্রিকেট > Deepfake Alert: কোহলির ফলস ভিডিয়ো, বেটিং অ্যাপের প্রচারে ব্যবহার করা হল বিরাটকে

Deepfake Alert: কোহলির ফলস ভিডিয়ো, বেটিং অ্যাপের প্রচারে ব্যবহার করা হল বিরাটকে

বিরাট কোহলি।

একটি নির্দিষ্ট ভিডিয়ো, যেখানে দেখা যাচ্ছে, কোহলি হিন্দিতে একটি বেটিং অ্যাপকে সমর্থন করছেন। তার হয়ে প্রচার করছেন। এই ভিডিয়ো দ্রুত বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়েছে। আসলে ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে প্রতারণামূলক বিজ্ঞাপনটি তৈরি করা হয়েছে।

সাইবার প্রতারকরা বর্তমানে বিরাট কোহলির একটি ভিডিয়ো চালাচ্ছে, যেখানে ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে প্রতারণামূলক বিজ্ঞাপন তৈরি করা হয়েছে। এই বিজ্ঞাপনগুলির মাধ্যমে একটি বেটিং অ্যাপকে ভুয়ো ভাবে প্রচার করা হচ্ছে। এবং তারা এই বিজ্ঞাপনের মাধ্যে দাবি করেছে যে, বিখ্যাত ক্রিকেটার সামান্য বিনিয়োগ করে, যথেষ্ট লাভের মুখ দেখেছে।

একটি নির্দিষ্ট ভিডিয়ো, যেখানে দেখা যাচ্ছে, কোহলি হিন্দিতে বেটিং অ্যাপটিকে সমর্থন করছেন। তার হয়ে প্রচার করছেন। এটি দ্রুত বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়েছে। ভিডিয়োটির সত্যতা বাড়ানোর জন্য, প্রতারকরা একটি বিশিষ্ট টিভি সাংবাদিককে দেখিয়ে তাঁর ফুটেজ তৈরি করেছে, এবং সকলকে বিভ্রান্ত করতে বিজ্ঞাপনটি একটি লাইভ নিউজ সেগমেন্টের সময়ে প্রচারিত করা হয়েছে। বিজ্ঞাপনটির ইঙ্গিত হল, কোহলি অল্প পরিমাণে বিনিয়োগ করে, একটি উল্লেখযোগ্য লাভ করেছে। অর্থাৎ দর্শকদের বোকা বানিয়ে দ্রুত টাকা কামানোর লোভ দেখানো হয়েছে।

আরও পড়ুন: ৪-৫ বছর আগে রোহিতের একটা ফোনই কি বদলে দিয়েছিল যশস্বীর ক্যারিয়ার? খোলসা করলেন তরুণ তারকার শৈশবের কোচ

প্রতারকরা কোহলির একটি সাক্ষাৎকারের ক্লিপ পরিবর্তন করতে প্রযুক্তির ব্যবহার করেছে। তার আসল ভয়েসকে সিন্থেটিক দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে। খুব ভালো ভাবে ভিডিয়োটি দেখলে বোঝা যাবে, কথাগুলি কোহলির মুখে বসানো হয়েছে। ওই ভিডিয়োটিতে কোহলি অ্যাপটিকে সমর্থন করে আকর্ষণীয় বিনিয়োগের রিটার্নের প্রতিশ্রুতি দিয়েছেন। যদিও কোহলি কখনও-ই এই ধরনের গেমগুলিকে সমর্থন করেন না।

অন্য একটি ডিপফেক ভিডিয়োতে, কোহলিকে মাঝে মাঝে আমেরিকান উচ্চারণে ইংরেজিতে কথা বলতে দেখানো হয়েছে। এই ভিডিয়োটিতে ক্রিকেটারের পাশাপাশি জুয়া খেলার অ্যাপের প্রচারকারী অন্য একটি সংবাদ উপস্থাপকের ডিপফেক দেখানো হয়েছে।

আরও পড়ুন: ঘুর্ণি পিচ বানিয়ে ইংল্যান্ডকে ধরাশায়ী- নিন্দুকদের এহেন সমালোচনা ফুৎকারে ওড়ালেন রোহিত

সচিন তেন্ডুলকরেরও নকল ভিডিয়ো

এখন উচ্চ মানের প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তারকা ব্যক্তিত্বদের ছবি বা ভিডিয়ো নিয়ে তার অপব্যবহার চলছে। এর আগে সচিন তেন্ডুলকরেরও একটি নকল ভিডিয়ো বানানো হয়েছিল। যে ভিডিয়োতে তাঁকে তাঁর মেয়ে সারার একটি নির্দিষ্ট গেম খেলা নিয়ে আলোচনা করতে দেখা গিয়েছিল। এবং সেই গেম খেলে তাঁর মেয়ে সারা যে অনেক টাকা উপার্জন করছেন, সেটাও বলতে শোনা গিয়েছিল সচিনকে। সেই ভিডিয়োতেও সচিনের মুখে কথা বসানো হয়েছিল। যেমনটা বিরাটের মুখে বসানো হয়েছে। সচিনের মুখ দিয়ে বলানো হয়েছিল, ‘এটা আশ্চর্যজনক যে, আজকাল ভালো উপার্জন করাটা কতটা সহজ।’

সচিন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে সতর্ক থাকতে এবং অভিযোগের প্রতি প্রতিক্রিয়াশীল থাকার অনুরোধ জানিয়েছেন। তিনি জোর দিয়েছেন যে, এই প্ল্যাটফর্মগুলির বিরুদ্ধে অবিলম্বে পদক্ষেপ নেওয়া অত্যাবশ্যক। যাতে ভুল তথ্য এবং ডিপফেকগুলির রমরমা বন্ধ করা যায়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

'সবটা কি আমি করি?', ‘পুরুলিয়ায় চাকরি বিক্রি গদ্দারের', SSC দুর্নীতিতে বললেন মমতা সেবক-রংপো লাইনের কাজ শেষ হতে কত দেরি? সিকিমে প্যাসেঞ্জার ট্রেন কবে? বলল রেল আকাশে ট্যাক্সি উড়বে ভারতে! ২৭ কিমি পথ ৭ মিনিটে যাওয়ার প্ল্যান ইন্ডিগোর লোকসভা নির্বাচনে তৃণমূলের বৈতরণী পার করার দায়িত্বে পিজে, কে এই তরুণ তুর্কি?‌ সামনে ভোট কিন্তু রিলস বানাচ্ছেন রাজন্যা! তবুও ভুলতে পারছেন না রাজনীতিকে ঘরে বসেই শুরু করুন প্রস্তুতি WBCS-এর, পরীক্ষার প্যাটার্ন ও সিলেবাস জানুন রঙের কোম্পানির ডিলারশিপ পেতে গিয়ে সাইবার প্রতারণার শিকার মাফিয়া ডনের ছেলে বিচারক সেজে নিজেই নিজের জামিন করিয়েছিলেন, হার্ট অ্যাটাকে প্রয়াত ‘চোর মাস্টার’ মানুষের কাছে টাকা তুলে নিজের কাছে রাখতে চাইছে, কংগ্রেসের ভিক্টরকে তোপ মমতার মশা মারতে কামান দাগল উইন্ডিজ, নেপালের মোকাবিলায় এ-দলে নামাচ্ছে T20 বিশেষজ্ঞদের

Latest IPL News

IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.