বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024-এর মাঝেই ঘোর দুঃসংবাদ, কয়েক ঘণ্টার ব্যবধানে প্রয়াত কিংবদন্তি ক্রিকেটার ও দুঁদে ক্রীড়া প্রশাসক

IPL 2024-এর মাঝেই ঘোর দুঃসংবাদ, কয়েক ঘণ্টার ব্যবধানে প্রয়াত কিংবদন্তি ক্রিকেটার ও দুঁদে ক্রীড়া প্রশাসক

প্রয়াত ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রাক্তন চেয়ারম্যান জ্যাক ক্লার্ক। ছবি- গেটি।

ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ভরা মরশুমে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া, দুই প্রতিবেশি দেশের ক্রিকেটমহলে শোকের ছায়া।

আইপিএলের মাঝেই জোড়া দুঃসংবাদ উড়ে এল দুই প্রতিবেশি দেশ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটমহল থেকে। কয়েক ঘণ্টার ব্যবধানে ইহলোকের মায়া ত্যাগ করেন নিউজিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার এবং অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেট প্রশাসক।

মঙ্গলবার রাতে প্রয়াত হন নিউজিল্যান্ডের প্রাক্তন লেগ-স্পিনার জ্যাক অ্যালাবাস্টার। নিউজিল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা লেগ-স্পিনার হিসেবে বিবেচিত হওয়া অ্যালাবাস্টারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি ১৯৫৫ থেকে ১৯৭২ সালের মধ্যে নিউজিল্যান্ডের হয়ে ২১টি টেস্টে মাঠে নামেন। সংগ্রহ করেন সাকুল্যে ৪৯টি উইকেট।

নিউজিল্যান্ডের প্রথম চারটি টেস্ট জয়ের সাক্ষী ছিলেন জ্যাক। ১৯৫৫-৫৬ সালের ভারত-পাকিস্তান সফরে নিউজিল্যান্ড দলের সদস্য ছিলেন তিনি। ১৯৫৮ সালের ইংল্যান্ড সফরে, ১৯৬১-৬২ সালের দক্ষিণ আফ্রিকা সফরে এবং ১৯৭১-৭২ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে নিউজিল্যান্ডের হয়ে প্রতিনিধিত্ব করেন অ্যালাবাস্টার।

দক্ষিণ আফ্রিকায় ৫ ম্যাচের সিরিজে ২২টি উইকেট নেন জ্যাক। সেই প্রথমবার ওদেশে টেস্ট সিরিজ ড্র করে নিউজিল্যান্ড। বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচ জয়ে অ্যালাবাস্টারের ভূমিকা ছিল সব থেকে গুরুত্বপূর্ণ। কেননা সেই ম্যাচে তিনি একাই ৮টি উইকেট দখল করেন।

আরও পড়ুন:- সেমিফাইনালের মতো ফাইনালেও '১০ উইকেট' দীপ্তির, চ্যাম্পিয়ন হতে পূর্বাঞ্চলের দরকার আরও ১৫৪ রান

ঘরোয়া ক্রিকেটে ওটাগোর হয়ে মাঠে নামতেন জ্যাক। তিনি সব মিলিয়ে ১৪৩টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলেন। সংগ্রহ করেন ৫০০টি উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৫ বার ইনিংসে ৫ উইকেট দখল করেন তিনি। ৪ বার ম্যাচের দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন জ্যাক।

অ্যালাবাস্টারের ব্যাটের হাত নিতান্ত মন্দ ছিল না। ফার্স্ট ক্লাস ক্রিকেটে ১৩.৩৩ গড়ে মোট ২৪২৭ রান রয়েছে তাঁর ঝুলিতে। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। যদিও কোনও শতরান করতে পারেননি। তাঁর সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ৮২ রানের। জ্যাক অ্যালাবাস্টার ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৯৪টি ক্যাচ ধরেছেন।

আরও পড়ুন:- IPL মালিকদের বৈঠক স্থগিত! মেগা নিলামের আগে কতজন ক্রিকেটারকে ধরে রাখা যাবে, জটিল হচ্ছে পরিস্থিতি

অন্যদিকে ৭০ বছর বয়সে প্রয়াত হন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রাক্তন চেয়ারম্যান জ্যাক ক্লার্ক। ১৯৯৯ থেকে ২০১১ সাল পর্যন্ত ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রশাসনিক কাজকর্মের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। মেয়াদের শেষ ৩ বছর ক্লার্ক ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন:- IPL 2024: চলতি আইপিএলে ভারতের ঘরোয়া ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি রান রিয়ানের, দেখুন সেরা পাঁচের তালিকা

ক্লার্কের হাতে ক্রিকেট অস্ট্রেলিয়ার বাগডোর থাকার সময়েই বিগ ব্যাশ লিগ শুরু হয়। অ্যাডিলেডে গ্রেড ক্রিকেট খেলা জ্যাক ক্লার্ক পেশায় আইনজীবী ছিলেন। তিনি দীর্ঘ ২১ বছর সাউথ অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত ছিলেন।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? ৩০ মের রাশিফল দেখে নিন একেই বলে ভালোবাসা! আদৃতের ঘামও মুছিয়ে দিল এক অনুরাগী আবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য বদল, ৬ মাসের মাথায় নতুন দায়িত্বে এলেন কে?‌ কৌশাম্বি নন, wipes দিয়ে আদৃতের ঘাম মুছিয়ে দিচ্ছেন অন্য কেউ! কে এই মহিলা? সুপারস্টার সিঙ্গার ৩ এ আসছেন উদিত, বললেন, 'আজকালকার বাচ্চারা পুরো কমপিউটার!' বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ‘‌অভিষেক দেখে নাও এটা’‌, ডায়মন্ডহারবার থেকে তৃণমূল সুপ্রিমো দিলেন গুরুদায়িত্ব ‘এইভাবেই তো রেড কার্পেটে যেতে পারেন...’ ঐশ্বর্যর Cannes-এর ‘BTS’ লুক দেখে হইচই ৬ জুন শনি জয়ন্তী, সাড়ে সাতি থেকে রেহাই পেতে অবশ্যই করুন এই ব্যবস্থাগুলি খাস কলকাতায় TMCর গোষ্ঠীদ্বন্দ মেটাতে রাস্তায় দাঁড়িয়ে বৈঠক করতে হল মমতাকে

Latest IPL News

বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.