বাংলা নিউজ > ক্রিকেট > T20 WC 2024 থেকে ‘স্টপ ক্লক’ নিয়ম পাকাপাকি ভাবে চালু করবে ICC! বদলে যেতে চলেছে সাদা বলের ক্রিকেটের গতি

T20 WC 2024 থেকে ‘স্টপ ক্লক’ নিয়ম পাকাপাকি ভাবে চালু করবে ICC! বদলে যেতে চলেছে সাদা বলের ক্রিকেটের গতি

পুরোপুরি বদলে যেতে চলেছে সাদা বলের ক্রিকেটের গতি (ছবি-এক্স)

ICC Stop clock Rule: ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সফলভাবে পরীক্ষার পর স্থায়ীভাবে স্টপ ক্লক নিয়ম কার্যকর করতে চলেছে। এই নিয়মের উদ্দেশ্য হল ওভারের মধ্যে সময়ের অপচয় রোধ করা। যাতে করে ম্যাচ সময়মতো শেষ করা যায়।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সফলভাবে পরীক্ষার পর স্থায়ীভাবে স্টপ ক্লক নিয়ম কার্যকর করতে চলেছে। এই নিয়মের উদ্দেশ্য হল ওভারের মধ্যে সময়ের অপচয় রোধ করা। যাতে করে ম্যাচ সময়মতো শেষ করা যায়। Cricbuzz এর মতে, নিয়মটি প্রাথমিকভাবে ২০২৩ সালের ডিসেম্বরে পরীক্ষামূলক ভিত্তিতে চালু করা হয়েছিল। এটি এখন T20 আন্তর্জাতিক এবং ওডিআই আন্তর্জাতিক সহ সমস্ত সাদা বলের ক্রিকেটে বাস্তবায়নের জন্য আইসিসির তরফ থেকে অনুমোদন পেয়েছে। জানা গিয়েছে এই নিয়ম চালু হলে নাকি একদিনের ক্রিকেটে ২০ মিনিট বেঁচে যাবে।

আরও পড়ুন… Champions League draw: শেষ আটে রিয়ালের বিরুদ্ধে খেলতে নামবে ম্যান সিটি, বার্সার সামনে পিএসজি

স্টপ ক্লক নিয়মটা আসলে কী সেটা আগে জেনে নিন

স্টপ ক্লক নিয়মের লক্ষ্য হল ম্যাচ চলাকালীন সময়ের অপচয় কমানো। এই নিয়ম অনুসারে, এক ওভার শেষ হওয়ার পরে, ফিল্ডিং দলকে ৬০ সেকেন্ডের মধ্যে অর্থাৎ এক মিনিটের মধ্যে পরবর্তী ওভার শুরু করতে হবে। ওভার শেষ হওয়ার সঙ্গে সঙ্গে স্টপ ওয়াচ শুরু হয়ে যাবে এবং তারপর ৬০ সেকেন্ডের মধ্যে দলকে পরবর্তী ওভার শুরু করতে হবে। ফিল্ডিং দল যদি এই নিয়ম মানতে না পারে, তাহলে তাদের জন্য শাস্তির নিয়মও রয়েছে।

আরও পড়ুন… IPL 2024-এ দল পাননি মুশির খান! টুর্নামেন্ট মিস করা নিয়ে কী বললেন মুম্বইয়ের তরুণ ক্রিকেটার?

এই নিয়মের অনেক ব্যতিক্রম আছে-

যদি স্টপ ক্লক দুই ওভারের মধ্যে শুরু হয়ে থাকে, এবং তার মাঝে এই ঘটনা গুলো ঘটে তবে নিয়ম কার্যকর নাও হতে পারে-

ওভারের মাঝে যখন একজন নতুন ব্যাটসম্যান উইকেটে আসেন।

ওভারের মধ্যে ড্রিঙ্কস ব্রেক হলে।

অনফিল্ড আম্পায়ার ব্যাটসম্যান বা ফিল্ডারদের ইনজুরির চিকিৎসার অনুমোদন দিলে।

সময় নষ্ট যা ফিল্ডিংয়ের নিয়ন্ত্রণে নেই।

আরও পড়ুন… IPL 2024-এ কে হবেন KKR-এর এক্স ফ্যাক্টর ক্রিকেটার? রিঙ্কু বা রাসেল নয়, গম্ভীর জানালেন সেই তারকার নাম

দলগুলোকে জরিমানা করা হতে পারে

এই ভুলের কারণে ফিল্ডিং করা দলগুলোকে পাঁচ রান জরিমানা করা হতে পারে। তবে এর আগে তাদের দুবার সতর্ক করা হবে। আইসিসি সাদা বলের সব ফর্ম্যাটের জন্য এই নিয়ম কার্যকর করা হবে। স্টপ ক্লক নিয়মটি দুবাইতে চলতি আইসিসি মিটিং চলাকালীন অনুমোদিত করা হয়েছিল, যার ফলে ভবিষ্যতের টুর্নামেন্টে এর ব্যবহার সম্পর্কে আলোচনা হয়। তবে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে কোনও আলোচনা হয়নি।

কবে থেকে চালু হবে এই নিয়ম?

আসলে ১ জুন থেকে আনুষ্ঠানিকভাবে এই নিয়ম চালু হবে। তবে ২ জুন থেকে শুরু হচ্ছে টি টোয়েন্টি বিশ্বকাপ, তাই আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপ থেকেই সাদা বল ক্রিকেটে এই নিয়মকে দেখা যাবে।

আরও পড়ুন… IPL 2024-এ কি KKR-কে নেতৃত্ব দিতে পারবেন শ্রেয়স আইয়ার? সামনে এল নাইট অধিনায়কের চোটের বড় আপডেট

আইসিসির বার্ষিক সভায় নেওয়া অন্যান্য সিদ্ধান্ত

স্টপ ক্লক রুল ছাড়াও এই বৈঠকে অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখার ব্যবস্থা থাকবে বলেও এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে বিঘ্নিত ম্যাচের সিদ্ধান্ত নিতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলের জন্য লিগ ও সুপার এইট পর্বে কমপক্ষে ৫ ওভার খেলা বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া নকআউট ম্যাচে তা বেড়ে হবে ১০ ওভার।

পাকিস্তানকে স্বাগতিক দেশ হিসাবে নামকরণের সঙ্গে সঙ্গে, গত বছরের এশিয়া কাপের ফর্ম্যাট পরিবর্তনের কথা মনে করিয়ে দিয়ে ভারত সফরে যেতে অস্বীকার করার বিষয়ে জল্পনা চলছে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.