বাংলা নিউজ > ক্রিকেট > IND vs ENG 4th Test: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার

IND vs ENG 4th Test: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার

উইকেট পাওয়ার পরে অশ্বিনদের সেলিব্রেশন (ছবি-ANI)

চলতি টেস্টে এমন একটি ঘটনা ঘটেছে যা এর আগে পর্যন্ত তিনবার ঘটেছিল। এই ঘটনা প্রথমবার ১৯৫১-৫২ সালে কানপুরে অনুষ্ঠিত ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচে দেখা গিয়েছিল, এরপরে এমন ঘটনা ২০২০-২১ সালে আমদাবাদে ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচে দেখা গিয়েছিল। শেষবার এটি ঘটে ছিল ডারবানে।

চলতি টেস্টে এমন একটি ঘটনা ঘটেছে যা এর আগে পর্যন্ত তিনবার ঘটেছিল। এই ঘটনা প্রথমবার ১৯৫১-৫২ সালে কানপুরে অনুষ্ঠিত ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচে দেখা গিয়েছিল, এরপরে এমন ঘটনা ২০২০-২১ সালে আমদাবাদে ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচে দেখা গিয়েছিল। শেষবার এটি ঘটে ছিল ডারবানে। ২০২১-২২ সালে দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ ম্য়াচেও এমনটা ঘটেছিল। ডারবান ম্য়াচের প্রায় দু বছর পরে আবার এমন ঘটনা ঘটেছে। আসলে এই ম্যাচে আটজন ভিন্ন ভিন্ন বোলারকে দিয়ে ওপেনিং বল করানো হয়েছে। অর্থাৎ এই টেস্টের প্রত্যেক ইনিংসে আলাদা আলাদা ওপেনিং বোলারকে দেখা গিয়েছে।

যখন ইংল্যান্ড টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল তখন, ভারতের তরফ থেকে ওপেনিং বোলার হিসাবে দেখা গিয়েছিল মহম্মদ সিরাজ ও আকাশ দীপকে। এই সময়ে সিরাজ ১৮ ওভারে বল করে ৭৮ রান দিয়ে ২ উইকেট শিকার করেন এবং আকাশ দীপ ১৯ ওভার বল করে ৮৩ রান দিয়ে তিন উইকেট তুলে নেন। তবে ইংল্যান্ড যখন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল তখন রোহিত শর্মা বোলিং-এর ওপেনিং জুটিকে বদলে ফেলেন। এবারে তিনি শুরু করেছিলেন রবিচন্দ্রন অশ্বিনকে দিয়ে। অন্যদিক থেকে বোলিং ওপেনিং করেছিলেন রবীন্দ্র জাদেজা। এই সময়ে রোহিতের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন অশ্বিন। ১৫.৫ ওভার বল করে ৫১ রান দিয়ে ৫ উইকেট নেন তিনি। জাদেজা ২০ ওভার বল করে নেন একটি উইকেট।

আরও পড়ুন… IND vs ENG 5th Test: ধর্মশালায় অশ্বিনের ১০০তম টেস্ট বিশেষ সম্মান দিক রোহিত, আবদার গাভাসকরের

শুধু রোহিত শর্মা নন, এই কৌশলে শুরু করেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। প্রথম ইনিংসে ভারতের সামনে ৩৫৩ রান তুলে, জেমস অ্যান্ডারসন ও ওলি রবিনসনকে দিয়ে বোলিং ওপেনিং করান. অ্যান্ডারসন ১৮ ওভারে ৪৮ রান দিয়ে ২ উইকেট নিলেও, রবিনসন ১৩ ওভারে ৫৪ রান দিয়ে কোনও উইকেট পাননি। তবে দ্বিতীয় ইনিংসে নিজেদের কৌশল একেবারে বদলে ফেলেন বেন স্টোকস। ইংল্যান্ডের অধিনায়ক দ্বিতীয় ইনিংসে নিজেদের বোলিং ওপেনিং করান জো রুটকে দিয়ে। অন্যদিক থেকে বল করেন টম হার্টলি। জো রুট এখনও পর্যন্ত চার ওভার বল করে ১৭ রান দিয়েছেন। হার্টলি ৩ ওভারে ২২ রান দিয়েছেন।

আরও পড়ুন… IND vs ENG: আমি শুধু কুলদীপের থেকে ওর ফাইফার চুরি করেছি- পাঁচ উইকেট শিকার করে অশ্বিনের স্বীকারোক্তি

অর্থাৎ এই টেস্টে আটজন ওপেনিং বোলারকে দেখা গেল। অবশ্যই এর পিছনে রাঁচির পিচের অনেকটা ভূমিকা রয়েছে। তবে বেন স্টোকস যে রোহিত শর্মার ফর্মুলাকে কাজে লাগাতে চেয়েছিলেন সেটা এদিন বেশ ভালো করেই বোঝা গিয়েছে।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.