বাংলা নিউজ > ক্রিকেট > IND vs IRE: ভারতের একাদশ টি২০ অধিনায়ক হতে চলেছেন বুমরাহ, জানুন প্রথম দশের উল্লেখযোগ্য নজির

IND vs IRE: ভারতের একাদশ টি২০ অধিনায়ক হতে চলেছেন বুমরাহ, জানুন প্রথম দশের উল্লেখযোগ্য নজির

জসপ্রীত বুমরাহ।

ভারতের ১১তম টি-টোয়েন্টি অধিনায়ক হতে চলেছেন বুমরাহ। তিনি প্রথম পেসার, যিনি ভারতকে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিতে চলেছেন। বুমরাহের সামনে এবারের চ্যালেঞ্জটা কিন্তু খুব সোজা হবে না। কারণ নেতৃত্ব দেওয়ার পাশাপাশি নিজেকে ১০০ শতাংশ ফিটও প্রমাণ করতে হবে তাঁকে।

জসপ্রীত বুমরাহ ১১তম ভারত অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিতে চলেছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারত তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলেতে চলেছে। সেই সিরিজ খেলার জন্য মঙ্গলবার টিম ইন্ডিয়া ডাবলিনেও উড়ে গিয়েছে। প্রায় ১১ মাস পর চোট সারিয়ে দলে ফিরেছেন। আর দলের ফিরেই তিনি নেতৃত্ব দিতে চলেছেন। তিনি প্রথম পেসার, যিনি ভারতকে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিতে চলেছেন ১৮ অগস্ট থেকে এই সিরিজ শুরু হবে।

ভারতকে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তিনি মোট ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। এর পরেই রয়েছেন রোহিত শর্মা। তার পর বিরাট কোহলি। রোহিত এবং কোহলি যথাক্রমে ৫১টি এবং ৫০টি টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। ভারত সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে ধোনির নেতৃত্বে। তারা ধোনির সময়ে মোট ৪১টি ম্যাচে জয় পেয়েছিল।

আরও পড়ুন: ব্যাজবলে মজেছেন কপিল, দিলেন রোহিতকে আগ্রাসী হওয়ার পরামর্শ

এছাড়াও ১৬টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। যার মধ্যে ভারত ১০টিতে জিতেছিল। পন্ত পাঁচটিতে দিয়েছিল। ২টি জিতেছিল ভারত। সুরেশ রায়না আবার ভারতকে তিনটি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। যার সবকটিতেই জিতেছিল ভারত। শিখর ধাওয়ান ৩টি দিয়েছিল নেতৃত্ব। একটিতে জিতেছিল ভারত। অজিঙ্কা রাহানে ২টিতে দিয়ে একটি জিতিয়েছিল দলকে। বীরেন্দ্র সেহওয়াগ, কেএল রাহুল একটি করে ম্যাচে নেতৃত্ব দিয়ে, সেটিতেই দলকে জিতিয়েছিল। বুমরাহের সামনে এবার নতুন চ্যালেঞ্জ।

এর আগে ২০২০ সালে, তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে পুনঃনির্ধারিত টেস্ট ম্যাচে দলের অধিনায়ক ছিলেন, যেখানে তিনি দুই ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন। তবে এবার নিজের ফিটনেস টেস্ট দেওয়ার পাশাপাশি দলকে নেতৃত্বও দেবেন, যে লড়াইটা কিন্তু সহজ হবে না।

আরও পড়ুন: জাতীয় দলের হয়ে প্রথম সফর, উচ্ছ্বাস চেপে রাখতে পারলেন না রিঙ্কু, দিলেন বিশেষ বার্তা

ভারতীয় দলে ঢোকার আগে বুমরাহ ফিটনেস ফিরে পেতে কঠোর অনুশীলন করেছেন। এত দিন নেটে পুরোদমে বলও করছেন তিনি। এমন কী একটি প্রস্তুতি ম্যাচে ১০ ওভার বলও করতে দেখা গিয়েছিল তাঁকে। সেই ম্যাচে ১০ ওভার বল করে ২টি মেডেন দিয়ে ৩৪ রানে একটি উইকেট নিয়েছিলেন তিনি। আসলে এশিয়া কাপের দল ঘোষণার আগে বুমরাহের ফিটনেস দেখে নিতে চাইছে বোর্ডের নির্বাচকেরা। এই সিরিজে মূলত নির্বাচক ছাড়াও সকলের নজর থাকবে বুমরাহের উপর। চোটের জন্য অস্ট্রেলিয়া সিরিজ, আইপিএল, বিশ্ব টেস্ট ফাইনালও খেলতে পারেননি বুমরাহ। কিন্তু বিশ্বকাপে ভারতের তুরুপের তাস হতে পারেন তিনি। তবে সবই নির্ভর করছে আয়ারল্যান্ড সফরে বুমরাহ কেমন পারফরম্যান্স করছে‌ন, তার উপরে।

গত প্রায় ১১ মাস ধরে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) রিহ্যাব করছেন বুমরাহ। গত বছরের সেপ্টেম্বরে পিঠে চোট পাওয়ার পর এই প্রথম বার তিনি ভারতীয় দলের হয়ে ম্যাচ খেলতে চলেছেন। মাঝে জানুয়ারিতে তাঁর একটি অস্ত্রোপচারও হয়েছিল। যাইহোক আয়ারল্যান্ডে সফরে যদি বুমরাহ সফল হতে পারেন, তবে আসন্ন এশিয়া কাপ এবং বিশ্বকাপের আগে বড় স্বস্তি পাবে টিম ইন্ডিয়া।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

পুরস্কার মূল্যে IPL-এর ধারে-কাছেও নেই T20 বিশ্বকাপ! কত টাকা পায় বিশ্বজয়ীরা? ‘‌শওকত মোল্লাকে আমি প্রাণের চেয়ে বেশি ভালবাসি’‌, সিবিআই তলবের পরই প্রশংসা মমতার পিসি- ভাইপো যার বাড়িতেই লুকিয়ে থাকুক, সওকতকে চুলের মুঠি ধরে জেলে ভরা উচিত CBIএর শাহরুখকে ছাপিয়ে এক নম্বরে দীপিকা! কীসের নিরিখে 'কিং'কে টপকে গেলেন রণবীর ঘরণী? ভোটের আগের রাতে বাড়িতে থাকবেন না, BJP এজেন্টদের কেন এমন পরামর্শ দিলেন শুভেন্দু? England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভাঙড়ে দাঁড়িয়ে মমতার পুলিশকে চিটিংবাজ বললেন শুভেন্দু, ভোটারদের বললেন বদলা নিন ‘পিরিয়ডস কা মতলব…', স্কুলে গিয়ে ছাত্রীদের সঙ্গে ঋতুস্রাব নিয়ে গান শ্রেয়া-সুনিধির Video: দাউদাউ করে উঠছে ধোঁয়া! রজৌরির জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ড ‘কোনটা আসল কোনটা নকল বুঝতে শিখুন’, একসঙ্গে রাহুলের ২ ‘প্রাক্তন’ সন্দীপ্তা-রুকমা

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.