বাংলা নিউজ > ক্রিকেট > IND vs SA: ভারত-দক্ষিন আফ্রিকা সিরিজের পোস্টার প্রকাশ্যে, প্রথম ম্যাচটিই হবে 'পিঙ্ক' ওডিআই!

IND vs SA: ভারত-দক্ষিন আফ্রিকা সিরিজের পোস্টার প্রকাশ্যে, প্রথম ম্যাচটিই হবে 'পিঙ্ক' ওডিআই!

ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম ম্যাচটি পিঙ্ক ওডিআই হবে। ছবি-টুইটার

ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। প্রোটিয়াদের বিরুদ্ধে তারা ওডিআই, টি-টোয়েন্টি এবং টেস্ট সিরিজ খেলবে। সেখানে প্রথম ওডিআই ম্য়াচ পিঙ্ক ম্যাচ হতে চলেছে।

শুভব্রত মুখার্জি:- সবেমাত্র শেষ হয়েছে ওডিআই বিশ্বকাপের আসর। এখনও পর্যন্ত তার রেশ পুরোপুরি কাটেনি। ফাইনালে উঠেও বিশ্বকাপ জিততে না পারায় ভারতীয় দলের সঙ্গে সঙ্গে হতাশায় নিমজ্জিত হয়েছে ১৩০ কোটি মানুষও। বিশ্বকাপের পরেই ভারত ঘরের মাটিতে তালের প্রথম সিরিজ খেলবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা খেলবে ৫ ম্যাচের টি-২০ সিরিজ। এরপরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় দল। সেখানেও খেলবে সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজ। সেই সিরিজের পোস্টার বুধবারেই প্রকাশ করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তাদের প্রকাশিত পোস্টার থেকেই জানা গিয়েছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার যে ওয়ানডে সিরিজ খেলা হতে চলেছে তার প্রথম ম্যাচটিই হতে চলেছে 'পিঙ্ক' অর্থাৎ গোলাপি ওডিআই।

কি এই গোলাপি ওডিআই? কেনই বা একে গোলাপি ওডিআই বলা হয়? কি রয়েছে এর নেপথ্য ইতিহাস? আসুন একনজরে একটু জেনে নেওয়া যাক। ব্রেস্ট ক্যানসার অ্যাওয়ারনেস প্রোগ্রাম অর্থাৎ বুকেতে যে ক্যানসার হয় সেই ক্যানসার নিয়ে জনমানসে সচেতনতা বাড়াতেই এই পিঙ্ক ওডিআই খেলা হয়। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের তরফে বুকের ক্যানসারে আক্রান্ত বেশ কিছু মানুষকে এইভাবে সাহায্য করা হবে। সাধারণত এইধরনের ক্যান্সার রোগ মহিলাদের মধ্যেই বেশি দেখা যায়। তাই এই ম্যাচ থেকে প্রাপ্ত অর্থ দিয়ে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা সেইসব মহিলাদের পাশে দাঁড়াবেন যারা বুকের ক্যান্সারে আক্রান্ত। দক্ষিণ আফ্রিকা দলের তরফে দীর্ঘদিন ধরে এই বিষয়টি নিয়ে কাজ করা হচ্ছে। ২০১৩ সাল থেকেই তারা এই বিষয়ে প্রচার করার পাশাপাশি কাজও করছে আলাদা করে।

এই সিরিজে ও ভারতীয় দলের পারফরম্যান্সের উপর ভারতীয় সমর্থকদের আলাদা নজর থাকবে। সাম্প্রতিক সময়ে বেশ ভালো ফর্মে রয়েছে মেন ইন ব্লু। টিম ইন্ডিয়া ওডিআই বিশ্বকাপে তাদের ১০ টি ম্যাচ খেলে ১০ টিতেই জিতে এবার ফাইনাল খেলতে নেমেছিল। রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দলের উপর শিরোপা জেতার প্রত্যাশার চাপ ছিল যথেষ্ট। এমন আবহে ফাইনালে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে টসে জিতে ভারতকে ব্যাটিং করার আহ্বান জানায় অস্ট্রেলিয়া দল।

এরপর অজি বোলারদের নিখুঁত লাইন এবং লেন্থে করা বোলিং সামলে মাত্র ২৪০ রান করে ভারত। যা চার উইকেট হারিয়ে তুলে নিয়ে ম্যাচ জেতার পাশাপাশি তাদের ক্রিকেট ইতিহাসে ষষ্ঠ শিরোপা জিতে নেয় অস্ট্রেলিয়া দল। বিশ্বকাপের পরেই ভারত তাদের প্রথম সিরিজ খেলবে এই অজি দলের বিরুদ্ধেই। ঘরের মাঠে অজিদের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলার পরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় দল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.