বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024 Trade Window: IPL নিলামের আগেই ক্যাপ্টেন বিদায়? বড় ‘ঝটকা’ দিচ্ছে কোন দল? KKR নয় তো?

IPL 2024 Trade Window: IPL নিলামের আগেই ক্যাপ্টেন বিদায়? বড় ‘ঝটকা’ দিচ্ছে কোন দল? KKR নয় তো?

আইপিএলের একটি দল নিজেদের ক্যাপ্টেনকে ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে আইপিএল)

নিজেদের ক্যাপ্টেনকে ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছে আইপিএলের একটি দল। আপাতত যে ট্রেড উইন্ডো খোলা আছে, তাতেই সেই ‘ডিল’ করা নিয়ে আলোচনা চলছে। যে উইন্ডো বন্ধ হবে ২৬ নভেম্বর। তারপর আগামী ১৯ ডিসেম্বর হবে মিনি নিলাম।

খাতায়কলমে মিনি নিলামের আগে চলছে ‘ট্রেড’। কিন্তু এবার সেই ‘ট্রেডের’ আগে নিজেদের দলে 'ঝটকা' দিতে চলেছে একাধিক আইপিএল ফ্র্যাঞ্চাইজি। একটি দল তো নিজেদের ক্যাপ্টেনকে ছেড়ে দিতে চলেছে বলেও জল্পনা চলছে। ক্রিকবাজের প্রতিবেদন অনুয়ায়ী, ওই ক্যাপ্টেনকে ‘ট্রেড’ করা হবে অপর একটি দলে। পরবর্তীতে অপর কোনও দলের খেলোয়াড়কে নেবে সেই ফ্র্যাঞ্চাইজি। সেই বিষয়টনি নিয়ে দু'দলের মধ্যে আলোচনা চলছে। তবে এখনও চূড়ান্ত হয়নি বিষয়টা। পুরো বিষয়টি নিয়ে দু'দলই মুখে কুলুপ এঁটেছে। সম্ভবত ‘ডেডলাইন’ বা সময়সীমার (২৬ নভেম্বর) শেষ হওয়ার ঠিক আগে সেই ঘোষণা হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

কিন্তু কোন দল নিজেদের ক্যাপ্টেনকে ছেড়ে দিতে পারে? যুক্তির নিরিখে বিচার করলে চেন্নাই সুপার কিংস (মহেন্দ্র সিং ধোনি), দিল্লি ক্যাপিটালস (ঋষভ পন্ত), কলকাতা নাইট রাইডার্স (শ্রেয়স আইয়ার), লখনউ সুপার জায়ান্টস (কেএল রাহুল), মুম্বই ইন্ডিয়ান্স (রোহিত শর্মা) এবং রাজস্থান রয়্যালস (সঞ্জু স্যামসন) নিজেদের অধিনায়ককে ছাড়বে না। কারণ ওই ছ'টি দলের অধিনায়কত্বের জায়গাটা একেবারে মজবুত।

আরও পড়ুন: Gambhir returns to KKR: ‘আমি ইমোশনাল নই, তবে KKR…..’, ফের নাইট হলেন গম্ভীর, SRK বললেন ‘আমাদের ক্যাপ্টেন’

সেই পরিস্থিতিতে ওই অধিনায়কের নাম হার্দিক পান্ডিয়া, তা নিয়ে জল্পনা চলছে। যদিও সংশ্লিষ্ট মহলের মতে, গুজরাট টাইটানস হার্দিককে ছেড়ে দিতে পারে বলে জল্পনা চললেও সেটা কোনওমতেই হবে না। কারণ দু'বারের মধ্যে দু'বারই গুজরাটকে ফাইনালে তুলেছেন হার্দিক। একবার জিতিয়েছেন। সেইসঙ্গে সাদা বলে (টি-টোয়েন্টি এবং একদিনের ক্রিকেট) হার্দিককে ভারতের পরবর্তী অধিনায়ক হিসেবে দেখা হচ্ছে। তাঁর নেতৃত্বে সম্ভবত ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারত। আর অলরাউন্ডার হার্দিক থাকলে দলের ভারসাম্য পালটে যায়। ফলে হার্দিকের মতো খেলোয়াড়কে ছেড়ে দেওয়ার প্রশ্নই ওঠে না। 

সেক্ষেত্রে পড়ে থাকে রয়্য়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, সানরাইজার্স হায়দরাবাদ এবং পঞ্জাব কিংস। গত মরশুমে আরসিবির অধিনায়কত্ব করেছেন ফ্যাফ ডু'প্লেসি। তাঁকে ছেড়ে দিয়ে বিরাট কোহলির হাতে ফের ক্যাপ্টেন্সির দায়িত্ব তুলে দেওয়ার সম্ভাবনা কার্যত নেই। বিশেষত এবার বিশ্বকাপে বিরাট যেরকম ফর্মে ছিলেন, তাতে তাঁর উপর অধিনায়কত্বের বোঝা চাপাতে চাইবে না আরসিবি। তিনি যাতে খোলা মনে খেলতে পারেন, সেটাই চাইবে দল।

আরও পড়ুন: IPL 2024 থেকে নাম তুলে নিলেন স্টোকস, অনেক বেশি টাকা নিয়ে নিলামে যাবে CSK

সেই পরিস্থিতিতে পড়ে থাকছেন এডেন মার্করাম এবং শিখর ধাওয়ান। গতবার সানরাইজার্স আইপিএলে 'লাস্ট' হলেও অধিনায়ক হিসেবে মার্করাম যথেষ্ট দক্ষ। বিশ্বকাপেও ভালো ছন্দে ছিলেন। ফলে তাঁকে ছেড়ে দেওয়ার সম্ভাবনা কম। সেক্ষেত্রে একমাত্র পড়ে থাকেন ধাওয়ান। গত মরশুমে ১১টি ম্যাচে ৩৭৩ রান করলেও এবং পঞ্জাবের সর্বোচ্চ রান সংগ্রাহক হলেও ভারতের হয়ে দীর্ঘদিন খেলেননি। ভারতীয় দলে সম্ভবত তাঁকে ফেরানোও হবে না। সেই পরিস্থিতিতে ধাওয়ানকে ছেড়ে দেওয়ার সম্ভাবনা সবথেকে বেশি বলে মত সংশ্লিষ্ট মহলের। আর অতীতে একাধিকবার দলের হেরফের ঘটিয়েছে পঞ্জাব। ফলে পঞ্জাবের সম্ভাবনাই সবথেকে বেশি বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

বহু বছর পর আবার একসঙ্গে সুনীল ও দিয়া, ফিরবেন ধর্মা প্রোডাকশনের এই ছবি দিয়ে 'প্রেমের কথাটা…',ফের লাভগুরু সৌরভ! শ্রীদেবীর হাওয়া-হাওয়াই-তে ‘ফাটায়ে’ নাচ দাদার MBSG vs JFC, ISL 2023-24 Live: জামশেদপুরকে হারালেই দুইয়ে উঠবে মোহনবাগান সর্বোচ্চ ১২০০ টাকা! বাকি চুক্তিভিত্তিক কর্মীদের কত বেতন বাড়াল নবান্ন? রইল লিস্ট আমাদের সম্মতি ছাড়া রাম রহিমকে আর প্যারোলে মুক্তি দেবেন না, কড়া হাইকোর্ট আর্টিকেল ৩৭০-এর অ্যাকশন দৃশ্যের শ্যুট শেষ হতেই ইয়ামি-আদিত্য পান সুখবর!বললেন কী? মেয়েদেরও টেস্টের জন্য তৈরি করবে BCCI, ৬ বছর পরে হচ্ছে ঘরোয়া লালবলের টুর্নামেন্ট মিষ্টি না খেলেও কেন বেড়ে যায় ব্লাড সুগার? কেন হয় এমন? কীভাবে সামলাবেন গোড়ালি ভেঙেছে ধর্মেন্দ্রর? ডিলিট করা ছবি থেকে শুরু জল্পনা সরকারি সুবিধা পেতে হবে তো! তাই তড়িঘড়ি জামাইবাবুকেই বিয়ে করলেন মহিলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.