বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024 Trading: ‘ঘটিবাটি বেচে’ হার্দিককে ফেরাচ্ছে আম্বানির MI, পুরো ১৫ কোটি ‘ক্যাশ’ টাকা পাবে GT

IPL 2024 Trading: ‘ঘটিবাটি বেচে’ হার্দিককে ফেরাচ্ছে আম্বানির MI, পুরো ১৫ কোটি ‘ক্যাশ’ টাকা পাবে GT

হার্দিক পান্ডিয়া ফিরছেন মুম্বই ইন্ডিয়ান্সে। সেজন্য নিজেদের প্লেয়ারকে ছাড়তে হবে। (ফাইল ছবি, সৌজন্যে আইপিএল)

২০১৫ সালে আনক্যাপড প্লেয়ার হিসেবে হার্দিক পান্ডিয়াকে ১০ লাখ টাকায় কিনেছিল মুম্বই ইন্ডিয়ান্স। আর সেই হার্দিকের জন্য এবার ১৫ কোটি টাকা দিতে হবে রোহিত শর্মাদের ফ্র্যাঞ্চাইজিকে। তাঁকে গুজরাট টাইটানসকে নেওয়া হচ্ছে।

গুজরাট টাইটানস ছেড়ে নিজের ‘হোম’ মুম্বই ইন্ডিয়ান্সে ফিরছেন হার্দিক পান্ডিয়া। সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, শেষমুহূর্তে অভাবনীয় কোনও ঘটনা না ঘটলে সেটাই হতে চলেছে। আর সেই 'ট্রেড' হবে পুরোপুরি ‘ক্যাশে’। কোনওরকম ‘সোয়াইল ডিল’ হবে না (এক প্লেয়ারের পরিবর্তে অপর প্লেয়ারকে নেওয়া)। অর্থাৎ গুজরাটকে ১৫ কোটি টাকা দিতে হবে মুম্বইকে। যে টাকায় ২০২২ সালের আইপিএলের আগে ভারতীয় দলের তারকা ক্রিকেটার হার্দিককে নিয়েছিল গুজরাট। শুধু তাই নয়, ট্রান্সফার ফিও দিতে হবে রোহিত শর্মাদের ফ্র্যাঞ্চাইজিকে। সেটার ৫০ শতাংশ পর্যন্ত পেতে পারেন হার্দিক। তবে সেই অঙ্কটা কত, তা অবশ্য স্পষ্ট হয়নি। আপাতত বিষয়টি নিয়ে মুম্বই বা গুজরাটের তরফে সরকারিভাবে কোনও মন্তব্যও করা হয়নি।

একটা বিষয় স্পষ্ট যে ট্রেডের মাধ্যমে হার্দিককে নেওয়া হলে মুম্বইকে একাধিক খেলোয়াড় ছাড়তে হবে। কারণ আইপিএলের মিনি নিলামের আগে মুকেশ আম্বানির মুম্বইয়ের হাতে মাত্র ৫.৫ কোটি টাকা পড়ে আছে। তাও সেটা আইপিএলের গভর্নিং কাউন্সিল প্রতিটি বাড়তি পাঁচ কোটি টাকা নিয়ে নিলামে অংশগ্রহণের সুযোগ দেওয়ার কারণে। সেই পরিস্থিতিতে জোফ্রা আর্চারের (আট কোটি টাকা) মতো একাধিক ‘দামি’ খেলোয়াড়কে মুম্বই ছেড়ে দেবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা। আর সেটা করতে হবে রবিবার বিকেল চারটের মধ্যে। কারণ ওই সময় পর্যন্ত ট্রেডিং উইন্ডো খোলা থাকবে।

এত টাকা খরচ করে কেন হার্দিককে নিতে চাইছে মুম্বই?

সংশ্লিষ্ট মহলের মতে, কায়রন পোলার্ডের পরে মুম্বইয়ের একজন অলরাউন্ডার দরকার। সেটা হার্দিকের থেকে ভালো আর কেই বা হতে পারেন। তিনি যেমন চার ওভার বল করতে পারবেন, তেমনই ম্যাচ ‘ফিনিশ’ করতে পারবেন। আবার গুজরাটে ইনিংস গড়ার কাজ করায় বাড়তি সুবিধা পাওয়া যাবে। যা মুম্বইকে আবারও পুরনো ছন্দে ফিরিয়ে আনার ক্ষেত্রে সাহায্য করবে।

আরও পড়ুন: IPL 2024: মারকুটে তরুণ ও KKR-কে IPL জেতানো প্লেয়ারকে ছেড়ে দিল সৌরভের DC

তাছাড়া একদিনের বিশ্বকাপের স্বপ্নভঙ্গের পরে রোহিতও কতদিন মুম্বইয়ের ক্যাপ্টেন থাকবেন, তা নিয়ে ধন্দ আছে। রোহিত ক্যাপ্টেন্সি ছেড়ে দিলে দীর্ঘমেয়াদি অধিনায়ক হিসেবে হার্দিকের থেকে ভালো বিকল্প হতে পারে না। কারণ তাঁকে তো ভারতীয় দলেরও সাদা বলের অধিনায়ক হিসেবে দেখা হচ্ছে। ফলে জাতীয় দলের ক্যাপ্টেনকেই নিজেদের দীর্ঘমেয়াদি অধিনায়ক হিসেবে রাখতে পারবে মুম্বই।

গুজরাট কেন হার্দিককে ছেড়ে দিতে রাজি হচ্ছে?

একাধিক মহলে জল্পনা চলছে যে গুজরাটের ম্যানেজমেন্টের সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে হার্দিকের। সেজন্য তাঁকে ছেড়ে দিচ্ছে গুজরাট। যে হার্দিকই অভিষেক মরশুমে (২০২২ সাল) গুজরাটকে আইপিএল জিতিয়েছিলেন। ২০২৩ সালে দলকে ফাইনালে তুলেছিলেন। হেরে গিয়েছিলেন চেন্নাই সুপার কিংসের কাছে। তবে বিষয়টি নিয়ে গুজরাটের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন: IPL 2024 থেকে নাম তুলে নিলেন স্টোকস, অনেক বেশি টাকা নিয়ে নিলামে যাবে CSK

কিন্তু হার্দিক না থাকলে গুজরাটের অধিনায়কত্ব কে করবেন? সংশ্লিষ্ট মহলের ধারণা, সম্ভাব্য তালিকায় রশিদ খান, শুভমন গিলদের নাম থাকবে। গত মরশুমে হার্দিকের অনুপস্থিতিতে গুজরাটের অধিনায়কত্ব করেছিলেন আফগানিস্তানের তারকা। সেক্ষেত্রে ক্যাপ্টেন্সির দৌড়ে এগিয়ে থাকবেন তিনি। শুভমনও খুব একটা পিছিয়ে থাকবেন না। তবে আপাতত শুভমনকে চাপমুক্ত রাখতে রশিদের হাতে অধিনায়কত্ব তুলে দেওয়া হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের মত। সেই সিদ্ধান্ত নেওয়ার আগে রশিদের চোটের বিষয়টিও বিবেচনা করতে হবে গুজরাটকে।

মুম্বই থেকে আইপিএল যাত্রা শুরু হার্দিকের

মুম্বইয়ের জার্সি পরেই হার্দিকের আইপিএল যাত্রা শুরু হয়েছিল। 'আনক্যাপড' খেলোয়াড় হিসেবে ২০১৫ সালে তাঁকে ১০ লাখ টাকায় নিয়েছিল মুম্বই। যে ফ্র্য়াঞ্চাইজির হয়ে ২০১৫ সাল, ২০১৭ সাল, ২০১৯ সাল এবং ২০২০ সালে আইপিএল জিতেছিলেন হার্দিক। কিন্তু ২০২২ সালের মেগা নিলামে তাঁকে রিটেন করেনি মুম্বই। রিটেন করেছিলেন চারজনকে - রোহিত, সূর্যকুমার যাদব, ইশান কিষান এবং কায়রন পোলার্ড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

ইজরায়েলে আছড়ে পড়া মিসাইলে নিহত ১ ভারতীয়, আহত ২, হামলার নেপথ্যে কারা? অর্ধেক টুর্নামেন্ট শেষে WPL-এর কমলা টুপি রয়েছে মন্ধনার মাথায়, দৌড়ে রয়েছেন কারা? তামিলনাড়ু হারতেই ক্যাপ্টেনের ওপর দায় চাপালেন কোচ, এসব কী চলছে, সরব কার্তিক অর্জুন সিংয়ের টিকিট ঠেকাতে পথে নামল সোমনাথ শ্যাম, ব্যারাকপুর জুড়ে তোলপাড় পথবাতিকে সঙ্গী করে পড়াশোনা চলছিল মেয়েটির, তিন ঘণ্টায় বিদ্যুৎ পৌঁছে দিলেন অরূপ নির্দেশ অনুযায়ী কাজ করতে না পারলে বদলি, কড়া বার্তা দিল নির্বাচন কমিশনের ফুলবেঞ্চ নতুন করে ৪% DA বাড়ছে এই রাজ্য সরকারি কর্মীদের! টুইট করে জানালেন মুখ্যমন্ত্রী স্বর্ণেন্দুকে রেজিস্ট্রি, নতুন ফ্ল্যাট! এবার ৫ বছরের জন্মদিন পালন ‘পাখি’ শ্রুতির ফ্রান্সই প্রথম গর্ভপাতের অধিকারকে দিল সাংবিধানিক বৈধতা, নারীর অধিকারে নয়া নজির ছবিতে লুকিয়ে আছে একটি বাঁদর ছানা, ৫ সেকেন্ডে খুঁজতে পারবেন? রইল অপটিক্যাল ইলিউশন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.