GT

শুভমন গিল।

IPL 2022: ‘কেউ GT-কে পাত্তা দেয়নি, সেরা চারে রাখেনি’, চ্যাম্পিয়ন হয়ে কটাক্ষ গিলের

২২ বছরের হার্দিক পাণ্ডিয়ার নেতৃত্বাধীন দলের জার্সিতে শুভমন সেরা পারফর্মারদের একজন ছিলেন। গিল ৩৪.৫০ গড়ে ৪৮৩ রান করেছেন। এটি ছিল শুভমন গিলের টানা তৃতীয় মরশুম, যেখানে তিনি ৪০০ রানের গণ্ডি টপকেছেন।

মাত্র তিম কোটি টাকায় গুজরাট টাইটানস দলে নিয়েছিল ডেভিড মিলারকে। নিজের ব্যাটিং পারফরমেন্স দিয়ে গুজরাটারে জন্য পয়সা ওসুল পারফরমেন্স করে দেখিয়েছেন তিনি। ১৬ ম্যাচে ৪৮১ রান করেছেন। অপরাজিত ৯৪ রানের ইনিংস খেলেছেন। বলা যেতে পারে ২০২২ আইপিএল-এ গুজরাটের সবথেকে ভালো ডিল হয়েছে ডেভিড মিলার। (ছবি-এএনআই) (ANI )

কোন চার ক্রিকেটারকে মেগা নিলামে কিনে মাস্টারস্টোর্কস দিয়েছিল GT! 

মাত্র তিম কোটি টাকায় গুজরাট টাইটানস দলে নিয়েছিল ডেভিড মিলারকে। নিজের ব্যাটিং পারফরমেন্স দিয়ে গুজরাটারে জন্য পয়সা ওসুল পারফরমেন্স করে দেখিয়েছেন তিনি। ১৬ ম্যাচে ৪৮১ রান করেছেন। অপরাজিত ৯৪ রানের ইনিংস খেলেছেন। বলা যেতে পারে ২০২২ আইপিএল-এ গুজরাটের সবথেকে ভালো ডিল হয়েছে ডেভিড মিলার।

দীনেশ কার্তিকের প্রত্যাবর্তনের গল্প সবকিছুকে ছাপিয়ে গিয়েছে। আইপিএলে উইকেটের পিছনে হোক কিমবা ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে সকলের মন জিতেছেন তিনি। নিজের পারফরমেন্স দিয়ে ভারতীয় দলেও জায়গা পেয়েছেন। 183 এর স্ট্রাইক-রেট সহ আইপিএলের 'সুপার স্ট্রাইকার অফ দ্য সিজন' পুরষ্কার জিতে নেওয়া দীনেশ কার্তিকের গায়ে 'ফিনিশার' ট্যাগও পড়েছে। এখন দেখার দক্ষিণ আফ্রিকা সিরিজে কার্তিক কী করেন? (ছবি;পিটিআই) (PTI)

দক্ষিণ আফ্রিকা সিরিজে IPL 2022-এর এই পাঁচ  তারকার দিকে তাকিয়ে থাকবে টিম ইন্ডিয়া

হার্দিক পান্ডিয়া রাজস্থানের বিরুদ্ধে আইপিএল ফাইনালে সবচেয়ে প্রভাবশালী অলরাউন্ড পারফরমেন্স করেছেন। গুজরাট টাইটানস অধিনায়ক মরশুমের শুরুতে তার ফিটনেস নিয়ে প্রচুর সমালোচনায় মধ্যে পড়েছিলেন। কিন্তু 'কুং-ফু' পান্ডিয়া তাদের সকলকে ভুল প্রমাণ করেছেন। 

হার্দিকের জন্য ক্রুণালের বিশেষ বার্তা

যখন সকলে ভাবে তুমি শেষ, তখনই তুমি ইতিহাস লেখ, হার্দিকের জন্য ক্রুণালের বার্তা

ক্রুণাল পান্ডিয়া লিখেছেন, ‘আমার ভাই শুধুমাত্র আপনিই জানেন যে আপনার সাফল্যের পিছনে কতটা কঠোর পরিশ্রম রয়েছে।যখন মানুষ লেখে তুমি শেষ, তখন তুমি ইতিহাস লিখতে থাকো। এক লক্ষের বেশি লোক যখন আপনার নাম ধরে ডাকছিল তখন আমি যদি সেখানে থাকতাম।’

পঞ্চম ম্যাচে রাজস্থান রয়্যালসকে ৩৭ রানে হারিয়ে দেয়। ষষ্ঠ ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ৩ উইকেটে জয় তুলে নেয়। সপ্তম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে ৮ রানে পরাজিত করে। অষ্টম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৫ উইকেটে হারিয়ে দেয়। ছবি: পিটিআই

IPL 2022: হার্দিকের নেতৃত্ব, নাকি টিম গেমের জয়জয়কার, GT-র সাফল্যের আসল রহস্য কী?

নিলামের পর ক্রিকেট পণ্ডিতরা গুজরাট টাইটানসকে ধারেভারে কিছুটা পিছিয়েই রেখেছিল। কিন্তু সেই টিমই সকলকে টেক্কা দিয়ে ২০২২ আইপিএল চ্যাম্পিয়ন। টিম গেম আর ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেই এই সাফল্য। লিগ পর্ব থেকেই ধারাবাহিক ভাবে ভালো খেলেছে টাইটানস। ফ্লুকে তারা ট্রফি জেতেনি। টাইটানসের সাফল্যের কারণ কী?

১৬তম অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেলেন ম্যাথু ওয়েড। (PTI)

আলাদা গ্ল্যামার রয়েছে- WC-এর চেয়ে কোথায় আলাদা IPL? ব্যাখ্যা দিলেন GT-র অজি তারকা

অস্ট্রেলিয়াকে সংযুক্ত আরব আমিরাশাহিতে তাদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে সাহায্য করার কয়েক মাস পরে, ওয়েড আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার কীর্তিও অর্জন করেন। তিনি মনে করেন, আইপিএল চ্যাম্পিয়ন হওয়াটা বিশ্বকাপ জয়ের কাছাকাছি।

আইপিএলে গুজরাট টাইটানসের হয়ে বোলিংরত রশিদ খান। ছবি- পিটিআই। (PTI)

IPL 2022: বিরাট বা রোহিত নন, এই ভারতীয় ব্যাটারের বিরুদ্ধে বল করতে ‘ভয়’ পান রশিদ 

আইপিএল জয়ের পর নিজের মুখেই ওই ব্যাটারের নাম জানান রশিদ খান।

মহম্মদ শামির আজব নজির। ছবি: এএনআই

IPL 2022: সব ম্যাচ খেললেও, ব্যাট করেননি শামি, গড়ে ফেলেছেন আজব নজির

এ বার আইপিএলের মেগা নিলামের পর ক্রিকেট পণ্ডিতরা গুজরাট টাইটানসকে ধারেভারে কিছুটা পিছিয়েই রেখেছিল। কিন্তু সেই টিমই সকলকে টেক্কা দিয়ে ২০২২ আইপিএল চ্যাম্পিয়ন। টিম গেম আর ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেই এই সাফল্য। লিগ পর্ব থেকেই ধারাবাহিক ভাবে ভালো খেলেছে টাইটানস। তারা কিন্তু ফ্লুকে ট্রফি জেতেনি।

আইপিএল-ট্রফি হাতে হার্দিক পান্ডিয়া (ছবি-পিটিআই) (PTI)

IPL 2014-এ অবিক্রিত ছিলেন IPL 2022 চ্যাম্পিয়ন অধিনায়ক! দেখুন হার্দিকের IPL জীবন

২০১৪ সালের আইপিএল নিলামে তাকে কোনও দল কিনেনি। এর পরে ২০১৫ সালে মুম্বই ইন্ডিয়ান্স তাকে ১০ লক্ষ টাকার বিনিময়ে দলে নিয়েছিল। পান্ডিয়া আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন এবং বেশ উজ্জ্বল ছিলেন।

হার্দিকের ফোন পেয়েই কেঁদে ফেললেন ক্রুণাল পান্ডিয়া

জানেন কেন হার্দিকের ফোন পেয়েই কেঁদে ফেললেন ক্রুণাল পান্ডিয়া

হার্দিক পান্ডিয়া বলেন, ‘আমার পরিবারই আমার শক্তি।’ তিনি আরও বলেন, ‘আইপিএল জেতার পর আমি আমার দাদা ক্রুণাল পান্ডিয়াকে ফোন করেছিলাম তখন সে কেঁদে ফেলেছিল। যখন ফোন করেছিলাম তখন আমার বোনও কেঁদে ফেলে ছিলেন। তবে ওগুলো ছিল সুখের অশ্রু। আমি জানি যে আমি মাঠে পারফর্ম করতে পারি কারণ এই লোকেরা আমার পিছনে থাকে।’