বাংলা নিউজ > ক্রিকেট > Ashwin Breaks World Record: এই কৃতিত্বে অশ্বিনের সামনে বাকি সবাই ফেল, মুরলি-ওয়ার্নের বিশ্বরেকর্ড ভাঙলেন রবিচন্দ্রন

Ashwin Breaks World Record: এই কৃতিত্বে অশ্বিনের সামনে বাকি সবাই ফেল, মুরলি-ওয়ার্নের বিশ্বরেকর্ড ভাঙলেন রবিচন্দ্রন

ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের সিরিজে দুরন্ত বিশ্বরেকর্ড গড়লেন অশ্বিন। ছবি- পিটিআই।

India vs England: ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজে ২৬টি উইকেট নিয়ে মুথাইয়া মুরলিধরন ও শেন ওয়ার্নের যুগ্ম বিশ্বরেকর্ড ভেঙে দেন রবিচন্দ্রন অশ্বিন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় মুথাইয়া মুরলিধরন ও শেন ওয়ার্নের থেকে এখনও অনেকটা পিছিয়ে রবিচন্দ্রন অশ্বিন। মুরলি ও ওয়ার্ন যেখানে যথাক্রমে ৮০০ ও ৭০৮টি টেস্ট উইকেট সংগ্রহ করেছেন, সেখানে অশ্বিনের ঝুলিতে রয়েছে আপাতত ৫১৬টি উইকেট। তবে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজের শেষে এমন এক নজির গড়েন অশ্বিন, যা মুরলি এবং ওয়ার্নেরও নেই।

আসলে সব থেকে বেশিবার একটি টেস্ট সিরিজে ২৫টি বা তারও বেশি উইকেট নেওয়ার নিরিখে বিশ্বরেকর্ড গড়েন অশ্বিন। এই নিরিখে তিনি ভেঙে দেন মুরলি-ওয়ার্নের যুগ্ম রেকর্ড। ইংল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে অশ্বিন দু'দলের মধ্যে সব থেকে বেশি ২৬টি উইকেট সংগ্রহ করেন। রবিচন্দ্রন নিজের বর্ণোজ্জ্বল কেরিয়ারে এই নিয়ে মোট ৭টি টেস্ট সিরিজে ২৫টি বা তারও বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন।

এতদিন টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশিবার একটি সিরিজে ২৫টি বা তারও বেশি উইকেট নেওয়ার যুগ্ম বিশ্বরেকর্ড ছিল মুরলিধরন ও ওয়ার্নের নামে। দুই কিংবদন্তি স্পিনার ৬টি করে টেস্ট সিরিজে ২৫টি বা তারও বেশি উইকেট নিয়েছেন।

আরও পড়ুন:- Ranji Trophy 2024: ওস্তাদের মার শেষ রাতে! রঞ্জি ফাইনালের দ্বিতীয় ইনিংসে হাফ-সেঞ্চুরি করে লড়াই জারি রাহানের

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশিবার সিরিজে ২৫টি তারও বেশি উইকেট নেওয়া বোলাররা:-

১. রবিচন্দ্রন অশ্বিন- ৭ বার।
২. মুথাইয়া মুরলিধরন- ৬ বার।
৩. শেন ওয়ার্ন- ৬ বার।

রবিচন্দ্রন অশ্বিন প্রথমবারের মতো একটি সিরিজে ২৫টি বা তারও বেশি উইকেট নেন ২০১৩ সালের বর্ডার-গাভাসকর ট্রফিতে। সেবার ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্টে মাঠে নেমে সাকুল্যে ২৯টি উইকেট সংগ্রহ করেন তিনি।

আরও পড়ুন:- IND vs ENG: সাজঘরে গিয়ে রোহিত, গিল ও কুলদীপকে পুরস্কৃত করলেন জয় শাহ, কোন কৃতিত্বের জন্য?

টেস্ট সিরিজে অশ্বিনের ২৫টি বা তারও বেশি উইকেট:-

১. অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১২-১৩ মরশুমে ৪টি টেস্ট ২৯টি উইকেট নেন অশ্বিন।

২. দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০১৫-১৬ মরশুমে ৪টি টেস্টে মাঠে নেমে ৩১টি উইকেট নেন অশ্বিন।

৩. নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০১৬-১৭ মরশুমে ৩টি টেস্টে ২৭টি উইকেট নেন রবিচন্দ্রন।

৪. ইংল্যান্ডের বিরুদ্ধে ২০১৬-১৭ মরশুমে ৫টি টেস্টে ২৮টি উইকেট দখল করেন অশ্বিন।

আরও পড়ুন:- IPL 2024: KKR-এর আগে আরও ২টি দল জেসনকে কিনে ভুগেছে, এই নিয়ে তিনবার আইপিএল থেকে সরে দাঁড়ালেন ব্রিটিশ তারকা

৫. ইংল্যান্ডের বিরুদ্ধে ২০২০-২১ মরশুমে ৪টি টেস্টে ৩২টি উইকেট নেন অশ্বিন।

৬. অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০২২-২৩ মরশুমে ৪টি টেস্টে ২৫টি উইকেট নেন রবিচন্দ্রন।

৭. ইংল্যান্ডের বিরুদ্ধে ২০২৩-২৪ মরশুমে ৫টি টেস্টে ২৬টি উইকেট দখল করেন অশ্বিন।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

'আপনি কোথায় যাবেন', সংসদে DMK সাংসদের গাড়ি আটকাল CISF, শাহর কৈফিয়ত চাইল TMC অধিনায়ক হওয়ার পর, CSK-তে এবার কি কিপার হিসেবেও ধোনির বিকল্প হতে চলেছেন রুতুরাজ? বিনামূল্যে অ্যাম্বুলেন্স, থাকবেন চিকিৎসকও! কলকাতায় বয়স্কদের জন্য নতুন পরিষেবা সদ্যই তৃতীয়বার বিয়ে সেরেছেন আরশাদ, নায়কের পাশে দাঁড়ানো সুন্দরীর পরিচয় জানেন? রাজভবনের সামনে অভিষেকের ধরনার অনুমতি দিয়ে অন্যায় করেছে পুলিশ, আদালতে মানল রাজ্য রাধিকার নতুন প্রি-ওয়েডিং সেলিব্রেশনের ছবি সোশ্যাল মিডিয়ায় আনল 'নটিক্যাল' ভাইব কর্মীদের চেয়ে পোষ্যর জন্য বেশি খরচ! হিন্দুজাদের ৪ সদস্যের বিরুদ্ধে শোষণের মামলা ছুটির রেশ এখনও কাটেনি, এবার বিকিনির ছবি শেয়ার করলেন তৃপ্তি, নিমেষেই হলেন ভাইরাল ‘গুণ্ডা ছিলাম, মানা সব...’ স্ত্রীর সঙ্গে এভারগ্রীন সম্পর্ক নিয়ে মুখ খুললেন সুনীল 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.