বাংলা নিউজ > ক্রিকেট > IND vs ENG: প্রথম ও শততম টেস্টে ৫ উইকেট, বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে নজির অশ্বিনের

IND vs ENG: প্রথম ও শততম টেস্টে ৫ উইকেট, বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে নজির অশ্বিনের

পাঁচ উইকেট নেওয়ার পর অশ্বিন। ছবি-এএফপি (AFP)

প্রথম টেস্টে পাঁচ উইকেট পেয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। শততম টেস্টেও পাঁচ উইকেট নিলেন তিনি। সেই সঙ্গে নজির গড়লেন ভারতীয় এই স্পিনার।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হার। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে প্রথমেই ধাক্কা খাওয়ায় অনেক সমালোচনা হয় ভারতীয় দলকে নিয়ে। বিশেষ ঘরের মাটিতে হার, কেউ মেনে নিতে পারেনি। কিন্তু তারপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি রোহিত শর্মার দলকে। পরপর ম্যাচ জেতায় সিরিজ পকেটে তুলে নেয় তারা।

ধরমশালা টেস্টেও বাজিমাত করল ভারত। ইনিংস সহ ৬৪ রানে ম্যাচ জিতে নিল তারা। যদিও এই টেস্ট সিরিজ আগেই পকেটে তুলে নিয়েছে রোহিত শর্মার নেতৃত্বাধীন দল। ফলে ধরমশালার এই টেস্ট দুই দলের কাছেই নিয়মরক্ষার। কিন্তু সেই ম্যাচও জিততে পারল না ইংল্যান্ড। ফলে সিরিজের শেষ ম্যাচেও জয় কার্যত নিশ্চিত ভারতের। তবে এই ম্যাচে ভারতের কাছে যতটা গুরুত্বপূর্ণ, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ রবিচন্দ্রন অশ্বিনের জন্য। কারণ তিনি শততম টেস্ট খেলতে নেমেছেন। স্বাভাবিক ভাবেই তাঁর কাছে এই টেস্ট স্মরণীয়।

নিজের এই স্মরণীয় টেস্টেই রেকর্ড গড়লেন ভারতীয় দলের এই সিনিয়র স্পিনার। প্রথম ইনিংসে বল করতে নেমে তিনি চার উইকেট নেন। এবং দ্বিতীয় ইনিংসে তিনি নেন পাঁচটি টেস্ট। এই পাঁচ উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই তিনি নজির গড়লেন। বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি অভিষেক টেস্টে পাঁচটি উইকেট নেওয়ার পাশাপাশি শততম টেস্টেও পাঁচ উইকেট নিলেন। ঐতিহাসিক টেস্টে নজির গড়লেন বর্ষীয়ান তারকা।

প্রসঙ্গত, ২০১১ সালে অশ্বিনের টেস্ট অভিষেক হয়। সেবার দিল্লিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ উইকেট নেন তিনি। এবার নিজের শততম টেস্টেও সেই ধারাবাহকিতা বজায় রাখলেন তিনি। ধরমশালায় বেন ফোকসকে তুলে নিতেই এই রেকর্ড গড়লেন রবিচন্দ্রন। ইংল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন তিনি। সদ্য শেষ হওয়া ওডিআই বিশ্বকাপ দলেও তাঁকে রাখা হয়। কিন্তু একটি ম্যাচ খেলার পর তাঁকে আর দলে রাখা হয়নি। যা নিয়ে অনেক সমালোচনা দেখা দেয়। কিন্তু সে যাই হোক না কেন, টেস্টে যে তিনি অপ্রতিরুদ্ধ, তা বলার অপেক্ষা রাখে না। এই ম্যাচেও ঠিক তেমনটাই করে দেখালেন তিনি। দলের হয়ে গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিলেন তিনি। অশ্বিনের এই রেকর্ডের ফলে স্বাভাবিক ভাবেই খুশি গোটা ভারতীয় দল।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

‘অনেকদিন ধরেই আলাদা…’, Bigg Boss OTT-তে সলমনের জায়গায় আসা নিয়ে জবাব অনিলের দলীয় কর্মীকে দিয়ে নিজের পা ধোয়ানোর অভিযোগ!মুখ খুললেন মহারাষ্ট্রের কং -প্রধান সন্টারিং মানে জানেন? কেন পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস? ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল রাতের তাপমাত্রা রেকর্ড গড়ছে বহু রাজ্যে! বুধের বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ‘বিমানবন্দরে বিস্ফোরক লুকনো আছে, সবাই মরে যাবে’, দেশের ৪১ এয়ারপোর্টে হুমকি মেইল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ঘূর্ণাবর্তের ফাঁড়া কাটল না! বাংলায় প্রবল ভারী বৃষ্টি চলবে, কোথায় আরও বেশি হবে? ‘অনুকূল’ পরিস্থিতি, বর্ষা আসছে অবশেষে, বৃষ্টি চলবে, ৫০ কিমিতে ঝড়, কবে গরম কমবে?

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.