বাংলা নিউজ > ক্রিকেট > Ashwin Breaks Kumble's Record: শততম টেস্টে ‘৫ উইকেট’ নিয়ে কুম্বলের রেকর্ড ছিনিয়ে নিলেন অশ্বিন, সামনে কেবল মুরলি-ওয়ার্ন

Ashwin Breaks Kumble's Record: শততম টেস্টে ‘৫ উইকেট’ নিয়ে কুম্বলের রেকর্ড ছিনিয়ে নিলেন অশ্বিন, সামনে কেবল মুরলি-ওয়ার্ন

ইনিংসে ৫ উইকেট নিয়ে কুম্বলের রেকর্ড ভাঙলেন অশ্বিন। ছবি- পিটিআই।

India vs England Dharamsala Test: টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশিবার ইনিংসে ৫ উইকেট নেওয়ার নিরিখে অশ্বিনের সামনে আর কোনও ভারতীয় ক্রিকেটার নেই।

ধরমশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের পঞ্চম টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৪ ওভার বল করে ৭৭ রানের বিনিময়ে ৫টি উইকেট দখল করেন রবিচন্দ্রন অশ্বিন। চলতি টেস্ট সিরিজে এই নিয়ে দ্বিতীয়বার ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন অশ্বিন। সেই সঙ্গে সার্বিকভাবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশিবার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার নিরিখে অনিল কুম্বলের সর্বকালীন রেকর্ড ভেঙে দেন রবিচন্দ্রন।

অশ্বিন নিজের টেস্ট কেরিয়ারে এই নিয়ে মোট ৩৬ বার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। তিনি ১০০টি টেস্টের ১৮৯টি ইনিংসে বল করে এমন নজির গড়েন। ভারতীয় বোলারদের মধ্যে টেস্টে সব থেকে বেশিবার ইনিংসে ৫ উইকেট নেওয়ার নতুন রেকর্ড গড়ে ফেলেন রবিচন্দ্রন।

এতদিন এই রেকর্ড ছিল অনিল কুম্বলের নামে। যদিও অশ্বিন এই নিরিখে কুম্বলের পাশে বসে পড়েছিলেন রাঁচি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে। এবার ধরমশালা টেস্টের দ্বিতীয় ইনিংসে ফের ৫ উইকেট দখল করে এককভাবে রেকর্ড নিজের নামে করেন রবিচন্দ্রন। কুম্বলে ১৩২টি টেস্টের ২৩৬টি ইনিংসে বল করে মোট ৩৫ বার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। সুতরাং, কুম্বলের থেকে ৩২টি টেস্টে কম খেলেই তাঁকে টপকে যান রবিচন্দ্রন।

আরও পড়ুন:- Anderson's 700 Test Wickets: ইতিহাস গড়লেন অ্যান্ডারসন, বিশ্বের প্রথম পেসার হিসেবে ৭০০ টেস্ট উইকেটের শিখরে জিমি

সার্বিকভাবে টেস্টের ইতিহাসে সব থেকে বেশিবার এক ইনিংসে ৫ উইকেট নেওয়া বোলারদের তালিকায় যুগ্মভাবে তিন নম্বরে উঠে আসেন রবিচন্দ্রন অশ্বিন। এই নিরিখে তিনি বসে পড়েন নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলির পাশে। হ্যাডলি ৮৬টি টেস্টের ১৫০টি ইনিংসে বল করে ৩৬ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন।

আরও পড়ুন:- NZ vs AUS: লজ্জা পাবেন সুপারম্যান, টেস্টের ইতিহাসে সর্বকালের সেরা ক্যাচ ফিলিপসের!- ভিডিয়ো

আপাতত টেস্টে সব থেকে বেশিবার ইনিংসে ৫ উইকেট নেওয়া বোলারদের তালিকায় অশ্বিনের সামনে রয়েছেন শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিধরন ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। মুরলিধরন ১৩৩টি টেস্টের ২৩০টি ইনিংসে বল করে ৬৭ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। ওয়ার্ন ১৪৫টি টেস্টের ২৭৩টি ইনিংসে বল করে ৩৭ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। মুরলিধরন বিস্তর দূরে থাকলেও অশ্বিন অবিলম্বে টপকে যেতে পারেন শেন ওয়ার্নকে।

আরও পড়ুন:- Ashwin vs Stokes: বারবার ১৭ বার, ফের স্টোকসকে জালে জড়িয়ে কপিল দেবের জোড়া রেকর্ড ভাঙলেন অশ্বিন

অশ্বিন ধরমশালা টেস্টের প্রথম ইনিংসে ১১.৪ ওভার বল করে ৫১ রানের বিনিময়ে ৪টি উইকেট দখল করেন। সুতরাং, কেরিয়ারের শততম টেস্টের দুই ইনিংস মিলিয়ে অশ্বিন মোট ৯টি উইকেট পকেটে পোরেন। তিনি ৫ ম্যাচের সিরিজে দু'দলের মধ্যে সব থেকে বেশি ২৬টি উইকেট সংগ্রহ করেন।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

মিথিলাকে দেখেই বললেন, ‘তোমাকে এতটাই ঘৃণা করি…’! তবু মেয়েকে জড়িয়ে ধরলেন তাহসান ‘বিয়ে নিয়ে জ্ঞান দেওয়ার জন্য আমি সঠিক লোক নই’, দু'বার ভাঙা সংসার, সাবধানী অনুপম! বাজে আবহাওয়ায় নষ্ট শস্য! চাষিদের ২৯৩ কোটি টাকা দিল রাজ্য, ভোট মিটতেই পরপর ঘোষণা কাতারের বিতর্কিত গোল, পূর্ণাঙ্গ তদন্ত এবং ক্ষতিপূরণের দাবিতে ফিফার দ্বারস্থ AIFF ‘যেভাবে দিন দিন বিদ্বেষ…’, মোদীর মাথায় মুসলিমদের ফেজ টুপি দেখতে চান নাসিরুদ্দিন খেলেছেন রোহিত-আগরকরের সঙ্গে, মুম্বইয়ের সেই ক্রিকেটার নামবেন ভারতের বিরুদ্ধে! ‘পাওয়ার তো শেষ নেই…’ মন্ত্রিত্ব না পেয়ে কি অভিমানী জগন্নাথ? TMC নেতার মানসিক ভারসাম্যহীন মেয়েকে ধর্ষণ, BJP নেতাকে দুষল পরিবার ৪ এ পা দিল কিয়া, সৎ ছেলেকে সঙ্গে নিয়ে মেয়ের জন্মদিন পালন কনীনিকার গরমে শিশুদের ডিম দেওয়া কি আদৌ উচিত? জেনে নিন চিকিৎসকের মত

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.