বাংলা নিউজ > ক্রিকেট > ‘INDIA’ নয় ‘BHARAT’-এর জার্সি গায়ে নামা উচিত, জয় শাহকে আবেদন সেহওয়াগের

‘INDIA’ নয় ‘BHARAT’-এর জার্সি গায়ে নামা উচিত, জয় শাহকে আবেদন সেহওয়াগের

‘INDIA’ নাকি ‘BHARAT’, বীরেন্দ্র সেহওয়াগের পোস্ট ঘিরে বিতর্ক 

ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ বাইশ গজের জগতে একটি বিতর্কের জন্ম দিয়েছেন। বিসিসিআই এবং বোর্ড সচিব জয় শাহকে জার্সির নাম পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, বিশ্বকাপে রোহিত শর্মার নেতৃত্বাধীন দলকে ইন্ডিয়ার পরিবর্তে ভারত লেখা জার্সি পরে মাঠে নামতে হবে।

ওডিআই বিশ্বকাপ ২০২৩ এর জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে ৫ সেপ্টেম্বর, মঙ্গলবার। প্রধান নির্বাচক অজিত আগরকর পল্লীকেলে এক সংবাদ সম্মেলনে নির্বাচিত খেলোয়াড়দের নাম প্রকাশ করেছেন। তাঁর সঙ্গে ছিলেন অধিনায়ক রোহিত শর্মাও। পরে বিসিসিআই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দলের খেলোয়াড়দের তালিকা শেয়ার করেছে। এর পরে, ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ বাইশ গজের জগতে একটি বিতর্কের জন্ম দিয়েছেন। বিসিসিআই এবং বোর্ড সচিব জয় শাহকে জার্সির নাম পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, বিশ্বকাপে রোহিত শর্মার নেতৃত্বাধীন দলকে ইন্ডিয়ার পরিবর্তে ভারত লেখা জার্সি পরে মাঠে নামতে হবে।

আপাতত সর্বত্র দেশের নাম বদলের জল্পনা চলছে। ‘ইন্ডিয়া’ নাম বদলে দেশের অফিসিয়াল নাম ‘ভারত’ করার কথা উঠেছে। দেশের নামবদলের জল্পনা গতি পেয়েছে কংগ্রেসের নেতা জয়রাম রমেশের একটি সোশ্যাল মিডিয়া পোস্ট থেকে। কংগ্রেসের দাবি, রাষ্ট্রপতির আয়োজনে জি২০ বৈঠকের আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’-র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’। শোনা যাচ্ছে, সংসদের পাঁচদিন ব্যাপী বিশেষ অধিবেশনে দেশের নাম পাল্টে শুধু 'ভারত' করার বিল আনতে চলেছে কেন্দ্র। আপাতত এই নিয়ে মিশ্র প্রতিক্রিয়া নেটিজেনদের মধ্যেও। কেউ পক্ষে, তো কেউ বিপক্ষে। এরপর থেকেই ইন্ডিয়ার নাম পরিবর্তন করে ‘ভারত’ রাখা হতে পারে বলে জল্পনা চলছে। এদিকে বীরেন্দ্র সেহওয়াগও সোশ্যাল মিডিয়ার মারফৎ এই বিষয়ে নিজের মত প্রকাশ করেছেন।

ভারতীয় দল ঘোষণার বিষয়ে বিসিসিআই-এর টুইট প্রসঙ্গে বীরেন্দ্র সেহওয়াগ বলেছেন, ‘টিম ইন্ডিয়া নয় এবার টিম ভারত। এই বিশ্বকাপে যখন আমাদের কোহলি, রোহিত, বুমরাহ, জাড্ডু খেলবেন, তখন আমাদের হৃদয়ে ভারত থাকবে এবং খেলোয়াড়দের জার্সিতে ভারত লেখা থাকবে।’ এটি বিসিসিআই সচিব জয় শাহকেও ট্যাগ করেছেন বীরেন্দ্র সেহওয়াগ।

এরপরে এশিয়া কাপের আসন্ন ভারত বনাম পাকিস্তান ম্যাচ নিয়ে এক্স করার সময় বীরেন্দ্র সেহওয়াগ এটিকে #BHAvsPAK ব্যবহার করেছিলেন। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি সব সময় বিশ্বাস করি, নাম এমন হওয়া উচিত যাতে আমাদের মধ্যে গর্ব হয়। আমরা ভারতীয়, ইন্ডিয়া ব্রিটিশদের দেওয়া একটি নাম এবং আনুষ্ঠানিকভাবে আমাদের আসল নাম ‘ভারত’ ফিরে পেতে অনেক সময় লেগেছে।’ এরপরে আবারও জয় শাহ ও বিসিসিআই-কে ট্যাগ করে লেখেন, ‘জয় শাহ আপনারা বিষয়টি দেখুন, এবং দেখবেন এই বিশ্বকাপে আমাদের প্লেয়াররা যেন পরেন…’ আসলে তিনি এখানে ভারত লেখা জার্সির কতাই বলতে চেয়েছেন।

তবে একানেই থেমে থাকেননি বীরেন্দ্র সেহওয়াগ। তিনি আরও বলেছেন, ‘১৯৯৬ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডস ভারতে বিশ্বকাপ খেলতে এসেছিল হল্যান্ড নামে। ২০০৩ সালে যখন আমরা তার সঙ্গে খেলি, তখন তারা নেদারল্যান্ডস নাম ব্যবহার করছিল এবং তারা এখন একই রয়েছে। বৃটিশদের দেওয়া নাম পরিবর্তন করে মায়ানমার করেছে বার্মা। অন্যান্য অনেক দেশ ভবিষ্যতে তাদের আসল নামে ফিরে এসেছে।’ বীরেন্দ্র সেহওয়াগের এই এক্স বর্তমানে বেশ ভাইরাল হচ্ছে।

বন্ধ করুন