বাংলা নিউজ > ক্রিকেট > ২০ ওভারের মঞ্চে সূর্যের তেজে পুড়ে ছাই বাকিরা, নজির গড়ে ফের T20I-তে বর্ষসেরা প্লেয়ার স্কাই

২০ ওভারের মঞ্চে সূর্যের তেজে পুড়ে ছাই বাকিরা, নজির গড়ে ফের T20I-তে বর্ষসেরা প্লেয়ার স্কাই

সূর্যকুমার যাদব।

আইসিসি সূর্যকুমার যাদবকে টি-টোয়েন্টি ফরম্যাটে ‘ভারতের মিডল অর্ডারের মেরুদণ্ড’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। পাশাপাশি ভারতের জয়ের জন্য তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।

ভারতীয় ক্রিকেটার সূর্যকুমার যাদব তাঁর অসামান্য পারফরম্যান্স এবং ধারাবাহিক অবদানের জন্য ফের পুরস্কৃত হয়েছেন। টানা দ্বিতীয় বছরের জন্য মর্যাদাপূর্ণ আইসিসি টি-টোয়েন্টি প্লেয়ার অফ দ্য ইয়ার পুরস্কার জিতেছেন স্কাই।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সূর্যকুমার যাদবকে টি-টোয়েন্টি ফরম্যাটে ‘ভারতের মিডল অর্ডারের মেরুদণ্ড’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। পাশাপাশি ভারতের জয়ের জন্য তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।

যদিও শ্রীলঙ্কার বিরুদ্ধে সাত রানের ইনিংস দিয়ে বছরের শুরুটা খারাপও হওয়ার পরেও, ২০ ওভারের মঞ্চে দুরন্ত প্রত্যাবর্তন করেন সূর্য। তার পর থেকেই ২০ ওভারের ক্রিকেটে চলেছে সূর্যকুমারের রাজত্ব। তাঁকে অসাধারণ ছন্দে এর পর পাওয়া যায়। স্কাই ৫০-এর কাছাকাছি গড় রেখে খেলেছেন। পাশাপাশি ২০২৩ জুড়ে ১৫০-এর উপর দুর্দান্ত স্ট্রাইক রেট ছিল তাঁর।

আইসিসি তাঁর লড়াইকে স্বীকৃতি দিয়ে, তাঁকে এমন একজন খেলোয়াড় হিসেবে বর্ণনা করেছে, যিনি দেশের হয়ে ম্যাচ জয়ী ইনিংস খেলেছেন। এবং দলকে সাফল্য এনে দিতে নিজের গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

আরও পড়ুন: কারও দরজাই বন্ধ হয়নি- পূজারাদের আশ্বাস দিয়ে, রজত পতিদারকে দলে নেওয়ার কারণ ব্যাখ্যা করলেন রোহিত

সূর্য ১৭ ইনিংসে ৭৩৩ রান করেছেন। তাঁর গড় ৪৮.৮৬। স্ট্রাইক রেট ১৫৫.৯৫। ২০২৩ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সূর্যকুমার যাদবের এই পরিসংখ্যান নিঃসন্দেহে নজর কাড়া। এই সংখ্যাগুলোই বলে দিচ্ছে, ভারতীয় ব্যাটসম্যানের টি-টোয়েন্টি ফর্ম এক কথায় দুর্দান্ত। এই পারফরম্যান্সের সৌজন্যেই আইসিসির বর্ষসেরা পুরুষ টি-টোয়েন্টি খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সূর্যকুমার যাদব। টানা দ্বিতীয়বার এই সম্মান পেলেন স্কাই।

সেরার নির্বাচনে সংক্ষিপ্ত তালিকায় সূর্যের প্রতিদ্বন্দ্বী হিসেবে ছিলেন জিম্বাবোয়ের সিকান্দার রাজা, উগান্ডার আল্পেশ রামজানি এবং নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যান।

আরও পড়ুন: আমি মনে করি না, আমরা অপরাজেয়- পুরনো রেকর্ড ভুলে, ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগে বাড়তি সতর্ক রোহিত

দু’দিন আগে ২০২৩ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করেছিল আইসিসি। সেই দলের অধিনায়ক করা হয়েছে সূর্যকুমারকে। তাঁকেই ২০ ওভারের ক্রিকেটে সেরা ক্রিকেটারও বেছে নেওয়া হল। পর পর দু’বছর এই স্বীকৃতি পেলেন মুম্বইয়ের ক্রিকেটার।

আইসিসি-র তরফে সূর্যকে নিয়ে বলা হয়েছে, ‘ভারতীয় মিডল অর্ডারের মেরুদন্ড সারা বছর ধারাবাহিক ভাবে পারফরম্যান্স করেছেন। বেশ কিছু ম্যাচে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এই নিয়ে টানা দু’বছর ভারতীয় ব্যাটার বর্ষসেরা সেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার বাড়ি নিয়ে যাবে।’

সূর্যের অসাধারণ পারফরম্যান্সের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ইনিংস অন্তর্ভুক্ত রয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৮৩ (৪৪), ফ্লোরিডায় গুরুত্বপূর্ণ ৬১ (৪৫), এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি রুদ্ধশ্বাস ১১২ (৫১), যে ইনিংসে তিনি ন'টি ছক্কা এবং সাতটি চার হাঁকিয়েছিলেন, এগুলি তাঁর সফল ইনিংসের কিছু উদাহরণ। প্রসঙ্গত, শ্রীলঙ্কার বিরুদ্ধে তাঁর সেঞ্চুরিটি পুরুষদের টি-টোয়েন্টিতে ভারতের জন্য দ্বিতীয় দ্রুততম শতরান ছিল। ২০১৭ সালে একই প্রতিপক্ষের বিরুদ্ধে রোহিত শর্মা ৩৫ বলে সেঞ্চুরি করেছিলেন। সেটি এই তালিকায় একে রয়েছে।

বর্তমানে জার্মানিতে রয়েছেন সূর্য। কয়েক দিন আগেই তাঁর স্পোর্টস হার্নিয়ার অস্ত্রোপচার হয়েছে। আশা করা হচ্ছে, তিনি সম্ভবত আইপিএলের হাত ধরে ২২ গজে প্রত্যাবর্তন করবেন।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

OFC vs MBSG Live Streaming: কীভাবে ফ্রি-তে দেখবেন ওড়িশা-বাগান সেমির প্রথম লেগ? তৃতীয় কনিষ্ঠ ব্যাটার হিসেবে IPL-এ ১০০০ রান তিলক বর্মার, চোখ রাখুন সেরা পাঁচে ব্যক্তিগত ভিডিয়ো ফাঁসের মামলায় সুপ্রিম কোর্টে বড় ধাক্কা, আগাম জামিন খারিজ রাখির বয়সে ছোট রাষ্ট্রপতির পা ছুঁয়ে প্রণাম ঊষার! শিল্পে খাস অবদান,পদ্মভূষণ পেলেন মিঠুন স্থায়ী উপাচার্য পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়, রাজ্যের প্রস্তাবে তিন মাস পর সিলমোহর IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ধোনি থেকে কার্তিক, ফ্যাফ, ঋদ্ধি- IPL 2024-এই হয়তো শেষ দেখা যাবে এক ঝাঁক তারকাকে ১০০ ম্যাচ, ২০০ উইকেট, ১০০০ রান, RR vs MI ম্যাচে ব্যক্তিগত মাইলস্টোন তিন তারকার ‘ধ্যাষ্টা জেঠু’ বাস্তবে ভীষণ পজেসিভ বর! বউয়ের উপর রাগ করে ভাঙচুরও করতেন সুব্রত

Latest IPL News

IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.