বাংলা নিউজ > ক্রিকেট > Los Angeles Olympics 2028 Cricket- ১২৮ বছর পর অলিম্পিক্সে ক্রিকেট! জায়গা পেল আরও চারটি খেলা

Los Angeles Olympics 2028 Cricket- ১২৮ বছর পর অলিম্পিক্সে ক্রিকেট! জায়গা পেল আরও চারটি খেলা

১২৮ বছর পর অলিম্পিক্সে জায়গা পেল ক্রিকেট

Cricket in Los Angeles Olympics 2028-লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্স ২০২৮-এ দেখা যাবে ক্রিকেট। ১২৮ বছর পরে আবার ক্রিকেটকে অলিম্পিক্সের আসরে দেখা যাবে। ক্রিকেটের টি-টোয়েন্টি ফর্ম্যাটে ক্রিকেট অনুষ্ঠিত হবে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে। ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্স ২০২৮-এ দেখা যাবে ক্রিকেট। ১২৮ বছর পরে আবার ক্রিকেটকে অলিম্পিক্সের আসরে দেখা যাবে। ক্রিকেটের টি-টোয়েন্টি ফর্ম্যাটে ক্রিকেট অনুষ্ঠিত হবে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে। ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে, সোমবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) পুরুষ ও মহিলাদের ক্রিকেট প্রতিযোগিতার পাশাপাশি আরও চারটি গেসমকে LA গেমসের জন্য তাদের রোস্টারে জায়াগ দিয়েছে। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) কার্যনির্বাহী বোর্ড গত সপ্তাহে লস অ্যাঞ্জেলেস গেমস সংগঠকদের এই খেলাটিকে প্রোগ্রামে যুক্ত করার প্রস্তাব অনুমোদন করা হয়েছিল। ক্রিকেট ছাড়াও আরও চারটি খেলা ২০২৮ অলিম্পিক্সে দেখা যাবে। সেগুলো হল - বেসবল-সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস এবং স্কোয়াশ।

আইওসি সভাপতি থমাস বাচ গত সপ্তাহে বলেছিলেন যে ক্রিকেট এবং অন্যান্য চারটি খেলার অন্তর্ভুক্তি আমেরিকান ক্রীড়া সংস্কৃতির সঙ্গে সঙ্গতিপূর্ণ এবং নতুন ক্রীড়াবিদ এবং অনুরাগী সম্প্রদায়ের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে অলিম্পিক্সকে আরও সম্মানিত করবে। ক্রিকেটের সঙ্গে বেসবল-সফটবল, ল্যাক্রোস, স্কোয়াশ এবং ফ্ল্যাগ ফুটবল হল একমাত্র পাঁচটি খেলা যে গুলোকে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস গেমসের জন্য অনুমোদিত করা হয়েছে।

১৯০০ সালের পর প্রথমবারের মতো ক্রিকেট অলিম্পিক্সের অংশ হবে। লস অ্যাঞ্জেলেস গেমস আয়োজক কমিটি পুরুষ ও মহিলা উভয় টি-টোয়েন্টি ক্রিকেটে ছয় দলের ইভেন্টের প্রস্তাব করেছিল, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র স্বাগতিক দেশ হিসেবে মাঠে নামবে। তবে, দলের সংখ্যা এবং যোগ্যতা পদ্ধতির বিষয়ে পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

অলিম্পিক্সে এর আগে এক বারই ক্রিকেট আয়োজিত হয়েছে। ১৯০০ সালে। অর্থাৎ, ১২৮ বছর পরে আবার ব্যাট-বলের খেলা দেখা যেতে পারে বিশ্বের সব থেকে বড় প্রতিযোগিতায়। ১৯০০ সালে প্রথমে চারটি দেশ নাম দিয়েছিল। গ্রেট ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। কিন্তু পরে নেদারল্যান্ডস ও বেলজিয়াম নাম তুলে নেওয়ায় গ্রেট ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে একটিই খেলা হয়। সেটিই ফাইনাল। সে বার প্রতিটি দলে ১২ জন করে ক্রিকেটার ছিল। দু’দিন ধরে হয়েছিল সেই খেলা।

দীর্ঘ দিন ধরেই অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার কথা চলছিল। আবেদন করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ডও। কিন্তু সিদ্ধান্ত চূড়ান্ত হচ্ছিল না। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার আশা দেখা যায়। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির সভাপতি থমাস বাকের নেতৃত্বে বৈঠকে অবশেষে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব মেনে নেওয়া হয়। তবে শুধু ক্রিকেট নয়, আরও চারটি খেলা ২০২৮ সালের অলিম্পিক্সে অন্তর্ভুক্ত করার প্রস্তাবে সম্মতি দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি।

ক্রিকেট খবর

Latest News

Paris Olympics-এ কটি দেশ আর ক'জন প্রতিযোগী অংশ নেবে?কী চমক থাকছে?জানুন খুঁটিনাটি ধন যোগের কারণে ধনু সহ ৩ রাশির ভাগ্য হবে উজ্জ্বল, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল সঞ্জীব গোয়েঙ্কার লখনউ ছাড়ছেন কেএল রাহুল! IPL 2025-এ খেলবেন এই দলের হয়ে- রিপোর্ট আলসারের সমস্যায় ভুগছেন? ঘরোয়া কয়েকটি জিনিসেই কমতে পারে ভোগান্তি বাংলাদেশে কার্ফুতেও হিংসার বলি ১০, আজ সুপ্রিম কোর্টে কোটা মামলার শুনানি বাংলার সাপ কামড়ালে তার চিকিৎসা করতে অনেকাংশেই ব্যর্থ প্রচলিত ওষুধ! সোহিনীকে খাইয়ে দিচ্ছেন শোভন, বিয়ের পর প্রকাশ্যে আইবুড়োভাতের ছবি!মেনুতে কী ছিল দাম বাড়িয়েও পুরনো ট্যারিফ ফিরিয়ে আনল জিও, সঙ্গে বাড়ল প্ল্যানের ভ্যালিডিটি! ৪৫টা ট্রফি! অনন্য কীর্তির জন্য লিওনেল মেসিকে বিশেষ সম্মান দিল ইন্টার মায়ামি শুক্রাদিত্য রাজযোগে ৫ রাশির প্রেম জীবনে আসবে জোয়ার, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.