বাংলা নিউজ > ক্রিকেট > Los Angeles Olympics 2028 Cricket- ১২৮ বছর পর অলিম্পিক্সে ক্রিকেট! জায়গা পেল আরও চারটি খেলা

Los Angeles Olympics 2028 Cricket- ১২৮ বছর পর অলিম্পিক্সে ক্রিকেট! জায়গা পেল আরও চারটি খেলা

১২৮ বছর পর অলিম্পিক্সে জায়গা পেল ক্রিকেট

Cricket in Los Angeles Olympics 2028-লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্স ২০২৮-এ দেখা যাবে ক্রিকেট। ১২৮ বছর পরে আবার ক্রিকেটকে অলিম্পিক্সের আসরে দেখা যাবে। ক্রিকেটের টি-টোয়েন্টি ফর্ম্যাটে ক্রিকেট অনুষ্ঠিত হবে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে। ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্স ২০২৮-এ দেখা যাবে ক্রিকেট। ১২৮ বছর পরে আবার ক্রিকেটকে অলিম্পিক্সের আসরে দেখা যাবে। ক্রিকেটের টি-টোয়েন্টি ফর্ম্যাটে ক্রিকেট অনুষ্ঠিত হবে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে। ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে, সোমবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) পুরুষ ও মহিলাদের ক্রিকেট প্রতিযোগিতার পাশাপাশি আরও চারটি গেসমকে LA গেমসের জন্য তাদের রোস্টারে জায়াগ দিয়েছে। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) কার্যনির্বাহী বোর্ড গত সপ্তাহে লস অ্যাঞ্জেলেস গেমস সংগঠকদের এই খেলাটিকে প্রোগ্রামে যুক্ত করার প্রস্তাব অনুমোদন করা হয়েছিল। ক্রিকেট ছাড়াও আরও চারটি খেলা ২০২৮ অলিম্পিক্সে দেখা যাবে। সেগুলো হল - বেসবল-সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস এবং স্কোয়াশ।

আইওসি সভাপতি থমাস বাচ গত সপ্তাহে বলেছিলেন যে ক্রিকেট এবং অন্যান্য চারটি খেলার অন্তর্ভুক্তি আমেরিকান ক্রীড়া সংস্কৃতির সঙ্গে সঙ্গতিপূর্ণ এবং নতুন ক্রীড়াবিদ এবং অনুরাগী সম্প্রদায়ের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে অলিম্পিক্সকে আরও সম্মানিত করবে। ক্রিকেটের সঙ্গে বেসবল-সফটবল, ল্যাক্রোস, স্কোয়াশ এবং ফ্ল্যাগ ফুটবল হল একমাত্র পাঁচটি খেলা যে গুলোকে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস গেমসের জন্য অনুমোদিত করা হয়েছে।

১৯০০ সালের পর প্রথমবারের মতো ক্রিকেট অলিম্পিক্সের অংশ হবে। লস অ্যাঞ্জেলেস গেমস আয়োজক কমিটি পুরুষ ও মহিলা উভয় টি-টোয়েন্টি ক্রিকেটে ছয় দলের ইভেন্টের প্রস্তাব করেছিল, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র স্বাগতিক দেশ হিসেবে মাঠে নামবে। তবে, দলের সংখ্যা এবং যোগ্যতা পদ্ধতির বিষয়ে পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

অলিম্পিক্সে এর আগে এক বারই ক্রিকেট আয়োজিত হয়েছে। ১৯০০ সালে। অর্থাৎ, ১২৮ বছর পরে আবার ব্যাট-বলের খেলা দেখা যেতে পারে বিশ্বের সব থেকে বড় প্রতিযোগিতায়। ১৯০০ সালে প্রথমে চারটি দেশ নাম দিয়েছিল। গ্রেট ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। কিন্তু পরে নেদারল্যান্ডস ও বেলজিয়াম নাম তুলে নেওয়ায় গ্রেট ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে একটিই খেলা হয়। সেটিই ফাইনাল। সে বার প্রতিটি দলে ১২ জন করে ক্রিকেটার ছিল। দু’দিন ধরে হয়েছিল সেই খেলা।

দীর্ঘ দিন ধরেই অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার কথা চলছিল। আবেদন করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ডও। কিন্তু সিদ্ধান্ত চূড়ান্ত হচ্ছিল না। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার আশা দেখা যায়। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির সভাপতি থমাস বাকের নেতৃত্বে বৈঠকে অবশেষে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব মেনে নেওয়া হয়। তবে শুধু ক্রিকেট নয়, আরও চারটি খেলা ২০২৮ সালের অলিম্পিক্সে অন্তর্ভুক্ত করার প্রস্তাবে সম্মতি দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু? শ্রীময়ীর সিঁথি সিঁদুরে রাঙিয়ে দিলেন কাঞ্চন, দেখুন বিয়ের পর প্রথম ছবি গায়ে হলুদে বরের গাল ধরে আদর শ্রীময়ীর, সন্ধ্যায় সারলেন কাঞ্চনের সঙ্গে মালাবদল প্লে-অফ নিশ্চিত মুম্বই আর ওড়িশার, এদিকে বাগান নেমে গেল তিনে,পতন হল লাল-হলুদেরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.