বাংলা নিউজ > টুকিটাকি > Alcohol & E-Cigarettes: ছেলেদের থেকে মেয়েরা বেশি অ্যালকোহল খাচ্ছেন! বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় উঠে এল তথ্য

Alcohol & E-Cigarettes: ছেলেদের থেকে মেয়েরা বেশি অ্যালকোহল খাচ্ছেন! বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় উঠে এল তথ্য

ছেলেদের থেকে মেয়েরা বেশি অ্যালকোহল খাচ্ছেন! (Pexel)

Alcohol & E-Cigarettes: প্রতিবেদনে আরও বলা হয়েছে যে বয়ঃসন্ধিকালে এই ধরনের উচ্চ ঝুঁকিপূর্ণ নেশা দ্রব্য সেবন করলে এর প্রতি আসক্তির ঝুঁকি বেড়ে যায়।

কিশোর-কিশোরীদের মধ্যে অ্যালকোহল এবং ই-সিগারেটের ব্যাপক ব্যবহার বিপজ্জনক। গুরুতর অসুস্থতা এড়াতে আগে থেকে সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপীয় শাখার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে যে তরুণদের মধ্যে ই-সিগারেট এবং অ্যালকোহল ব্যবহার একটি প্রধান উদ্বেগের বিষয়। এমনটাই তথ্য উঠে এসেছে ইউরোপ, মধ্য এশিয়া এবং কানাডায় ১১, ১৩ এবং ১৫ বছর বয়সী ২,৮০,০০০ জন যুবকের উপর সমীক্ষার ভিত্তিতে।

  • মেয়েদের মধ্যে অ্যালকোহল খাওয়ার প্রবণতা বেড়েছে

প্রতিবেদনে দেখা গিয়েছে যে ১৫ বছর বয়সীদের মধ্যে ৫৭ শতাংশ অন্তত একবার অ্যালকোহল সেবন করেছে, মেয়েদের মধ্যে এই সংখ্যা ছিল ৫৯ শতাংশ, ছেলেদের মধ্যে এই সংখ্যা ছিল ৫৬ শতাংশ। ডব্লিউএইচও বলেছে যে ছেলেদের মধ্যে সামগ্রিকভাবে অ্যালকোহল পান কমেছে, যেখানে মেয়েদের মধ্যে অ্যালকোহল পানের প্রবণতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ১১ বছর বয়সী ছেলেদের আট শতাংশ এবং মেয়েরা পাঁচ শতাংশ অ্যালকোহল সেবন করেছে। কিন্তু ১৫ বছর বয়সে পড়তেই, মেয়েরা ছেলেদেরকেও ছাড়িয়ে গিয়েছে।

এ ছাড়া নয় শতাংশ কিশোর-কিশোরী অন্তত দুইবার অ্যালকোহল খেয়েছে। ডাব্লুএইচও বলেছে যে এই হার ১৩ বছর বয়সী শিশুদের মধ্যে ৫ শতাংশ থেকে ১৫ বছর বয়সী শিশুদের মধ্যে ২০ শতাংশে উন্নীত হয়েছে, যা যুবকদের মধ্যে অ্যালকোহল অপব্যবহারের প্রবণতাকে প্রতিফলিত করে। মোট ৫৩ টি দেশকে এই সমীক্ষায় অংশগ্রহণ করিয়েছিল ডাব্লুএইচও।

  • ধূমপান কমছে, ই- সিগারেটের ব্যবহার বাড়ছে

প্রতিবেদনে কিশোর-কিশোরীদের মধ্যে ই- সিগারেট বা ভ্যাপের ক্রমবর্ধমান ব্যবহারকেও তুলে ধরা হয়েছে। ২০২২ সালে, ১১-১৫ বছর বয়সী ১৩ শতাংশ কিশোর-কিশোরীরা ধূমপান করেছে, যা চার বছর আগের তুলনায় দুই শতাংশ কম। প্রতিবেদনে বলা হয়েছে যে তাদের মধ্যে অনেকেই ই-সিগারেট খাচ্ছে, যার কারণে সাধারণ সিগারেট ছেড়ে দিয়েছে। ১৫ বছর বয়সী প্রায় ৩২ শতাংশ ই- সিগারেট ব্যবহার করেছে এবং ২০ শতাংশ গত ৩০ দিনে এটি ব্যবহার করার রিপোর্ট করেছে।

  • গাঁজার ব্যবহার হ্রাস পেয়েছে

গাঁজার ব্যবহার, ইতিমধ্যে, সামান্য হ্রাস পেয়েছে এবং ১৫ বছর বয়সীদের মধ্যে ১২ শতাংশ এটি ব্যবহার করেছে, যা কয়েক বছর ধরে চার শতাংশ কম।

ইউরোপের জন্য ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ এক বিবৃতিতে বলেছেন যে ইউরোপীয় অঞ্চল এবং এর বাইরে অনেক দেশে শিশুদের মধ্যে ক্ষতিকারক পদার্থের ব্যাপক ব্যবহার জনস্বাস্থ্যের জন্য একটি গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে। ক্লুজ এই পণ্যের উপর উচ্চ কর, প্রাপ্যতা এবং বিজ্ঞাপনের উপর বিধিনিষেধের পাশাপাশি এগুলোর বিক্রেতাদের উপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে। এই নতুন সমীক্ষার ফলাফল দেখিয়ে অ্যালকোহল-সম্পর্কিত ক্ষতির হাত থেকে শিশুদের এবং যুবকদের রক্ষা করার জন্য আরও ভাল নীতি ব্যবস্থার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে বয়ঃসন্ধিকালে এই ধরনের উচ্চ ঝুঁকিপূর্ণ নেশা দ্রব্য সেবন করলে এর প্রতি আসক্তির ঝুঁকি বেড়ে যায়। এছাড়াও এগুলি থেকে উদ্ভুত পার্শ্বপ্রতিক্রিয়া ব্যক্তির পাশাপাশি সমাজের জন্যও মারাত্মক হতে পারে।

টুকিটাকি খবর

Latest News

কমলা হ্যারিসের চরিত্রে অভিনয় করেই ভবিষ্যদ্বাণী করেন মল্লিকা, ভাইরাল পুরনো টুইট টেলিকম সেক্টরে ১.২৮ লক্ষ কোটি টাকার সিংহভাগ পেল বিএসএনএল, বাজেটে বিরাট বরাদ্দ ‘‌শ্রীভূমির পুজোয় এয়ারপোর্টের রাস্তা জ্যাম হয়’‌, ব্ল্যাকলিস্টের হুঁশিয়ারি মমতার রেলযাত্রীদের সুরক্ষায় বিরাট বরাদ্দ এবারের বাজেটে, কবচ নিয়ে বড় ঘোষণা রেলমন্ত্রীর বাজেটে মন্ত্রী, সচিবদের ব্যয় কমানো হলেও, বাড়ল প্রধানমন্ত্রীর অফিসের জন্য বরাদ্দ আগামিকাল কেমন কাটবে? আপনার জন্য অপেক্ষায় কি ভালো দিন? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল ইন্টারনেট ফিরল বাংলাদেশের ২ এলাকায়, ফেসবুক হবে? বাড়ল কারফিউয়ের মেয়াদ, কখন ছাড়? ছোট পরমাণু রিঅ্যাক্টর, শক্তিশালী থার্মাল প্ল্যান্ট নিয়ে কী বললেন নির্মলা? ভারতীয় ক্রিকেটে গম্ভীর যুগের শুরু, তবু KKR-কে ছাড়তে পারছেন না সূর্যদের নতুন কোচ এবারের বাজেট কেন ভালো? দেশ কতটা এগোবে? ৯টা পয়েন্ট নিয়ে হাজির শুভেন্দু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.