বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > IND vs PAK-ভারতের বিরুদ্ধে পুরনো ‘স্পট বোলিং’কে ফিরিয়ে আনল পাকিস্তান! ম্যাচের আগে সেই পদ্ধতি মেনেই চলল অনুশীলন

IND vs PAK-ভারতের বিরুদ্ধে পুরনো ‘স্পট বোলিং’কে ফিরিয়ে আনল পাকিস্তান! ম্যাচের আগে সেই পদ্ধতি মেনেই চলল অনুশীলন

ভারতের বিরুদ্ধে নামার আগে পাকিস্তানের অনুশীলন (ছবি-AFP)

CWC 2023-শেষ এশিয়া কাপের ম্যাচেও সুপার ফোরে বাজেভাবে ভারতের কাছে হারতে হয়েছে পাকিস্তানকে। তাই ওডিআই বিশ্বকাপের ম্যাচে ভারতের বিরুদ্ধে ভালো পারফরম্যান্স করে জয় ছিনিয়ে আনতে মরিয়া পাকিস্তান দল। আর এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগেই তাদের দেখা গেল পুরনো পদ্ধতিতে ‘স্পট বোলিং’ অনুশীলন করতে।

শুভব্রত মুখার্জি:- চলতি ওয়ানডে বিশ্বকাপের সবচেয়ে বড় ম্যাচে শনিবার মুখোমুখি হবে ভারত এবং পাকিস্তান। হাইভোল্টেজ এই ম্যাচ নিয়ে আমদাবাদে ইতিমধ্যেই আঁটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। চারদিকে একেবারে সাজো সাজো রব। সমর্থকদের মধ্যেও উৎসাহ, উন্মাদনার পারদ চড়ছে চড়চড় করে। ম্যাচ আয়োজনে কোন খামতি একেবারেই রাখতে চায় না আইসিসি। পাশাপাশি দুই দলও এই ম্যাচে ভালো পারফরম্যান্স করতে মরিয়া। ইতিমধ্যেই শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছে দুই দল। শেষ এশিয়া কাপের ম্যাচেও সুপার ফোরে বাজেভাবে ভারতের কাছে হারতে হয়েছে পাকিস্তানকে। তাই ওডিআই বিশ্বকাপের ম্যাচে ভারতের বিরুদ্ধে ভালো পারফরম্যান্স করে জয় ছিনিয়ে আনতে মরিয়া পাকিস্তান দল। আর এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগেই তাদের দেখা গেল পুরানো পদ্ধতিতে ‘স্পট বোলিং’ অনুশীলন করতে।

এই মুহূর্তে পাকিস্তান দলের বোলিং কোচ প্রাক্তন প্রোটিয়া পেসার মর্নি মর্কেল। তাঁর তত্ত্বাবধানেই বোলিং অনুশীলন করলেন পাক বোলাররা। কি এই স্পট বোলিং পদ্ধতির অনুশীলন? আসুন জেনে নেওয়া যাক। সাধারণত অনুশীলনের সময় নেটে দলের ব্যাটারদের বোলিং করে নিজেদের অনুশীলন সারেন বোলাররা। কিন্তু স্পট এই পদ্ধতিতে থাকেন না কোন ব্যাটার। পিচের নির্দিষ্ট কিছু লেন্থকে চিন্হিত করা হয়। যে লেন্থে বা মার্ক করা জায়গাকে লক্ষ্য করে বোলিং করেন বোলাররা। ১৯৯০'র দশকে সাধারণত এই পদ্ধতিতে অনুশীলন সারতেন বোলাররা। এরপর সময় বদলেছে। বদলে গিয়েছে অনুশীলনের পদ্ধতিও। কিন্তু ১৪ অক্টোবরের হাইভোল্টেজ ম্যাচের আগে পাকিস্তান অনুশীলনের জন্য বেছে নিল সেই পুরনো পদ্ধতিকেই।

এদিন পাক দলের নেটে তিন স্পিনারের প্রতি বিশেষ নজর দেওয়া হয়। লেফট আর্ম অর্থোডক্স স্পিনার মহম্মদ নওয়াজ, লেগ স্পিনার শাদাব খান এবং পার্ট টাইম স্পিনার ইফতিকার আহমেদের অনুশীলনের উপর চলে বিশেষ নজরদারি। মেন নেটে তারা ব্যাটারদের বল করেননি। তাঁরা বোলিং কোচ মর্নি মর্কেলের নজরদারিতে বেশ কিছুক্ষণ স্পট বোলিং অনুশীলন করেন। মর্কেল দুটি প্লাস্টিক স্ট্যাম্প মার্কার হিসেবে রাখেন। একটি রাখা ছিল ৬ মিটার দূরত্বে।আরেকটি রাখা ছিল চার মিটার দূরত্বে। দুই স্ট্যাম্পের মাঝে রাখেন একটি লাল রঙের প্লাস্টিক চোঙা। স্পিনারদের ওই জায়গাতেই বোলিং করে স্পট বোলিং অনুশীলন করতে বলেন। তিন স্পিনারের মধ্যে সবথেকে নিখুঁত বোলিং করেন শাদাব। বাকি দুই স্পিনার হয় শর্ট না হয় ওভারপিচ বোলিং করেছেন। চলতি বিশ্বকাপে সমস্যায় রয়েছে পাক স্পিনাররা। তাই গুরুত্বপূর্ণ ভারত ম্যাচের আগেই তাদেরকে নিয়ে আলাদা করে এই স্পট বোলিং অনুশীলন করালেন মর্নি মর্কেল বলে ধারণা বিশেষজ্ঞদের।

ক্রিকেট খবর

Latest News

ফের আত্মহত্যার কালো ছায়া বিনোদন জগতে, বাড়ি থেকে দেহ উদ্ধার জনপ্রিয় পরিচালকের আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 7 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 52/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.