বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > ভাগলপুর লোকসভা কেন্দ্র ২০২৪: একদা গড়ে ফের জয়ের আশায় কংগ্রেস

ভাগলপুর লোকসভা কেন্দ্র ২০২৪: একদা গড়ে ফের জয়ের আশায় কংগ্রেস

ভাগলপুর লোকসভা কেন্দ্র

২০১৪ সালের লোকসভা নির্বাচনে রাষ্ট্রীয় জনতা দলের পক্ষ থেকে শৈলেন কুমার মণ্ডল জয়লাভ করেন এই কেন্দ্রে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে অজয় কুমার মন্ডল ৫৯ শতাংশ ভোট নিয়ে নিকটতম প্রতিবন্ধী শৈলেশ কুমার মণ্ডলকে পরাজিত করেন।

ভাগলপুর বিহারের অন্যতম বৃহৎ ও গুরুত্বপূর্ণ লোকসভা কেন্দ্র। অসংরক্ষিত এই কেন্দ্রটিতে সর্বশেষ লোকসভা নির্বাচনে জনতা দল ইউনাইটেড-এর অজয় কুমার মন্ডল সাংসদ নির্বাচিত হয়েছিল। এবারও তিনি প্রার্থী, যদিও গত পাঁচ বছরে তিনি তেমন ভাবে উপস্থিত ছিলেন না বলে অভিযোগ উঠেছে। তাঁর এই অনুপস্থিতিকেই ইস্যু করে এই কেন্দ্রে আশায় বুক বেঁধেছে কংগ্রেস। তাদের প্রার্থী অজয় শর্মা। রাহুল গান্ধীও তাঁর জন্য এসে প্রচার করে গিয়েছেন। ভাগলপুর দাঙ্গার পর থেকে কোনওদিন কংগ্রেস এখানে জেতেনি। এবার কি সেই ট্রেন্ডটি বদলাবে, সেটা জানতে অপেক্ষা করতে হবে ৪ জুন অবধি। তবে দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল ভোটগ্রহণ হবে এই কেন্দ্রে। 

বর্তমানে ভাগলপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধানসভা কেন্দ্রগুলি হল বিহপুর, গোপালপুর, পীরপাইন্তি, কাহালগাঁও, ভাগলপুর, নাথনগর। এই ছয়টি বিধানসভা কেন্দ্রই ভাগলপুর জেলাতে অবস্থান করছে। লোকসভা নির্বাচনের ইতিহাসের দিকে নজর রাখলে দেখা যাবে এই কেন্দ্রতে জাতীয় কংগ্রেস থেকে জনতা দল, ভারতীয় জনতা পার্টি কিংবা, কমিউনিস্ট পার্টি বিভিন্ন সময়ে জয়লাভ করেছে। ১৯৫২ সালের লোকসভা নির্বাচনে অনুপলাল মেহতা জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে জয়লাভ করলেও উপনির্বাচনে এই কেন্দ্রটি থেকে জয়ী হন সমাজতান্ত্রিক দলের কিরাই মুশাহার।

১৯৫৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত এই কেন্দ্রটি জাতীয় কংগ্রেসের দখলে থাকে। ১৯৭৭ সালে নির্বাচনে রামজী সিং এই কেন্দ্রটিতে জনতা দলের পক্ষ থেকে জয়লাভ করেন। ভাগবত ঝা আজাদ কংগ্রেসের পক্ষ থেকে পরবর্তী নির্বাচনে ফের এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৮৯ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পরপর তিনবার চুনচুন প্রসাদ যাদব জনতা দলের পক্ষ থেকে এই কেন্দ্রটিতে সাংসদ নির্বাচিত হয়েছিল। ১৯৯৮ সালের নির্বাচনের প্রসাদ চন্দ্র তেওয়ারি বিজেপির টিকিটে এই কেন্দ্র থেকে জয়ী হন। কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার পক্ষ থেকে সুবোধ রায় ১৯৯৯ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে জয়লাভ করেন। এর পরবর্তীতে ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত এই কেন্দ্রটি ভারতীয় জনতা পার্টির দখলে থাকে।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে রাষ্ট্রীয় জনতা দলের পক্ষ থেকে শৈলেন কুমার মণ্ডল জয়লাভ করেন এই কেন্দ্রে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে অজয় কুমার মন্ডল ৫৯ শতাংশ ভোট নিয়ে নিকটতম প্রতিবন্ধী শৈলেশ কুমার মণ্ডলকে পরাজিত করেন। লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভা নির্বাচনের দিকে চোখ রাখলে দেখা যাবে ২০২০ সালে বিহপুর, পীরপাইন্তি ও কাহালগাঁও কেন্দ্রতিনটিতে বিজেপির প্রার্থীরা জয়ী হন। অন্যদিকে গোপালপুর কেন্দ্রে গোপাল মণ্ডল জেডিইউ-এর পক্ষ থেকে জয়লাভ করেন। অন্যদিকে, ভাগলপুরে জাতীয় কংগ্রেস এবং নাথনগরে আরজেডি প্রার্থী জয়লাভ করেন ২০২০ বিধানসভা নির্বাচনে। সবমিলিয়ে এই ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ কেন্দ্রে যে কড়া লড়াই হবে, তা বলার অপেক্ষা রাখে না। 

ভোটযুদ্ধ খবর

Latest News

মেষ, বৃষ, কর্কট, মিথুনের মধ্যে আজ কারা লাকি! সোমবার ১৭ জুনের রাশিফল দেখে নিন পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.