বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > CPIM Hooghly: মাটির দাওয়ায় বসে ডিম-ভাত খেলেন হুগলির বাম প্রার্থী, আবেগে কেঁদে ফেললেন কৃষক বধূ

CPIM Hooghly: মাটির দাওয়ায় বসে ডিম-ভাত খেলেন হুগলির বাম প্রার্থী, আবেগে কেঁদে ফেললেন কৃষক বধূ

প্রচারে মনোদীপ ঘোষ।( সিপিএম ওয়েস্ট বেঙ্গল( এক্স)

বাঁশের বেড়া দেওয়া ছোট্ট বাড়ি। চাষ আবাদ করেন সুনীল। বিরাট আয় করেন এমনটা নয়। তবুও কোথাও যেন লাল পতাকার সেই আবেগকে এখনও বুকে চেপে ধরে রয়েছেন। বামপ্রার্থীকে অতি যত্নে তিনি ভাত, টক ডাল, আলু ভাজা, ডিমের তরকারি খাইয়েছেন।

অনেকে বলেন আবেগের আর এক নাম লাল। কিন্তু এখন তো সেই লাল আর ক্ষমতায় নেই। তবুও ফিকে হয়ে যাওয়া সেই আবেগ হয়তো রয়ে গিয়েছে একাধিক জায়গায়। তেমন ছবিই ধরা পড়ল হুগলিতে। 

একসময়ে বামেদের শক্তিশালী গড় ছিল এই হুগলি। এবার সেখানে বাম প্রার্থী হয়েছেন মনোদীপ ঘোষ। সাদা, জামা, জিন্সের প্যান্ট। গলায় লাল উত্তরীয়। সকাল থেকে ছুটে বেড়াচ্ছেন তিনি। জিরাট হাটতলায় প্রচার সারছিলেন তিনি। এমন সময়ই বাম কর্মী সুনীল হালদারের বাড়ির লোকজন তাঁকে দুপুরের খাবারের জন্য় নেমন্তন্ন করেন। তবে এটা ঠিক আনুষ্ঠানিকতা বলা যায় না। এটা অনেকটা আন্তরিকতার টান। 

বাঁশের বেড়া দেওয়া ছোট্ট বাড়ি। চাষ আবাদ করেন সুনীল। বিরাট আয় করেন এমনটা নয়। তবুও কোথাও যেন লাল পতাকার সেই আবেগকে এখনও বুকে চেপে ধরে রয়েছেন। বামপ্রার্থীকে অতি যত্নে তিনি ভাত, টক ডাল, আলু ভাজা, ডিমের তরকারি খাইয়েছেন। মাটির দাওয়া। প্রখর রোদ বাইরে। সেখানে পাত পেড়়ে খেলেন বাম প্রার্থী ও তাঁর সঙ্গী সাথীরা। যত্ন করে তাঁদের ভাত বেড়ে দেন সরস্বতী হালদার। তিনি হলেন সুনীলের স্ত্রী। খাওয়ার মাঝে দু পাঁচটা কথাও হয়। সুখ দুঃখের কথাও হয় দলীয় কর্মীদের মধ্যে।

একেবারে প্রান্তিক পরিবার। নুন আনতে পান্তা ফুরোয় অবস্থা। তবুও অতিথি সেবায় কোনও ত্রুটি রাখেননি সরস্বতী। আর বাম প্রার্থীর খাওয়া হতেই আবেগে কেঁদে ফেলেন তিনি। দুচোখে জলের ধারা। আবেগ কিছুতেই চেপে রাখতে পারছেন না। বিরাট গাড়ি নেই। দুপাশ সশস্ত্র রক্ষী নেই। লোকলস্করও হাতে গোনা। কিন্তু মাটির দাওয়ায় বসে সেই যে আপনজনের মতো গল্প করা এটা যেন মন ছুঁয়ে গেল সরস্বতীর। 

তিনি বলেন, আমি ভীষণ খুশি। তিনি আমার বাড়িতে খেলেন। এই দিনটা আমি ভুলব না। 

আবার প্রচারে বের হওয়ার তাড়া। বেরিয়ে পড়েন বাম প্রার্থী। দূরে মিলিয়ে যেতে থাকে লাল পতাকা। ঘরের দাওয়ায় দাঁড়িয়ে সেদিকেই তাকিয়ে থাকেন সরস্বতী। 

রাজ্যে একটা আসনেও ক্ষমতায় নেই বামেরা। ক্ষয়িষ্ণু অবস্থা। অথচ ৩৪ বছরে বাংলা জুড়ে দাপিয়ে রাজ করেছে বামেরা। আর এখনও বামেদের একাংশের অত্যাচারের কথা ভাবলেই শিউরে ওঠেন অনেকেই। 

তবে বর্তমানে কিছু নতুন মুখ উঠে আসছে বাংলায়। তারা নতুন করে আশা জাগাচ্ছেন। সেই আশাকে বাস্তবে পরিণত করার জন্য় দিন গুনছেন সরস্বতীরা।  

ভোটযুদ্ধ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.