বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > লোকসভা নির্বাচনকে সামনে রেখে নয়া ছুটির তালিকা তৈরি, বিজ্ঞপ্তি জারি করল নবান্ন

লোকসভা নির্বাচনকে সামনে রেখে নয়া ছুটির তালিকা তৈরি, বিজ্ঞপ্তি জারি করল নবান্ন

লোকসভা নির্বাচন

কোনও বুথে যদি পুনর্নির্বাচন হয় তাহলে সেদিনও ওই এলাকার সরকারি কর্মীরা ছুটি পাবেন। ভোটদানে উৎসাহ দিতেই এই ছুটি দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। বেতন কাটার আশঙ্কা থেকে যাতে কোনও সরকারি কর্মচারী ভোটদানে অনুপস্থিত না থাকেন তাই সবেতন ছুটি দেওয়ার কথা বলা হয়েছে। স্কুল বন্ধ রাখা হবে উল্লেখ রয়েছে বিজ্ঞপ্তিতে।

লোকসভা নির্বাচনের দিনগুলিতে সরকারি ছুটি থাকবে রাজ্যে। আজ, বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে সিদ্ধান্ত ঘোষণা করল নবান্ন। অর্থাৎ যে কেন্দ্রগুলিতে যেদিন নির্বাচন থাকবে সেই কেন্দ্রগুলিতে সেদিন সরকারি কর্মীরা সবেতন ছুটি পাবেন। নবান্নের জারি করা বিজ্ঞপ্তিতে এই কথার উল্লেখ রয়েছে। বেসরকারি কর্মীদেরও ওই দিনগুলিতে ছুটি দেওয়ার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। তবে শ্রম দফতরের পক্ষ থেকে এটা নিয়ে একটি পৃথক বিজ্ঞপ্তি জারি করা হবে বলে সূত্রের খবর। আগামী ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত মোট সাত দফায় হবে ভোট। গণনা হবে ৪ জুন। এই গোটা সময়ে সরকারি কর্মীদের যাতে কোনও অসুবিধা না হয়, তাঁরা যাতে ভোট দিতে যেতে পারেন, তাই এবার ছুটি ঘোষণা করল রাজ্য সরকার।

এদিকে শুধুমাত্র লোকসভা নির্বাচনে নয়, উপনির্বাচন থাকলেও সংশ্লিষ্ট কেন্দ্রের অফিস, স্কুল বন্ধ রাখা হবে বলে উল্লেখ রয়েছে বিজ্ঞপ্তিতে। ১৯ এপ্রিল, ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে এবং ১ জুন যে এলাকায় ভোট সেই এলাকার সব অফিস কাছারি, স্কুল–কলেজ বন্ধ থাকবে। যেমন, ১৯ মে প্রথম দফার ভোট। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে ভোট হবে। তাই সেখানের সব অফিস কাছারি বন্ধ থাকবে। শ্রম দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, একাধিক কারখানা বা চা–বাগানে কর্মরত শ্রমিকরাও ভোট দিতে যেতে পারবেন। যাঁরা নিজের কেন্দ্রের বাইরে অন্য কোথাও কাজ করেন, তাঁরা বিশেষ ছুটি নিয়ে ভোট দিতে যেতে পারবেন।

আরও পড়ুন:‌ ‘‌আমার বাংলায় একসঙ্গে সবাই যেন ভাল থাকতে পারি’‌, ব্যান্ডেজ নিয়ে ইফতারে মমতা

অন্যদিকে রাজ্য সরকারের দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, যে স্কুলগুলিকে ভোটকেন্দ্র হিসাবে ব্যবহার করা হচ্ছে, সেই কেন্দ্রগুলিতে ভোটের আগের দিনে স্থানীয় ছুটি দিতে হবে। ভোটের কাজের সঙ্গে যুক্ত সরকারি কর্মীদের যদি মাঝরাত পর্যন্ত কাজ করতে হয়, তাহলে ভোটের পরদিন তাঁদের বিশেষ ছুটি দেওয়া হবে। এমনকী কোনও বুথে যদি পুনর্নির্বাচন হয় তাহলে সেদিনও ওই এলাকার সরকারি কর্মীরা ছুটি পাবেন। ভোটদানে উৎসাহ দিতেই এই ছুটি দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। বেতন কাটার আশঙ্কা থেকে যাতে কোনও সরকারি কর্মচারী ভোটদানে অনুপস্থিত না থাকেন তাই সবেতন ছুটি দেওয়ার কথা বলা হয়েছে।

এছাড়া রাজ্য সরকারের বিজ্ঞপ্তিতে ভোটের দিনক্ষণ যা শুধু বাংলার জন্য তাও উল্লেখ করা হয়েছে। যাতে সবার তারিখ, কেন্দ্র মনে থাকে। ১৯ এপ্রিল জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে, ২৬ এপ্রিল দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট, ৭ মে মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ, ১৩ মে বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান–দুর্গাপুর, আসানসোল, বোলপুর, বীরভূম, ২০ মে বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, শ্রীরামপুর, হুগলি, উলুবেড়িয়া, আরামবাগ, ২৫ মে তমলুক, কাঁথি, ঝাড়গ্রাম, ঘাটাল, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ১ জুন দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর।

ভোটযুদ্ধ খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.