বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > লোকসভা নির্বাচন চলাকালীন থাকবে এয়ার অ্যাম্বুলেন্স, ভোটকর্মীদের জন্য রাজ্যের উদ্যোগ

লোকসভা নির্বাচন চলাকালীন থাকবে এয়ার অ্যাম্বুলেন্স, ভোটকর্মীদের জন্য রাজ্যের উদ্যোগ

এয়ার অ্যাম্বুল্যান্স

লোকসভা নির্বাচনের দায়িত্বে থাকছে কেন্দ্রীয় বাহিনী। তাঁদের জওয়ানদের কেউ অসুস্থ হয়ে পড়লে এই এয়ার অ্যাম্বুলেন্স সাহায্য করতে পারবে। প্রশাসন সূত্রে খবর, সমস্ত কর্মচারী এবং পেনশনভোগীর জন্য ২০১৪ সালে তৈরি হয়েছে রাজ্যের ‘ক্যাশলেস মেডিক্যাল ট্রিটমেন্ট স্কিম’। তার আওতায় এই সুবিধা দেওয়া হবে।

হাতে আর ৬ দিন। তারপরই শুরু হয়ে যাবে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। ইতিমধ্যেই জোরদার প্রচার শুরু করেছে সব রাজনৈতিক দল। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরম। এই আবহে বাংলায় লোকসভা নির্বাচনে এবার এয়ার অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। ভোটগ্রহণ–পর্ব চলাকালীন কোনও ভোটকর্মী অসুস্থ হয়ে পড়লে দ্রুত উন্নত চিকিৎসা পরিষেবা দিতেই এই বন্দোবস্ত করেছে রাজ্য সরকার। লোকসভা নির্বাচনের সঙ্গে যুক্ত সরকারি কর্মচারী এবং নিরাপত্তা কর্মীদের জন্য এই ব্যবস্থা রাখা হচ্ছে।

আগামী ১৯ এপ্রিল শুরু হচ্ছে প্রথম দফার ভোটগ্রহণ–পর্ব। সেখানে গরম পড়েছে মারাত্মকভাবে। তাই যে কেউ অসুস্থ হয়ে পড়তে পারেন। এই আশঙ্কা থেকেই এয়ার অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা হচ্ছে। যার নোডাল অফিসার হিসেবে রাখা হয়েছে রাজ্য পুলিশের আইজি (অর্গানাইজেশন) হৃষিকেশ মিনাকে বলে সূত্রের খবর। এই বিষয়টি সমস্ত জেলা পুলিশকে জানানো হয়েছে। বাংলায় লোকসভা নির্বাচন হবে সাত দফায়। ১৯ এপ্রিল থেকে ভোট চলবে ১ জুন পর্যন্ত। গণনা ৪ জুন। এই দিনগুলির জন্য একটি এয়ার অ্যাম্বুল্যান্স ভাড়া নেওয়া হচ্ছে। এই বিমানে আধুনিক হাসপাতালের মতো আইসিইউ সুবিধা থাকছে।

আরও পড়ুন:‌ ‘‌বাংলায় লুকিয়ে ছিল, দু’ঘণ্টার মধ্যে ধরে দিয়েছি’‌, ক্যাফে বিস্ফোরণ কাণ্ডে গ্রেফতার নিয়ে দাবি মমতার

এদিকে বিমানটি ১৭ এপ্রিল কলকাতা বিমানবন্দরে আসবে। পরে প্রয়োজনে এয়ার অ্যাম্বুল্যান্স শিলিগুড়ি এবং খড়্গপুরেও যেতে পারে। হরিয়ানার একটি সংস্থার থেকে ৪৮ দিনের জন্য এয়ার অ্যাম্বুল্যান্স ভাড়ায় নেওয়া হচ্ছে। সম্ভাব্য খরচ ১ কোটি ৯২ লক্ষ টাকা। এই বিমানের দুটি ইঞ্জিন। আধুনিক চিকিৎসা ব্যবস্থা আছে। এখানে বিশেষজ্ঞ চিকিৎসকরা থাকবেন। তীব্র দাবদাহে ভোটকর্মী বা নিরাপত্তাকর্মীরা অসুস্থ হয়ে পড়তে পারেন। তখন এই বিমান গিয়ে তাঁকে তুলে চিকিৎসা পরিষেবা পৌঁছে দেবে। আবার এক জায়গা থেকে আর এক জায়গায় চিকিৎসাধীন অবস্থায় পৌঁছে দিতে পারে।

অন্যদিকে লোকসভা নির্বাচনের দায়িত্বে থাকছে কেন্দ্রীয় বাহিনী। তাঁদের জওয়ানদের কেউ অসুস্থ হয়ে পড়লে এই এয়ার অ্যাম্বুলেন্স সাহায্য করতে পারবে। প্রশাসন সূত্রে খবর, সমস্ত কর্মচারী এবং পেনশনভোগীর জন্য ২০১৪ সালে তৈরি হয়েছে রাজ্যের ‘ক্যাশলেস মেডিক্যাল ট্রিটমেন্ট স্কিম’। তার আওতায় এই সুবিধা দেওয়া হবে রাজ্যে নির্বাচনের ডিউটিতে আসা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদেরও। লোকসভা নির্বাচনের দায়িত্ব পালন করতে গিয়ে কেউ অসুস্থ হয়ে পড়লে যাবতীয় চিকিৎসার খরচ বহন করবে রাজ্য সরকারই।

ভোটযুদ্ধ খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.