বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Cha Sundari: ফাঁকা পড়ে রয়েছে চা সুন্দরীরা, নীল সাদায় সেজেও সুপার ফ্লপ!

Cha Sundari: ফাঁকা পড়ে রয়েছে চা সুন্দরীরা, নীল সাদায় সেজেও সুপার ফ্লপ!

চা সুন্দরী প্রকল্প।

চা সুন্দরী প্রকল্প। মুখ্যমন্ত্রীর সাধের প্রকল্প। কিন্তু কেমন আছে সেই প্রকল্প? 

চা সুন্দরী প্রকল্প। উত্তরবঙ্গ সফরে এলেই বাংলার মুখ্য়মন্ত্রী বারবারই বলেন এই চা সুন্দরী প্রকল্পের কথা। কিন্তু সেই চা সুন্দরী প্রকল্পের জেরে কি আদৌ খুশি চা শ্রমিকরা?

সারি সারি ঘর।ওপরে নীল সাদা রঙের প্রলেপ। ভেতরে দুটো ছোট ছোট ঘর। একটা রান্নাঘর । সামনে এক চিলতে বারান্দা। বহু শ্রমিকের হাতে এই প্রকল্প তুলে দেওয়া হয়েছে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে অধিকাংশ ক্ষেত্রেই এই চা সুন্দরী প্রকল্পের আওতায় থাকা ঘরগুলিতে যেতে চাননি শ্রমিকরা। কিন্তু কেন এই ঘরে যেতে চাইছেন না শ্রমিকরা? 

শ্রমিকদের একাংশের দাবি, এই চা সুন্দরী প্রকল্পের আওতায় যে ঘর দেওয়া হয়েছে তার আয়তন অত্য়ন্ত ছোট। সেখানে পরিবার নিয়ে থাকা কি সম্ভব?

চা সুন্দরী প্রকল্পের আওতায় থাকা বহু ঘরে যেতে চাননি শ্রমিকরা। কার্যত ফাঁকা পড়ে রয়েছে একের পর এক ঘর। শ্রমিক নেতাদের একাংশের দাবি, পুরো ফ্লপ খেয়েছে এই চা সুন্দরী প্রকল্প। 

কিন্তু কেন এই চা সুন্দরী প্রকল্প ফলপ্রসূ হল না? চা শ্রমিকদের একাংশের দাবি, চা শ্রমিকদের কোয়ার্টারগুলি জীর্ণ হয়ে গিয়েছে। এটা নিয়ে সকলেই একমত। কিন্তু চা সুন্দরী প্রকল্পের নাম করে যে ঘরগুলি দেওয়া হয়েছে সেখানে যেতেও মন চাইছে না। তাছাড়া লটারি করে এই ঘর দেওয়া হয়েছে। সেকারণে বর্তমানে তারা যেখানে থাকেন সেই ঘরের পাশে যে প্রতিবেশীরা বর্তমানে থাকেন সেই প্রতিবেশীরা কিন্তু চা সুন্দরী প্রকল্পে ঠিক পাশের ঘরটাতেই কিন্তু সেই প্রতিবেশীরা নেই। সেকারণে চা শ্রমিকদের অনেকেই ঘর নিয়েছেন। কিন্তু এখনও তাঁরা সেই পুরনো চা কোয়ার্টারেই থেকে গিয়েছে। চা সুন্দরী প্রকল্পের আওতায় থাকা ঘরে যেতে চাননি তাঁরা।

ঢেকলাপাড়া চা বাগানে সব মিলিয়ে ৩২৭টি ঘর তৈরি করা হয়েছে। কিন্তু সেখানে বর্তমানে মাত্র ৭০টি ঘরে লোকজন রয়েছেন। বাকি চা সুন্দরী প্রকল্পের আওতায় থাকা ঘরে যেতে চাননি শ্রমিকরা। ফাঁকা অবস্থায় পড়ে রয়েছে ঘরগুলি। 

তবে স্থানীয় সূত্রে খবর, চা সুন্দরী প্রকল্পের আওতায় থাকা ঘরগুলিতে শ্রমিকরা যে যেতে চাইছেন না এটা আঁচ করেছে সরকারও। সেকারণেই ৫ ডেসিমেলের তত্ত্ব। চা শ্রমিকদের দেওয়া হচ্ছে নির্দিষ্ট পরিমাণ জমি। সেই সঙ্গেই ঘর তৈরির টাকা। আর তাতেই মন মজেছে বহু শ্রমিকের। এমনকী সেই প্রকল্পের প্রথম কিস্তির টাকা পেয়ে অনেকে আবার ঘর মেরামতির কাজও শুরু করে দিয়েছেন। পশ্চিমবঙ্গ ক্ষেত মজদুর সমিতির একাধিক নেতৃত্বের দাবি, পুরো প্রকল্পটাই সুপার ফ্লপ হয়েছে। 

ভোটযুদ্ধ খবর

Latest News

'লোভ বেড়ে যাচ্ছে, লোভটাকে কমাতে হবে', হাওড়ার জমি দখল নিয়ে রুদ্রমূর্তি মমতার ১৯বলে ৫০ রোহিতের-T20 WC-এর ইতিহাসে অজিদের বিরুদ্ধে এত দ্রুত কেউ অর্ধশতরান করেননি আসতে চলেছে যোগিনী একাদশী, ২ শুভ যোগে এবারের একাদশী, জেনে নিন সঠিক দিনক্ষণ তিথি WBCS, মিসনেলিয়াস-সহ কবে এই ২৯ সরকারি চাকরির পরীক্ষা? কত প্রার্থী? সূচি দিল PSC দিঘা উন্নয়ন পর্ষদে কারও গা টিপছে, কারও পা!অফিসারদের CID ভিজিল্যান্স, কড়া মমতা হাল ছেড়ো না বন্ধু! পরেশের চ্যালেঞ্জের মুখে ‘সরফিরা’ অক্ষয়, সামনে এল ‘মার উড়ি’ লোকসভা অধিবেশন শুরু দিনেই সংবিধানের কপি হাতে নিয়ে বিক্ষোভ ইন্ডি জোটের! কী ঘটেছে? ‘৫ রাজ্যের সব টানতে হচ্ছে,ঘাড়ের ওপর যত বোঝা,স্টেটটার আইডেন্টিটি…', ক্ষুব্ধ দিদি মুখ্যমন্ত্রী এটা অন্তত ভালো কাজ করেছেন, 'নবান্ন- ধমকে' খুশি বিজেপি নেতাও! ফের 'ডাক', লজ্জার নজির বিরাটের! ১২ বছর পরে মুক্তি গম্ভীরের, তালিকায় আছেন রোহিতও

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.