বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Election commission: ভোটের আগে কোন এলাকার অবস্থা কেমন? থানাভিত্তিক রিপোর্ট চাইল নির্বাচন কমিশন

Election commission: ভোটের আগে কোন এলাকার অবস্থা কেমন? থানাভিত্তিক রিপোর্ট চাইল নির্বাচন কমিশন

নির্বাচন কমিশন (HT_PRINT)

এর আগে কোন কোন এলাকায় ভোটে অশান্তি দেখা দিয়েছিল? সে ক্ষেত্রে বিগত ভোটগুলিতে অশান্তি পাকানোর চেষ্টার অভিযোগে জড়িত থাকাদের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হয়েছে? সেই সমস্ত বিষয়ে তথ্য জানতে চেয়েছে নির্বাচন কমিশন।

আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। ভোটের আবহে রাজ্যে শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য পুলিশ প্রশাসনকে কড়া নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এই আবহে নির্বাচন কমিশন এবার থানা ভিত্তিক রিপোর্ট চেয়ে পাঠালো। শনিবার বিকেলে ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতেই রাজ্যের সমস্ত পুলিশ কমিশনার এবং সুপারদের এই মর্মে নির্দেশিকা পাঠিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। মূলত ভোটের আবহে কোন থানা এলাকায় কেমন পরিস্থিতি রয়েছে? তা খতিয়ে দেখতে এই নির্দেশ জারি করা হয়েছে।

আরও পড়ুনঃ ভোটের আগে রাজ্যে ৩০,০০০ অজামিনযোগ্য ওয়ারেন্ট কার্যকর হয়নি, দাবি কমিশনের

নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী, আজ রবিবার থেকে এই রিপোর্ট পাঠাতে হবে মুখ্য নির্বাচনী অফিসারের দফতরের মাধ্যমে। আইনশৃঙ্খলার পাশাপাশি জামিন অযোগ্য পরোয়ানা থাকা ব্যক্তিদের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হয়েছে? দাগী আসামিদের গ্রেফতার করা হয়েছে কিনা? এর আগে কোন কোন এলাকায় ভোটে অশান্তি দেখা দিয়েছিল? সে ক্ষেত্রে বিগত ভোটগুলিতে অশান্তি পাকানোর চেষ্টার অভিযোগে জড়িত থাকাদের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হয়েছে? সেই সমস্ত বিষয়ে তথ্য জানতে চেয়েছে নির্বাচন কমিশন। 

এক কথায় নিরাপত্তা এবং আইনশৃঙ্খলা যাবতীয় তথ্য থানাগুলিকে জানাতে বলেছেন নির্বাচন কমিশন। শুধু তাই নয়, ভোটের আগে নিয়মিত নাকা তল্লাশি চালানো হচ্ছে কি না, তার রিপোর্টও জমা দিতে বলেছে। এদিকে, সামনে যেহেতু নির্বাচন তাই সে ক্ষেত্রে নির্বাচনবিধি ভাঙার কোনও অভিযোগ পেলে সেক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে? নির্বাচনী আচরণবিধি মেনে চলা হচ্ছে কিনা তার রিপোর্ট থানাগুলিকে জমা দিতে বলেছে নির্বাচন কমিশন। 

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের প্রচার চলছে জোর কদমে। এই আবহে প্রচার নিয়ে বিভিন্ন এলাকা উত্তপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। সেই পরিস্থিতিতে কোথাও কোনও অশান্তি হচ্ছে কিনা বা এই সংক্রান্ত অভিযোগ দায়ের হয়েছে কিনা নির্বাচন কমিশনকে তা জানাতে হবে। সে ক্ষেত্রে পুলিশ কী পদক্ষেপ করেছে বা ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে কিনা তাও জানাতে হবে।

অন্যদিকে, এবার তফশিলি জানাজাতি নিয়ে কোনও অভিযোগ থাকলে সেটাও জানাতে হবে।  উল্লেখ্য, সম্পতি সন্দেশখালিতে একাধিক তফশিলি জাতি জনজাতিভুক্ত নাগরিকদের উপর হামলা ও নির্যাতনের ঘটনা ঘটেছে। সেই পরিস্থিতি নির্বাচন কমিশনের এমন পদক্ষেপ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? England বনাম Pakistan ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ‘চিচিং ফাঁক-খেলা শেষ’, প্রচারের শেষ বেলায় নয়া ইঙ্গিত অভিষেকের আইসিসি টি২০ বিশ্বকাপে গত ৮বার ভারতের পারফরমেন্স কেমন? গত তিন টি২০ বিশ্বকাপে ভারতের সেরা ব্যাটার কে? ৩ বছর আগেই গোপনে রুক্মিণীকে বিয়ে, রয়েছে সন্তানও! দেবের ব্যক্তিগত জীবন নিয়ে হইচই UPI ও ডিজিটাল ব্যাঙ্কিং চালু করছে Jio ফিনান্স! অনলাইন পেমেন্টেও আম্বানি বিপ্লব?

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.