বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > শশী বনাম রাজীব, তিরুবনন্তপুরমের ওপর নজর সারা দেশের, একদা ছিল বাম দুর্গ!

শশী বনাম রাজীব, তিরুবনন্তপুরমের ওপর নজর সারা দেশের, একদা ছিল বাম দুর্গ!

তিরুবন্তপুরম লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ ২৬ এপ্রিল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

শশী থারুর ২০১৪ সালের ৩৪ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেন। সর্বশেষ নির্বাচনে সিপিআই-এর ভোটের শতাংশ গিয়ে দাঁড়ায় ২৫ শতাংশে। অন্যদিকে বিজেপি পায় ৩১ শতাংশ ভোট। জাতীয় কংগ্রেসের শশী থারুর ৪১ শতাংশ ভোট পেয়ে সাংসদ নির্বাচিত হন ২০১৯ সালে।

তিরুবনন্তপুরম লোকসভা কেন্দ্রটি কেরল রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ একটি লোকসভা কেন্দ্র। ১৯৫২ সালের লোকসভা নির্বাচন থেকে এই কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে। বর্তমানে সাতটি বিধানসভা নিয়ে গঠিত। তিরুবন্তপুরম একটি অসংরক্ষিত আসন। তিরুবন্তপুরম লোকসভা অঞ্চলের সরকারি ভাষা মালায়ালাম, ২০১৯ সালে এই কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ছিল ১৩ লক্ষ ৫৯ হাজার ৮৪ জন৷ বর্তমানে জাতীয় কংগ্রেসের শশী থারুর এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সংসদ।লোকসভা নির্বাচনের দিকে নজর রাখলে দেখা যাবে তিরুবন্তপুরম কেন্দ্রটিতে ভারতের কমিউনিস্ট পার্টি এবং জাতীয় কংগ্রেস এই আসনটিতে বিভিন্ন সময় জয়লাভ করে এসেছে। 

এবার যদিও শশী থারুরের কাজ আরও শক্ত করতে বিজেপি নামিয়েছে হেভিওয়েট প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরকে। বর্তমানে তিনি রাজ্যসভার সাংসদ কিন্তু থারুরকে হারাতে একেবারেই মরিয়া এই বিশিষ্ট শিল্পপতি। থারুর-রাজীবের বাকযুদ্ধে রীতিমত উত্তপ্ত হয়ে উঠেছে এই কেন্দ্রের লড়াই। প্রচারে কিছুটা পিছিয়ে থাকলেও নিশ্চিত ভাবে লড়াইয়ে আছেন সিপিআই-এর পন্নিয়ন রবীন্দ্রন। এই ত্রিমুখী লড়াইয়ে ভোট হবে ২৬ এপ্রিল, দ্বিতীয় দফায়।

১৯৫২ সালের লোকসভা নির্বাচনে অ্যানি মাসকারেন এই কেন্দ্রের প্রথম সাংসদ নির্বাচিত হন। ১৯৫৭ এবং ১৯৬২ সালে নির্দল প্রার্থী হিসেবে যথাক্রমে ঈশ্বর আইয়ার এবং নটরাজ পিল্লাই এই কেন্দ্র থেকে জয়লাভ করেন। ১৯৬৭ সালের নির্বাচনে সম্মিলিত সমাজতান্ত্রিক দলের পক্ষ থেকে বিশ্বম্ভরন এই কেন্দ্রের সাংসদ নির্বাচিত হন।

১৯৭১ সালের নির্বাচনে নির্দল প্রার্থীর ভিকে কৃষ্ণমেনন এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ১৯৭৭ সালের নির্বাচনে সিপিআই প্রার্থী গোবিন্দন নায়ার এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৮০ থেকে ১৯৯১ পর্যন্ত ভারতীয় জাতীয় কংগ্রেস এই কেন্দ্রটিতে পরপর চারবার জয়লাভ করে। ১৯৮০ নির্বাচনের নীললোহিত দাস নাদর নির্বাচিত হন এবং এর পরবর্তী তিনটি নির্বাচনে উঃ চার্লস এই কেন্দ্রের সাংসদ ছিলেন। সিপিআই প্রার্থী কেবি সুরেন্দ্রনাথ ১৯৯৬ সালে জাতীয় কংগ্রেসকে হারিয়ে এই কেন্দ্র থেকে জয়লাভ করেন ফের একবার। ১৯৯৮ এবং ১৯৯৯ সালের নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে কে করুণা করন এবং ভিএস শিবকুমার জয়ী হন। ২০০৪ এবং ২০০৯-এর নির্বাচনে ভারতের কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে পিকে বাসুদেব নায়ার এবং পান্নার রবীন্দ্রন এই কেন্দ্র থেকে জয়ী হন। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে রামচন্দ্র নায়ার ৩০ শতাংশ ভোট পান, যেখানে শশী থারুর ৪৪ শতাংশ ভোট পান। অন্যদিকে, সিপিআই-এর ভোট ২৮ শতাংশে গিয়ে দাঁড়ায়। শশী থারুর ২০১৪ সালের ৩৪ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেন। সর্বশেষ নির্বাচনে সিপিআই-এর ভোটের শতাংশ গিয়ে দাঁড়ায় ২৫ শতাংশে। অন্যদিকে বিজেপি পায় ৩১ শতাংশ ভোট। জাতীয় কংগ্রেসের শশী থারুর ৪১ শতাংশ ভোট পেয়ে সাংসদ নির্বাচিত হন ২০১৯ সালে।

এবার এক নজরে বিধানসভা কেন্দ্রগুলির দিকে নজর রাখলে দেখা যাবে কাজকুট্টাম বিধানসভা কেন্দ্রটিতে সিপিআইএমের পক্ষ থেকে কে সুরেন্দ্রন বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। গত নির্বাচনে ভাট্টিওরকাভু, নিমোম ও পরিশলা কেন্দ্রতিনটিতে যথাক্রমে কে ভি প্রশান্ত রি শিভানকুট্টি ও পিকে হরেন রন সি সিপিআইএমের পক্ষ থেকে জয়ী হন। তিরুবন্তপুরম কেন্দ্রটিতে অ্যান্টনি রাজু জেকেসি পার্টির পক্ষ থেকে জয়লাভ করেছিলেন। কোভালাম কেন্দ্রে জাতীয় কংগ্রেস প্রার্থী এম ভিন্সেন্ট জয়ী হন। অন্যদিকে নোয়াত্তিঙ্করা কেন্দ্রটিতে সিপিআইএম প্রার্থী কে আনসালান বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। সার্বিকভাবে বিধানসভা এবং লোকসভা নির্বাচনের নিরিখে এই কেন্দ্রটিতে জাতীয় কংগ্রেস এবং সিপিআইএমের প্রাধান্য থাকলেও বর্তমানে ভারতীয় জনতা পার্টিরও একটি নির্দিষ্ট ভোট ব্যাংক তৈরি হয়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

ভূস্বর্গে হাত ধরাধরি! রাতুল-রূপাঞ্জনা বলছেন, 'কলঙ্ক নেহি, ইয়ে ইশক হ্যায়...' 'মিমি… মেয়ে, আমাদের দোষ ছিল,' সায়নীর প্রচারে গিয়ে সবটা জানিয়ে দিলেন মমতা একদিন পর্দার ‘যুধিষ্ঠি’র বিরুদ্ধে গর্জে ওঠেন, FTII-এর ছাত্রী পায়েলের নামে FIR হয় ডিপ্রেশনের উপর কাঁচি চালান, এই ৯টি উপায়ে সরিয়ে ফেলুন মানসিক অবসাদকে ‘রোহিতদের কোচ হওয়ার সময় নেই’, আইপিএলের মোহে ভারতের কোচ হতে চাননা প্রাক্তন তারকা কেন মে মাসেই আছড়ে পরে ঘূর্ণিঝড়? ইয়াস, আয়লা, রেমাল এই মাসেই ওরা কেন আসে? সুনীলের শেষ ম্যাচকে স্মরণীয় করে রাখতে ছক কষে ফেলেছেন স্টিম্যাচ IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' EVM-র তথ্যে কোনও গড়বড় নেই তো? কীভাবে বুঝবেন? হাতেকলমে বোঝালেন কংগ্রেস নেতা ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক?

Latest IPL News

IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.