বাংলা নিউজ > ঘরে বাইরে > Sainik School: সৈনিক স্কুল চালাবে RSS? রিপোর্ট উল্লেখ করে বিস্ফোরক বার্তা শশী থারুরের

Sainik School: সৈনিক স্কুল চালাবে RSS? রিপোর্ট উল্লেখ করে বিস্ফোরক বার্তা শশী থারুরের

সৈনিক স্কুলের পড়ুয়ারা। ফাইল ছবি (ANI Photo) (Vice President of India-X)

অন্তত ৬২ শতাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে আরএসএস ও তার সহযোগী সংগঠন, বিজেপি, রাজনৈতিক সহযোগী, হিন্দুত্ববাদী সংগঠন, হিন্দুত্ববাদী সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছে এমন ব্যক্তিদের এই সৈনিক স্কুল চালানোর দায়িত্ব দেওয়া হচ্ছে। বিস্ফোরক রিপোর্ট। 

দেশের অন্তত ৬০ শতাংশ সৈনিক স্কুল চালানোর দায়িত্ব নাকি তুলে দেওয়া হচ্ছে আরএসএস নেতা, বিজেপি নেতা ও অন্য়ান্য় হিন্দুত্ববাদী গ্রুপের হাতে। যেমন স্বাধী ঋতম্ভরাদের মতো গ্রুপের হাতে। তাঁরাই নাকি ভারতের সশস্ত্র বাহিনীর জন্য ছোট থেকে প্রশিক্ষণ দেবেন। এই সংক্রান্ত রিপোর্ট প্রকাশিত হয়েছে। এবার এই সংক্রান্ত রিপোর্টকে ঘিরে বিরাট উদ্বেগ প্রকাশ করেছেন কংগ্রেস নেতা শশী থারুর। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে ট্যাগ করে এক্স হ্যান্ডেলে লিখেছেন তিনি।

শশী থারুর লিখেছেন, পৃথিবীর বুকে এই নির্লজ্জ সরকার কীভাবে ভারতের জাতীয় সুরক্ষা নিয়ে আপোস করতে পারে। এর শিক্ষা ব্যবস্থার সঙ্গে এভাবে আপোস করতে পারে? এই যে অগ্নিবীর স্কিম এটা তো আমাদের বাহিনীর পেশাদারিত্বের উপর আঘাত হেনেছে। আর এবার এই ধরনের উদ্যোগ, গোটা বিশ্বে আমাদের সৈনিকদের যে মান রয়েছে তাকে নামিয়ে দেবে। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নিন।

কিন্তু সেই রিপোর্টে ঠিক কী উল্লেখ করা হয়েছিল?

রিপোর্টার্স কালেকটিভের একটি প্রতিবেদন উল্লেখ করেছেন শশী থারুর। সেখানে বলা হয়েছে যে গত বছর জুন মাসে স্বাধী ঋতম্ভরা স্কুলের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় বলেছিলেন, মেয়েরা কলেজে ও সোশ্যাল মিডিয়ায় কীভাবে লাগামছাড়া হয়ে যান। এই রিপোর্ট যাচাই করতে পারেনি হিন্দুস্তান টাইমস বাংলা। 

সংস্কার বিহীন মেয়েরা সিগারেট খায়, নগ্ন ছবি দেয় বলে উল্লেখ করেছিলেন তিনি। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২১ সালে কেন্দ্রীয় সরকার সৈনিক স্কুল খোলার দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার কথা বলেছিল। অন্তত ১০০ সৈনিক স্কুল তৈরির ব্যাপারে বলা হয়েছিল সরকারের তরফে।

এদিকে ওই প্রতিবেদন অনুসারে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের প্রেস রিলিজ ও আরটিআই অনুসারে জানা গিয়েছে যে এখনও পর্যন্ত ৪০টি সৈনিক স্কুলের চুক্তি হয়েছে। অন্তত ৬২ শতাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে আরএসএস ও তার সহযোগী সংগঠন, বিজেপি, রাজনৈতিক সহযোগী, হিন্দুত্ববাদী সংগঠন, হিন্দুত্ববাদী সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছে এমন ব্যক্তিদের এই সৈনিক স্কুল চালানোর দায়িত্ব দেওয়া হচ্ছে। মানে এই সংগঠনের সঙ্গে যোগাযোগ রয়েছে এমন ব্যক্তিদের এই স্কুল চালানোর জন্য অগ্রাধিকার দেওয়া হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। আর সেই রিপোর্টকে হাতিয়ার করে এবার বিজেপিকে বিঁধলেন শশী থারুর। তিনি লিখেছেন, পৃথিবীর বুকে এই নির্লজ্জ সরকার কীভাবে ভারতের জাতীয় সুরক্ষা নিয়ে আপোস করতে পারে। এর শিক্ষা ব্যবস্থার সঙ্গে এভাবে আপোস করতে পারে?

 

ঘরে বাইরে খবর

Latest News

খাতায় কলমে এখনও ছিটকে যায়নি কোহলির দল, কোন অঙ্কে উঠতে পারে প্লে-অফে দাদাগিরি, দিদি নং ওয়ান, সারেগামাপা-র শ্যুটিং সেটে আগুন,পুড়ে ছাই ২টি মেকআপ ভ্যান প্রথমবার হিন্দিতে রেডিও সম্প্রচার শুরু কুয়েতে, প্রশংসায় ভারতীয় দূতাবাস 'বেআইনি অর্ডার', ২৬০০০ চাকরি বাতিলের নির্দেশ নিয়ে কার্যত HC-কে আক্রমণ মমতার ‘ক্ষমতা থাকলে আজই মমতা সরকারকে কান ধরে টেনে নামাতাম’, SSC রায় নিয়ে তোপ অভিজিতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর আছে বিপুল পরিমাণ সম্পত্তি, স্ত্রী ও শাহের সম্পদ কত? শিবপ্রসাদকে স্নেহের আদর রাখি গুলজারের,গ্রীষ্মের ছুটিতে কবে মুক্তি পাচ্ছে আমার বস চাকরি গেল প্রায় ২৬ হাজারের, তবে ক্যানসার আক্রান্ত সোমার নিয়োগ বাতিল করল না HC ধাওয়ান পরিবারে আসছে অতিথি, সাধ খেলেন নাতাশা, পাপারাৎজির জন্যও উপহার পাঠালেন বরুণ প্রায় ২৬০০০ চাকরি বাতিলের নির্দেশ HC-র, পরবর্তী পদক্ষেপের পরিলকল্পনায় SSC

Latest IPL News

২০-২৫ দিন পরে দলে ফিরেই কী করে ম্যাচের সেরা হলেন? কৃতিত্ব কাকে দিলেন সাই কিশোর ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.