বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Nagaland Elections: নাগাল্যান্ড থেকে তুলে নেওয়া হতে পারে AFSPA, সময় জানালেন শাহ

Nagaland Elections: নাগাল্যান্ড থেকে তুলে নেওয়া হতে পারে AFSPA, সময় জানালেন শাহ

নাগাল্যান্ডের সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (PTI Photo)  (PTI)

আগামী ২৭ ফেব্রুয়ারি নাগাল্যান্ডে ভোট। নাগাল্যান্ডে বিধানসভার সদস্য সংখ্য়া ৬০। আগামী ২ মার্চ নাগাল্য়ান্ডে ভোট গণনা করা হবে।

ঋতূ মারিয়া জনি

সামনেই নাগাল্যান্ড ভোট। প্রস্তুতি একেবারে তুঙ্গে। উত্তর পূর্বে ক্ষমতা ধরে রাখা এবার বিজেপির কাছে বড় চ্য়ালেঞ্জ। চলছে মাটি কামড়ে লড়াই। অন্যান্য দলও ঝাঁপিয়ে পড়েছে। সেই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার জানিয়েছেন, নাগা শান্তি আলোচনা জারি রয়েছে।  উত্তর পূর্বের রাজ্য়গুলিতে শান্তি স্থাপন সংক্রান্ত পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেটা অবশ্যই ফলপ্রসূ হবে। তুয়েনসাংয়ের একটি নির্বাচনী সভাতে অমিত শাহ জানিয়েছেন, উন্নয়ন সংক্রান্ত কিছু বিষয় রয়েছে। পাশাপাশি পূর্ব নাগাল্যান্ডের অধিকার সংক্রান্ত ব্য়াপারগুলো ভোটের পরে আলোচনা করা হবে।

বেশ জোরের সঙ্গে তিনি জানিয়েছেন, বিজেপির জমানায় উত্তর পূর্বভারতের রাজ্যগুলিতে হিংসাত্মক কার্যকলাপ প্রায় ৭০ শতাংশ কমে গিয়েছে। এর সঙ্গেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেন, ওই এলাকায় সুরক্ষা বাহিনীর মৃত্যু প্রায় ৬০ শতাংশ কমে গিয়েছে। পাশাপাশি উত্তর পূর্ব ভারতে সাধারণ মানুষের মৃত্যু প্রায় ৮৩ শতাংশ কমে গিয়েছে। 

 নাগাল্যান্ডের বিভিন্ন এলাকা থেকে আর্মড ফোর্স( স্পেশাল পাওয়ার অ্যাক্ট) ১৯৫৮ প্রত্যাহার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আশা দিয়েছেন যে আগামী তিন- চার বছরের মধ্যে নাগাল্যান্ড থেকে এই স্পেশাল পাওয়ার অ্যাক্টকে প্রত্যাহার করা হতে পারে।

এদিকে আগামী ২৭ ফেব্রুয়ারি নাগাল্যান্ডে ভোট। নাগাল্যান্ডে বিধানসভার সদস্য সংখ্য়া ৬০। আগামী ২ মার্চ নাগাল্য়ান্ডে ভোট গণনা করা হবে। 

এদিকে সোমবারও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন, কেন্দ্রের বিজেপি শাসিত সরকার নাগা শান্তি আলোচনাকে এগিয়ে নিয়ে চায়। তার একটি সুষ্ঠ সমাধানও চায় সরকার। প্রায় এক দশক ধরে এই আলোচনা জারি রয়েছে। এবার তার দ্রুত সমাধান চায় কেন্দ্র।

অন্যদিকে ইস্টার্ন নাগাল্যান্ড পিপলস অর্গানাইজেশন দীর্ঘদিন ধরেই আলাদা রাজ্যের দাবিতে সরব। এনিয়ে আগামী দিনে আলোচনা হতে পারে বলে মত নেতৃত্বের। অমিত শাহ জানিয়েছেন, এনডিপিপি-বিজেপি জোট সরকার হবে আগামীদিনে। এবারের ভোটের পরে তারাই সরকার তৈরি করবে। আমরা সমস্ত সমস্যার সমাধান করব।

অমিত শাহ জানিয়েছিলেন, আমাদের লক্ষ্য হল শান্তি আলোচনা যাতে ফলপ্রসূ হয়। নাগা রাজনৈতিক সমস্যাকে যাতে দ্রুত সমাধান করা যায় সেটাও আমাদের লক্ষ্য। তিনি বলেন, আমি আপনাদের জানাতে চাই দেশের প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আপনাদের আবেগকে অনুভব করছে। আপনাদের প্রতি শ্রদ্ধা রেখেই আমরা আলোচনা এগিয়ে নিয়ে যেতে চাই। 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? 'এই দিনের অপেক্ষায় ছিলাম', SSC মামলায় রায়দানের পরই কেঁদে ভাসালেন চাকরিপ্রার্থী অভিষেকের চৌদ্দুপুরুষ চোর, চাঁচাছোলা আক্রমণ দিলীপের নিজেকে রবির 'স্ত্রী' বলে দাবি করে FIR,হঠাৎ কেন কেস প্রত্যাহার করতে চাইলেন অপর্ণা পদ্ম হাতে মমতাকে 'বিড়াল' আখ্যা দিয়ে বিস্ফোরক দিলীপ ঘোষ 'জোচ্চর, তোমাদের ফাঁসিতে চড়ানো উচিত', SSC রায়ের পরে বললেন ‘দুর্নীতি ধরা’ অভিজিৎ সিএএ নিয়ে পথসভা চলাকালীন বাংলা পক্ষর নেতার ওপর হামলা, অভিযুক্ত বিজেপি SSC মামলায় ২৫,৭৫৩ জনের চাকরি বাতিল করল কলকাতা হাই কোর্ট যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না জীবনে নাকি প্রথমবার আলুরদম মুড়ি খেলেন রচনা!অভিনেত্রীর হাসি দেখে ট্রোল নেটপাড়ার

Latest IPL News

ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.