বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Tripura Polls: রাত পোহালেই ভোট, ত্রিমুখী লড়াইয়ের মুখে ত্রিপুরা

Tripura Polls: রাত পোহালেই ভোট, ত্রিমুখী লড়াইয়ের মুখে ত্রিপুরা

ত্রিপুরা ভোটে কড়া নিরাপত্তা। (PTI Photo) (PTI)

বিজেপি ৫৫টি আসনে লড়ছে। তার সহযোগী প্রার্থী দিয়েছে ৬টি আসনে। এদিকে এবার বাম কংগ্রেসের মধ্যে আসন বোঝাপড়া হয়েছে ত্রিপুরায়। বামেরা এবার ৪৭টি আসনে প্রার্থী দিয়েছেন। ১৩টি আসনে প্রার্থী দিয়েছে কংগ্রেস।

প্রিয়াঙ্কা দেব বর্মন

রাত পোহালেই ভোট ত্রিপুরায়। ভোট প্রক্রিয়াকে অবাধ ও শান্তিপূর্ণ রাখতে যাবতীয় ব্যবস্থা রেখেছে নির্বাচন কমিশন। ৬০ আসনে এবার ত্রিমুখী লড়াই হতে পারে বলে মনে রাজনৈতিক পর্যবেক্ষকদের। বিজেপি ও তার সহযোগী আইপিএফটির সঙ্গে বাম কংগ্রেসের জোর টক্কর হতে পারে বলে মনে করা হচ্ছে। তার সঙ্গে যুক্ত হচ্ছে তিপরা মোথাকে ঘিরে ভাবাবেগ।

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, সব মিলিয়ে ৩৩৩৭টি বুথে ভোট হবে। তার মধ্যে ১১০০ সংবেদনশীল ও ২৮টি ক্রিটিকাল বুথ রয়েছে। ২৮.১৩ লাখ ভোটার রয়েছেন। তার মধ্যে ১৩.৯৮ লাখ মহিলা ও ১৪.১৪ লাখ পুরুষ। তৃতীয় লিঙ্গের রয়েছেন ৭৭জন ভোটার।

বিজেপি ৫৫টি আসনে লড়ছে। তার সহযোগী প্রার্থী দিয়েছে ৬টি আসনে। এদিকে এবার বাম কংগ্রেসের মধ্যে আসন বোঝাপড়া হয়েছে ত্রিপুরায়। বামেরা এবার ৪৭টি আসনে প্রার্থী দিয়েছেন। ১৩টি আসনে প্রার্থী দিয়েছে কংগ্রেস। এদিকে ৪৭টি আসনের মধ্যে ৪৩টি আসনেই প্রার্থী দিয়েছে সিপিএম। বাকি আসনে বাম শরিকরা প্রার্থী দিয়েছেন।

এদিকে রাজপরিবারের সদস্য প্রদ্যোত কিশোর দেববর্মা এখন তিপরা মোথার প্রধান। সেই দল ৪২টি আসনে এককভাবে প্রার্থী দিয়েছে। তবে প্রদ্যোৎ কিশোর নিজে অবশ্য় এবার ভোট প্রতিদ্বন্দ্বিতা করছেন না।

এদিকে তিপরা মোথাকে পাশে পেতে এবার মূল স্রোতের রাজনৈতিক দলগুলি চেষ্টার কোনও ত্রুটি করেনি। তবে শেষ পর্যন্ত তিপরা মোথা অবশ্য এককভাবেই লড়ছে। তবে ওই দলের তরফ থেকে জানানো হয়েছে বৃহত্তর তিপরাল্যান্ডের সাংবিধানিক সমাধান না হওয়া পর্যন্ত তারা অন্য কোনও দলের সঙ্গে সমঝোতা করবে না।

এদিকে এবার ত্রিপুরায় ভোটযুদ্ধে ঝাঁপিয়েছে তৃণমূল কংগ্রেসও। ২৮টি আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। আগামী ২ মার্চ ভোট গণনা করা হবে।

নজরকাড়া আসন:

মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা টাউন বরদোয়ালি আসন থেকে লড়তে নেমেছেন। কংগ্রেসের আশিস কুমার সাহার বিরুদ্ধে তিনি ভোটে লড়তে নেমেছিলেন। কংগ্রেস নেতা সুদীপ রায় বর্মন আগরতলা আসনে দাঁড়িয়েছেন। তাঁর বিরুদ্ধে দাঁড়িয়েছেন বিজেপির পাপিয়া দত্ত। ধনপুর আসন থেকে দাঁড়িয়েছেন প্রাক্তন বিজেপি এমপি প্রতিমা ভৌমিক। এই আসনটি বাম জমানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের খাসতালুক।

সব মিলিয়ে ২৫০টি নাকা চেকিং করা হচ্ছে এলাকায়। বাংলাদেশ সীমান্ত সংলগ্ন এলাকায় কড়া সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। অসম, মিজোরাম সীমান্ত এলাকাতেও কড়া নিরাপত্তা রয়েছে। সব মিলিয়ে ৪০০ কোম্পানি কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী থাকছে। নরেন্দ্র মোদী থেকে মমতা বন্দ্যোপাধ্যায় এবার প্রচারে গিয়েছিলেন ত্রিপুরায়। মোদী জানিয়েছিলেন ডবল ইঞ্জিনের কথা মমত জানিয়েছিলেন বেঙ্গল মডেলের কথা। তারই লড়াইয়ের জন্য আর কিছুক্ষণের অপেক্ষা।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের এবারের বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি! তপ্ত জুনে গরম কেমন হবে?রইল পূর্বাভাস

Latest IPL News

IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.