বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দেগঙ্গা বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন রহিমা মণ্ডল। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন দীপিকা চট্টোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন আইএসএফের করিম আলি।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ১২০ নম্বর দেগঙ্গা বিধানসভা কেন্দ্রটি কদম্বগাছি ও কোটরা গ্রাম পঞ্চায়েত গুলি বারাসাত-১ সমষ্টি উন্নয়ন ব্লক এবং আমুলিয়া, বেড়াচাঁপা-১, বেড়াচাঁপা-২, চাকলা, চৌরাসি, হাদিপুর ঝিকরা-১, কোলসুর, নুরনগর ও সোহাই-শ্বেতপুর গ্রাম পঞ্চায়েত গুলি দেগঙ্গা সমষ্টি উন্নয়ন ব্লক এর অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী রহিমা মণ্ডল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৭,৪১২৷ দ্বিতীয় স্থানে ছিলেন ফরওয়ার্ড ব্লক প্রার্থী হাসনুর জামান চোধুরী। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭১,৪২২৷ তৃণমূল প্রার্থী রহিমা মণ্ডল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লক প্রার্থী হাসনুর জামান চোধুরীকে ২৫,৯৯০ ভোটে পরাজিত করেন।

২০০৬ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে ফরওয়ার্ড মোর্তজা হোসেন দেগঙ্গা বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন। তৃণমূলের মজিদুল হক সাহাজিকে পরাজিত করেন তিনি। ২০০১ সালে ফরওয়ার্ড ব্লকের এমডি. ইয়াকুব তৃণমূল কংগ্রেসের আবদুর রউফকে পরাজিত করেন।১৯৯৬ সালে কংগ্রেসের ইদ্রিস আলি ও ১৯৯১ সালে কংগ্রেসের আশানউল্লাহকে পরাজিত করেন তিনি। ১৯৮৭ সালে আইইউএমএলের এ.কে.এম. হাসান উজ্জামান ফরওয়ার্ড ব্লকের ডা. মোর্তজা হোসেনকে পরাজিত করেন।১৯৮২ সালে ফরওয়ার্ড ব্লকের মোর্তজা হোসেন আইইউএমএলের এ.কে.এম. হাসান উজ্জামানকে পরাজিত করেছিলেন। এর আগে ১৯৭৭ সালে আইইউএমএলের এ.কে.এম. হাসান উজ্জামান ফরওয়ার্ড ব্লকের এমডি. ইয়াকুবকে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের এম. শোকত আলী এই আসনে জয়ী হন। ১৯৭১ ও ১৯৬৯ সালে প্রোগ্রেসিভ মুসলিম লিগের নির্দল প্রার্থী হারুন-ওর-রসিদ এই আসনে জিতেছিলেন। ১৯৬৭ সালে বাংলা কংগ্রেসের জে.কবির জয়ী হন। ১৯৬২ সালে কংগ্রেসের মৌলানা বাজলুর রহমান দুর্গাপুরি এই আসনে জয়ী হন। ১৯৫৭ সালে কংগ্রেসের রফিউদ্দিন আহমেদ ও অতুলকৃষ্ণ রায় উভয়ই দেগঙ্গা যৌথ আসনে জয়ী হন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের রফিউদ্দিন আহমেদ দেগঙ্গা কেন্দ্র থেকে জিতেছিলেন।

বন্ধ করুন