বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > হাঁসন (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: একতরফা লড়াইয়ে জয় তৃণমূলের

এই বিধানসভায় তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন অশোককুমার চট্টোপাধ্যায়। অন্যদিকে, বিজেপির হয়ে দাঁড়িয়েছেন নিখিল বন্দোপাধ্যায়। বেলা সাড়ে তিনটের সময় প্রায় ৪২০০ ভোটে এগিয়ে শাসক দল। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়িয়েছেন কংগ্রেসের মিলটন রশিদ।

শেষ পাওয়া খবর অনুযায়ী, প্রায় ৫১ হাজার ভোটে এগিয়ে আছেন তৃণমূল প্রার্থী। শেষ পর্যন্ত ৫০৬১৩ ভোটে জয়ী হয়েছেন অশোকবাবু। 

বীরভূম জেলা হল এই রাজ্যের একটি প্রশাসনিক একক। জেলাটি বর্ধমান বিভাগের অন্তর্গত৷ এই জেলার সদর দফতর সিউড়ি শহরে অবস্থিত। বোলপুর, রামপুরহাট ও সাঁইথিয়া এই জেলার অপর তিনটি প্রধান শহর। বীরভূম জেলার পশ্চিমে ঝাড়খণ্ডের জামতাড়া, দুমকা ও পাকুড় জেলা ও অপর তিনদিকে মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান জেলা অবস্থিত।

বীরভূমকে বলা হয় ‘‌রাঙামাটির দেশ‌। এই জেলার ভূ-সংস্থান ও সাংস্কৃতিক ঐতিহ্য পশ্চিমবঙ্গের অন্যান্য জেলার তুলনায় একটু আলাদা। জেলাটির পশ্চিমাঞ্চল ছোটোনাগপুর মালভূমির অন্তর্গত ঝোপঝাড়ে পরিপূর্ণ একটি এলাকা। এই অঞ্চলটি পশ্চিমদিক থেকে ক্রমশ ঢালু হয়ে নেমে এসে মিশেছে পূর্বদিকের পলিগঠিত উর্বর কৃষিজমিতে।

হাঁসন বিধানসভা কেন্দ্র বীরভূম জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি এখন উন্মুক্ত কিন্তু আগে তফসিলি জাতির জন্য সংরক্ষিত ছিল। হাঁসন গ্রাম পঞ্চায়েত রামপুরহাট ব্লকের অন্তর্গত একটি পঞ্চায়েত। এই বিধানসভা কেন্দ্রটি রামপুরহাট-২ সমষ্টি উন্নয়ন ব্লক, নলহাটি-২ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত। হাঁসন বিধানসভা কেন্দ্রটি বীরভূম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী মিলটন রশিদ জিতেছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯২ হাজার ৬১৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেসের অসিতকুমার মাল। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৭৬ হাজার ৪৬৫৷ কংগ্রেস প্রার্থী মিলটন রশিদ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের অসিতকুমার মালকে ১৬ হাজার ১৫৪ ভোটে পরাজিত করেছিলেন।

২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের অসিতকুমার মাল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আরসিপিআইয়ের কমল হাসানকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত, কংগ্রেসের অসিতকুমার মাল হাঁসন তৎকালীন (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন। ২০০৬ সালে তিনি সিপিআইএমের খগেন্দ্রনাথ মাল, ২০০১ ও ১৯৯৬ সালে আরসিপিআইআরের মিহির বাইনকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে আরসিপিআই (আরবি) ত্রিলোচন দাস কংগ্রেসের অসিতকুমার মালকে পরাজিত করেছিলেন। আবার ১৯৮৭ সালে কংগ্রেসের অসিতকুমার মাল নির্দলের ত্রিলোচন মালকে এই আসনে হারিযেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের ধনপতি মাল এই আসনে জিতেছিলেন। তার আগে ১৯৭১ সালে আরসিআই’র ত্রিলোচন মাল এই আসনে জিতেছিলেন। তারও আগে ১৯৬৯ সালে ফরওয়ার্ড ব্লকের মৃত্যুঞ্জয় মণ্ডল এই আসনে জিতেছিলেন। আবার ১৯৬৭ সালে কংগ্রেসের এস. প্রসাদ হাঁসন কেন্দ্রে জিতেছিলেন। অবশ্য এর আগে হাঁসন আসনটিই ছিল না।

বন্ধ করুন