বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > নাটাবাড়ি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

নাটাবাড়ি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

১০ এপ্রিল নাটাবাড়িতে ভোটগ্রহণ। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

১০ এপ্রিল নাটাবাড়িতে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন রবীন্দ্রনাথ ঘোষ। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন মিহির গোস্বামী। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের আকিক হাসান।

কোচবিহার জেলা পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের জলপাইগুড়ি বিভাগের একটি জেলা। আয়তনের হিসেবে এটি রাজ্যের ত্রয়োদশ ও জনসংখ্যার নিরিখে ষোড়শ বৃহত্তম জেলা। এই জেলার উত্তরে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলা, দক্ষিণে বাংলাদেশের রংপুর বিভাগ, পূর্বে অসমের ধুবরি জেলা ও পশ্চিমে জলপাইগুড়ি জেলা ও বাংলাদেশের রংপুর বিভাগ অবস্থিত।

বর্তমান কোচবিহার জেলা অতীতে বৃহত্তর কামরূপ রাজ্যের অন্তর্গত ছিল। ১৭৭২ সালে কোচবিহার রাজ্য ব্রিটিশ ভারতের একটি করদ অর্থাৎ করদাতা রাজ্যে পরিণত হয়। ১৯৪৯ সালে কোচবিহারের তদনীন্তন রাজা জগদ্দীপেন্দ্র নারায়ণ ভূপবাহাদুর রাজ্যটিকে ভারত অধিরাজ্যের হাতে তুলে দিয়েছিলেন। ১৯৫০ সালে কোচবিহার পশ্চিমবঙ্গের একটি জেলায় পরিণত হয়।

নাটাবাড়ি বিধানসভা কেন্দ্র কোচবিহার জেলার একটি বিধানসভা কেন্দ্র। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ৮ নম্বর নাটাবাড়ি বিধানসভা কেন্দ্রটি দেওনহাট, দাওয়াগুড়ি, গুড়িয়াহাটি-১, গুড়িয়াহাটি-২, জিরানপুর, পানিসালা গ্রামপঞ্চায়েত, কোচবিহার-১ সিডি ব্লক, আন্দারন ফুলবাড়ি, বলরামপুর-১, বলরামপুর-২, চিলখানা-১, চিলখানা-২, দেওচড়াই, ঢালপাল-২, মারুগঞ্জ, নাটাবাড়ি-১, নাটাবাড়ি-২ গ্রামপঞ্চায়েতগুলি তুফানগঞ্জ-১ সিডি ব্লকের অন্তর্গত। নাটাবাড়ি বিধানসভা কেন্দ্রটি ১ নম্বর কোচবিহার লোকসভা কেন্দ্রের (তফসিলি জাতি) অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস রবীন্দ্রনাথ ঘোষ জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৩,২৫৭৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী তামসের আলি৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭৭,১০০৷তৃণমূল প্রার্থী রবীন্দ্রনাথ ঘোষ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী তামসের আলিকে ১৬,১৫৭ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনেও রবীন্দ্রনাথবাবু সিপিআইএমের নিকটতম প্রতিদ্বন্দ্বী তামসের আলিকে পরাজিত করেছিলেন। ২০০১ ও ২০০৬ সালে রাজ্যের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের তামসের আলি তৃণমূল কংগ্রেসের রবীন্দ্রনাথ ঘোষকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে সিপিআইএমের শিবেন্দ্রনারায়ণ চৌধুরী তৎকালীন কংগ্রেসের রবীন্দ্রনাথ ঘোষকে পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালের আগে এই নির্বাচনী এলাকাটি ছিল না।

বন্ধ করুন