বাংলা নিউজ > বায়োস্কোপ > Suchitra Sen Unknown Facts: পাবনার রমা এক সময় হয়ে ওঠেন ‘মহানায়িকা’, রইল সুচিত্রা সেন সম্পর্কে ১০ কম জানা কথা

Suchitra Sen Unknown Facts: পাবনার রমা এক সময় হয়ে ওঠেন ‘মহানায়িকা’, রইল সুচিত্রা সেন সম্পর্কে ১০ কম জানা কথা

পবনার রমা এক সময় হয়ে ওঠেন ‘মহানায়িকা’ সুচিত্রা সেন, মহানায়িকা সম্পর্কে এই তথ্যগুলি জানেন কী

Suchitra Sen Less Known Facts: কে জানত পাবনায় বেড়ে ওঠা সেই রমা দাশগুপ্ত একদিন এই নামকে ছাড়িয়ে সুচিত্রা সেন নামে দুই বাংলায় দাপিয়ে বেড়াবেন। নিজের প্রতিভা দিয়ে জয় করে নেবেন সবার মন।

‘মহানায়িকা’ মানেই বাঙালির চোখে যিনি ভেসে ওঠেন, তিনি সুচিত্রা সেন। বাংলা সিনেমায় সৌন্দর্য, হাসি, অভিনয় সব কিছুর নিরিখে অভিনেত্রী হিসেবে তিনিই এখনও মাপকাঠি। পর্দার বাইরে তাঁর রহস্যময় জীবনও মানুষকে কৌতূহলী করেছিল। সেই কৌতূহলের রেশ কাটেনি এখনও। যাঁর রূপে মোহিত আপামর বাঙালি।

‘মহানায়িকা’ সুচিত্রা সেন

সেই ১৫ বছরে বিয়ে হয়ে গিয়েছিল আচমকাই। স্কুলে ভর্তির পর কৃষ্ণা হয়ে যান রমা। আর রমা পরবর্তীতে বিশ্বময় পরিচিতি পান সুচিত্রা সেন হিসেবে। এমন এক ব্যক্তিত্ব এত বছর পরেও যাকে নিয়ে আগ্রহ কমেনি মানুষের মধ্যে। শেষ বয়সে যদিও নিজেকে অন্তরালে রাখাই পছন্দ ছিল তাঁর। কেন তিনি নিজেকে অন্তরালে রাখতেন সে কারণ অজানা। লাইমলাইট পছন্দ ছিল না তাঁর, পছন্দ ছিল না অহেতুক চর্চা।

কে জানত পাবনায় বেড়ে ওঠা সেই রমা দাশগুপ্ত একদিন এই নামকে ছাড়িয়ে সুচিত্রা সেন নামে দুই বাংলায় দাপিয়ে বেড়াবেন। নিজের প্রতিভা দিয়ে জয় করে নেবেন সবার মন।

আরও পড়ুন: রোম্যান্সে গদগদ, বিয়ের দিন কৃতিকে কবিতা পড়ে শোনান পুলকিত! ভিডিয়ো দেখে মুগ্ধ ভক্তরা

আরও পড়ুন: গোলাপি থিমে আইবুড়ো ভাত অনুষ্ঠান রাধিকার, ফাটিয়ে আনন্দ করলেন জাহ্নবী, ইশা, শ্লোকারা! ফাঁস অন্দরের ছবি

আরও পড়ুন: ‘প্লাস্টিক সার্জারি’র কথা বলে নেটিজেনের হাতে ট্রোল দুই বোন! সপাটে জবাবে ধুয়ে দিলেন ভূমির বোন সমীক্ষা

রইল ‘মহানায়িকা’ সম্পর্কে অজানা তথ্য-

  • বাংলা সিনেমার আইকনিক জুটি উত্তম-সুচিত্রা। এই জুটির প্রথম ছবি ‘সাড়ে চুয়াত্তর’; মুক্তি পেয়েছিল ১৯৫৩ সালে। তাঁরা একসঙ্গে ৩১টি ছবিতে অভিনয় করেছিলেন।
  • আন্তর্জাতিক আঙিনায় পুরস্কার পাওয়া প্রথম বাঙালি অভিনেত্রী সুচিত্রা সেন। ১৯৬৩ সালে ‘মস্কো চলচ্চিত্র উৎসব’-এ তিনি পুরস্কার পেয়েছিলেন ‘সাত পাকে বাঁধা’ ছবির জন্য।
  • শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অমর সৃষ্টি ‘দেবদাস’। এই উপন্যাস অবলম্বনে বলিউডে বেশ কয়েকটি ছবি হয়েছে। তবে প্রথমবার হিন্দি সিনেমায় ‘দেবদাস’র পার্বতী বা পারো হয়েছিলেন সুচিত্রা সেন। এটি তাঁর অভিনীত প্রথম হিন্দি ছবিও বটে।
  • সুচিত্রা সেনের নামের পাশে বিতর্কও রয়েছে। তাঁর অভিনীত ‘আন্ধি’ ছবি মুক্তির পর গুজরাটে প্রায় সাড়ে মাস নিষিদ্ধ ছিল। এই ছবিতে সুচিত্রার সাজসজ্জা ইন্দিরা গান্ধীর মতো ছিল। ছবির কয়েকটি দৃশ্য নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছিল।
  • ১৯৭৮ সালে স্বেচ্ছায় অন্তরালে চলে যান সুচিত্রা সেন। এরপর থেকে মৃত্যুর আগ পর্যন্ত মাত্র দু'বার জনসমক্ষে এসেছিলেন তিনি। প্রথমবার ১৯৮০ সালে উত্তম কুমারের মৃত্যুর পর, আর দ্বিতীয়বার ১৯৮৯ সালে তাঁর আধ্যাত্মিক গুরু ভরত মহারাজের মৃত্যুর পর।
  • কেরিয়ারে মাত্র একটি সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন সুচিত্রা সেন। সেটার নাম ‘উত্তর ফাল্গুনী’। এতে যৌনকর্মী পান্নাবাই ও তাঁর কন্যা আইনজীবী সুপর্ণার ভূমিকায় দেখা গিয়েছিল অভিনেত্রীকে।
  • অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায় ‘চৌধুরানী’ চলচ্চিত্রে অভিনয়ের প্রস্তাব দেন। ব্যস্ততার জন্য সময় দিতে না পারায় কাজ করতে পারেননি সুচিত্রা সেন। পরে চলচ্চিত্রটি নির্মাণই করেননি সত্যজিৎ। সুচিত্রা সেন অভিনীত বাংলা সিনেমার সংখ্যা ৫২, পাশাপাশি ৭টি হিন্দি সিনেমায় তিনি অভিনয় করেছেন।
  • ২০০৫ সালে অভিনেত্রীকে ভারতের সিনেমায় সর্বোচ্চ সম্মাননা ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’-এ ভূষিত করা হয়। কিন্তু নিয়ম অনুযায়ী দিল্লিতে গিয়ে জনসমক্ষে পুরস্কারটি নিতে হবে। কিন্তু তিনি জনসমক্ষে আসতে চাননি। সুচিত্রা সেনই একমাত্র ভারতীয় অভিনেত্রী, যিনি দাদাসাহেব ফালকে পুরস্কার গ্রহণে অস্বীকার করেছিলেন।
  • চলচ্চিত্র থেকে সরে দাঁড়ানোর পর স্বেচ্ছায় অন্তরালে চলে যান সুচিত্রা সেন। এর পর থেকে বেশির ভাগ সময় রামকৃষ্ণ মিশনে কেটেছে তাঁর। নির্জন ও নিভৃত জীবন যাপন করায় হলিউড কিংবদন্তি গ্রেটা গার্বোর ব্যক্তিত্বের সঙ্গে তাঁর মিল খুঁজেছেন অনেকে।
  • সুচিত্রা সেন অভিনীত প্রথম বাংলা সিনেমা 'শেষ কোথায়' আজও মুক্তি পায়নি। ১৯৫২ সালে তৈরি হয়েছিল সিনেমাটি।

 

বায়োস্কোপ খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? জ্যোতিষমতে রইল ২৫ মে রাশিফল ক্লাসেনকে দেখেও শিক্ষা নেননি স্যামসনরা, কোয়ালিফায়ারে রাজস্থানের হারের ৫টি কারণ মা চার বার বিয়ে করেছেন, বাবা বলিউডের নামী গায়ক, চিনতে পারছেন মাহিরার সঙ্গীকে? কামিন্সের নেতৃত্ব, জুনিয়রদের লড়াই, টিম গেম- যে ৫ কারণে IPL 2024-এর ফাইনালে SRH নাতনি পিঙ্কির জীবনে ঝড়, আচমকাই দুর্ঘটনার কবলে সাবিত্রী চট্টোপাধ্যায়, কী হয়েছে? দুসপ্তাহ ধরে বাস কম চলবে কলকাতার রাস্তায়, ভোটগণনা পর্যন্ত বড় ভোগান্তির আশঙ্কা! নব্বইয়ের ‘চন্দা রে…’ নস্টালজিয়া উস্কে ২৭ বছর ফিরছে কাজল-প্রভু দেবা জুটি! সাইক্লোন ‘রেমাল’-র চোখরাঙানি! কোন জেলায় কেমন বৃষ্টি হবে? রইল পূর্বাভাস বনকর্মী খুনে ৩ বাংলাদেশি চোরাশিকারি গ্রেফতার, মধু-হরিণের জন্য জলসীমা লঙ্ঘন IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.