বাংলা নিউজ > বায়োস্কোপ > না ফেরার দেশে অমর আকবর অ্যান্টনির চিত্রনাট্যকার প্রয়াগ রাজ, বর্ষীয়ান লেখকের মৃত্যুতে স্তব্ধ বলিউড

না ফেরার দেশে অমর আকবর অ্যান্টনির চিত্রনাট্যকার প্রয়াগ রাজ, বর্ষীয়ান লেখকের মৃত্যুতে স্তব্ধ বলিউড

না ফেরার দেশে চিত্রনাট্যকার প্রয়াগ রাজ

Prayag Raj Sharma Passed Away: ধরম বীর, অমর আকবর অ্যান্টনির মতো ছবির স্ক্রিনপ্লে লেখক প্রয়াগ রাজ শর্মা চলে গেলেন। বর্ষীয়ান লেখকের মৃত্যুতে গভীরভাবে শোকাহত বলিউড।

'ইয়াহু চাহে কই মুঝে জঙ্গলি কহে...' গানটি জানেন না এমন মানুষ বোধহয় ভূভারতে খুব কমই আছেন। কিংবা অমিতাভ বচ্চনের কুলি ছবির আল্লা রাখা গানটি? এগুলো ভীষণই জনপ্রিয় কিন্তু গায়ককে চেনেন কী? এই তুমুল হিট গানগুলির গায়ক ছিলেন প্রয়াগ রাজ শর্মা। তিনি শনিবার না ফেরার দেশে চলে গেলেন। না, তিনি যে কেবল গায়ক ছিলেন এমনটা একদমই নয়, তিনি চিত্রনাট্যকার ছিলেন, সংলাপ লিখতেন, এমনকি ছবিও পরিচালনা করেছেন।

শনিবার, ২৩ সেপ্টেম্বর না চিরকালের জন্য স্তব্ধ হয়ে গেল প্রয়াগ রাজ শর্মার কলম এবং কণ্ঠ। এদিন বিকেল ৪টে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এলাহাবাদের বাসিন্দা ছিলেন, সেখান থেকে এসে মুম্বইতে নিজের কেরিয়ার গড়ে তোলেন। প্রাথমিক ভাবে তিনি পৃথিবী থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন। গ্লোবাল সিনেমার ক্ষেত্রেও নিজের ছাপ রেখে গেলেন তিনি।

২৪ সেপ্টেম্বর, রবিবার সকাল দশটায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। শিবাজী পার্ক শ্মশানে তাঁকে দাহ করা হয় এদিন। প্রসঙ্গত এই বর্ষীয়ান চিত্রনাট্যকারের এক ছেলে কিছুদিন আগেই প্রয়াত হয়েছেন, তারপরই তিনি চলে গেলেন। বর্তমানে তাঁর আরও একটি ছেলে এবং তাঁর পরিবার রয়েছে।

আরও পড়ুন: বিয়ের আগেই প্রকাশ্যে রাঘব-পরিণীতির সঙ্গীতের ছবি, আইভরি লেহেঙ্গায় নজর কাড়লেন নায়িকা

আরও পড়ুন: ঈশ্বরের নামে সিরিয়াল কিলিং, ফিরতে হল প্রবীর-বিজয়কে, ট্রেলারেই প্রত্যাশা জাগাল সৃজিতের দশম অবতার 

ঝুক গয়া আসমান ছবিতে সংলাপ লিখেছিলেন প্রয়াগ রাজ, সেই ছবি থেকেই তিনি খ্যাতি পান। তিনি বলিউডের কাপুর খানদানের প্রায় সকলের সঙ্গেই কাজ করেছেন। বাদ যাননি রাজেশ খান্না, অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্রর মতো অভিনেতারাও। একাধিক জনপ্রিয় ছবির চিত্রনাট্য তাঁরই লেখা। এর মধ্যে অবশ্যই উল্লেখযোগ্য হল রোটি, অমর আকবর অ্যান্টনি, ধরম বীর, সুহাগ, দেশ প্রেমী, কুলি, ইত্যাদি। গ্রেফতার ছবিতে তাঁর জন্যই অমিতাভ বচ্চন, রজনীকান্ত এবং কমল হাসান একত্রে অভিনয় করেছিলেন। গ্রেফতার ছবিটি তাঁরই পরিচালনা করা। এছাড়াও তিনি গেয়র কানুনি ছবিটিও পরিচালনা করেছিলেন।

এছাড়াও এই বর্ষীয়ান অভিনেতা প্রফেসর, আজুবা, নসিব, আল্লা রাখা, গঙ্গা যমুনা সরস্বতী, চাচা ভাতিজা, ভাই হো তো অ্যায়সা, গুরুদেব, পাপ অউর পূণ্য, ইত্যাদি ছবির সঙ্গে সৃজনশীল ভাবে যুক্ত ছিলেন। বলতে গেলে একটি সিনেমার যে কটি দিক হয় প্রায় সব কটির সঙ্গে প্রয়াগ রাজ যুক্ত ছিলেন।

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

6G ইন্টারনেট চালু করার জন্য স্যাটেলাইট উৎক্ষেপণ করল চিন আমি জঙ্গি!বেঙ্গালুরুতে বিমান ছাড়ার আগেই নামলেন ছাত্র, CISF প্রশ্ন করতেই এল জবাব অ্যাঞ্জিয়োগ্রাফি করা যাবে কার্বন-ডাই-অক্সাইড দিয়ে! মেয়েকে বশীকরণ! ‘শয়তান’ মাধবনের ব্ল্যাক ম্যাজিকের সামনে অসহায় অজয়, দেখুন ভিডিয়ো ঘি নাকি মাখন? কোনটি খেলে শরীরের বেশি ক্ষতি হয় আজও শৈশবের ভয়ঙ্কর স্মৃতি ভুলতে পারছেন না? নিজেকে ভালো রাখার জাদুমন্ত্র জেনে নিন ‘চাহিদা’ মেটাতে হবে, পরীক্ষার হল থেকে বের করে বলেন স্যার, অভিযোগ JU-র ছাত্রীর বুমরাহর জায়গায় আকাশ না অক্ষর, রজত কি ফের সুযোগ পাবেন? দেখুন ভারতের সম্ভাব্য XI ঝাঁ চকচকে, বিলাসবহুল! চলুন ঘুরে দেখি গৌরী খানের 'তরী'র অন্দরমহল অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়েতে আসছেন বিল গেটস থেকে জুকারবার্গ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.