বাংলা নিউজ > বায়োস্কোপ > দ্য কেরালা স্টোরি: ধর্মান্তকরণের গল্পে ১০টি দৃশ্যে কাঁচি চালালো সেন্সর বোর্ড, তবু বিতর্কের আঁচ থামছে না!

দ্য কেরালা স্টোরি: ধর্মান্তকরণের গল্পে ১০টি দৃশ্যে কাঁচি চালালো সেন্সর বোর্ড, তবু বিতর্কের আঁচ থামছে না!

দ্য কেরালা স্টোরি নিয়ে বিতর্ক তুঙ্গে

The Kerala Story Row: জোর করে মেয়েদের ধর্মান্তকরণ ও আইসিসে যোগদান করানোর প্রেক্ষাপটে তৈরি বাঙালি পরিচালকের ছবি ‘দ্য কেরালা স্টোরি’। বিতর্কিত এই ছবিকে মুক্তির ছাড়পত্র দিল সেন্সর বোর্ড তবে কাঁচি চলল ১০টি দৃশ্যে।

‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে বিতর্কের আঁচ কিছুতেই কমছে না। একদিকে ছবির উপর নিষেধাজ্ঞা জারির দাবিতে সরব কংগ্রেস। কেরলের মুখ্যমন্ত্রীও ক্ষোভ উগরে দিয়েছেন বাঙালি পরিচালকের এই ছবি নিয়ে। পিনারাই বিজয়নের কথায়, ‘কেরলের ভাবমূর্তি নষ্টের চেষ্টা এই ছবি’। তবে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের তরফে ইতিমধ্যেই মুক্তির ছাড়পত্র হাতে পেয়েছে টিম ‘দ্য কেরালা স্টোরি’। তবে বেশ কিছু পরিবর্তনের পর এই ছবিকে ‘A’ (প্রাপ্তবয়স্কদের ছবি, ১৮+) সার্টিফিকেট দিয়েছে সেন্সর বোর্ড। জানা গিয়েছে ছবির ১০টি দৃশ্যে কাঁচি চালিয়েছে সিবিএফসি। 

সূত্রের খবর, এই ছবি থেকে বাদ দেওয়া হয়েছে কেরলের এক প্রাক্তন মুখ্যমন্ত্রী, ভিএস অচ্যুতানন্দনের সাক্ষাৎকারের অংশ। এছাড়াও ছবির একাধিক দৃশ্য়ে হিন্দু দেবদেবীর প্রসঙ্গ টেনে বেশকিছু সংলাপ ছিল যা বাদ দেওয়ার নির্দেশ দেয় সেন্সর বোর্ড। ‘ইন্ডিয়ান কমিউনিস্টরা সবচেয়ে বড় হিপোক্রিট’, ছবির এই লাইন থেকে ইন্ডিয়ান শব্দ বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে সিবিএফসি। 

‘দ্য কেরালা স্টোরি’তে প্রাক্তন মুখ্যমন্ত্রীর এক সাক্ষাৎকার রাখা হয়েছিল সেখানে বলা হয়েছে, আগামী দু-দশকের মধ্যে কেরল মুসলিম অধ্য়ুষিত রাজ্যে পরিণত হবে, যেহেতু রাজ্যের যুব সম্প্রদায় ইসলাম গ্রহণ করছে। সিবিএফসি এই গোটা সাক্ষাৎকার ছবি থেকে ছেঁটে ফেলতে বলছে পরিচালক সুদীপ্ত সেন ও ক্রিয়েটিভ ডিরেক্টর-প্রযোজক বিপুল শাহকে। 

কেন বিতর্ক? 

এই ছবির মাধ্যমে কেরলের ভাবমূর্তি ক্ষুণ্ন করা এবং দেশের জাতীয় সংহতি নষ্টের অভিযোগ এনেছে কংগ্রেস। জোর করে কেরলের হিন্দি ও খ্রিস্টান মেয়েদের ইসলামে ধর্মান্তকরণ এবং আইসিসে যোগদান করানোর হাড়হিম করা প্রেক্ষাপটে সাজানো হয়েছে এই ছবি। এই ছবির উপর নিষেধাজ্ঞা জারির আর্জি জানিয়েছেন বাম শাসিত কেরলের বিরোধী দলনেতা সাথীসান। 

তথ্যগত ভুলভ্রান্তি রয়েছে ‘দ্য কেরালা স্টোরি’তে দাবি রাজ্যের একাধিক রাজনৈতিক দলের। কেরল কীভাবে সন্ত্রাসবাদীদের ‘সেফ হেভেন’ হয়ে উঠেছে তা উঠে এসেছে এই ছবিতে। যা ঘিরেই বিতর্ক। কংগ্রেস নেতা ভি ডি সাথীসান জানান,'এই ছবি জুড়ে রয়েছে মিথ্যাচার। ছবির টিজারে দেখানো হয়েছে, কেরল থেকে ৩২,০০০ মহিলাকে ধর্মান্তরিত করে নিয়ে তাদের সিরিয়া ও আফগানিস্তানে আইএসআইয়ের প্রশিক্ষণ শিবিরে নিয়ে যাওয়া হচ্ছে। এটা পুরোপুরিভাবে আমাদের রাজ্য় ও একটি ধর্মের মানুষের অপমান, আর এর পিছনে রয়েছে সঙ্ঘীদের হাত'।

এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি এবং সিদ্ধি আদানি। আগামী ৫ই মে হিন্দির পাশাপাশি তামিল, তেলুগু এবং মালায়ালি ভাষায় মুক্তি পাবে ‘দ্য কেরালা স্টোরি’। ভ

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

Turmeric Benefits: নিয়মিত খেয়ে দেখুন হলুদ, অনেক উপকার পেতে পারেন। অক্ষয়, অজয়, ধোনি থেকে জুকেরবার্জ মেতেছেন আনন্দে, দেখুন জামনগরে আম্বানি বাড়ির টুকরো ছবি শিবরাত্রিতে ৭২ বছর পর শুভ যোগ! রাশি অনুযায়ী পুজো এই উপায়ে করলে মিলবে সৌভাগ্য শিবরাত্রির দিন চার প্রহরের পুজোতে কী কী নিবেদন করা শুভ, জেনে নিন 'সিএএ হয়ে গিয়েছে...', মোদী কিছু না বললেও বড় মন্তব্য সুকান্তদের খারাপ সময়কে সকলের সম্মান করা উচিত- পৃথ্বী-শ্রেয়স-নিজেকে নিয়ে মুখ খুললেন রাহানে ঘরের ভিতর থেকে বের হচ্ছে দুর্গন্ধ, কাজ শিকেয় যুগ্ম পুর কমিশনারের, কী মিলল? জনসভা শেষ হতেই সুকান্ত-শুভেন্দুকে ডাকলেন মোদী, প্রর্থী জল্পনার মাঝে বৈঠকে ৩ জন অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান, আম্বানিদের হবু বউমার নাম একী উচ্চারণ রিহানার খারাপ নিকাশীর জেরে বাংলার গঙ্গা স্নানেরও যোগ্য নয়! রাজ্যকে সতর্ক করল NGT

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.