বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Fact Check: লোকসভা ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো মমতা বন্দ্যোপাধ্যায়ের রাস্তার দোকানে চা তৈরির পুরনো ছবি

Fact Check: লোকসভা ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো মমতা বন্দ্যোপাধ্যায়ের রাস্তার দোকানে চা তৈরির পুরনো ছবি

ভাইরাল হওয়া ছবি

Fact Check: ভোটের বাজারে সোশ্যাল মিডিয়ায় চক্কর কাটছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি ছবি। যেখানে তাঁকে রাস্তার ধারে একটি চায়ের দোকানে চা বানাতে দেখা যাচ্ছে। ছবিটি কখন তোলা?

Claim: লোকসভা ভোটের আগে রাস্তার পাশে চায়ের দোকানে চা বানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Fact: ভাইরাল ছবিটি পুরনো। সাম্প্রতিক লোকসভা ভোটের সঙ্গে এটার কোনও যোগ নেই।

 

ভোটের বাজারে সোশ্যাল মিডিয়ায় চক্কর কাটছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি ছবি। যেখানে তাঁকে রাস্তার ধারে একটি চায়ের দোকানে চা বানাতে দেখা যাচ্ছে। ছবিটিকে সাম্প্রতিক বলে দাবি করেছেন সোশ্যাল মিডিয়ার একাংশ। ফেসবুকে হিন্দিতে লেখা হয়েছে, “এবার আমি প্রধানমন্ত্রী হয়েই থামব।" (আর্কাইভ লিঙ্ক)

ভাইরাল ছবির পোস্ট
ভাইরাল ছবির পোস্ট

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির রিার্স ইমেজ সার্চ করলে২০১৯ সালের ২২ অগাস্ট The Indian Express ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবি ব্যবহার হতে দেখা যায়। যার শিরোনাম ছিল- ‘Chai pe Mamata: Watch Bengal CM Banerjee makes, serves tea during village visit’ সেই প্রতিবেদন থেকে জানা যায়, দিঘায় একটি রাস্তায় পাশের চায়ের দোকানে চা বানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুরনো খবর
পুরনো খবর

এরপর ওই সময় উত্তর কলকাতা জেলা তৃণমূলের অফিসিয়াল ফেসবুক পেজেও একই ছবি পোস্ট করা হয়েছিল। যা থেকে জানা যায় যে, পূর্ব মেদিনীপুরে প্রশাসনিক সভা করে কলকাতায় ফেরার পথে, দত্তপুকুর গ্রামের একটি রাস্তার ধারের চায়ের দোকানে চা বানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পুরনো পোস্ট
পুরনো পোস্ট

Conclusion

অতএব এখন এটা জলের মতো স্পষ্ট যে, ভাইরাল ছবিটি পুরনো। সাম্প্রতিক লোকসভা ভোটের সঙ্গে এটার কোনও যোগ নেই।

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

বাংলার মুখ খবর

Latest News

৪৬ বছর পর খুলছে পুরীর রত্ন ভাণ্ডারের দরজা, জগন্নাথ দেবের কোষাগারে দেখা যাবে কী? অনন্ত-রাধিকার বিয়েতে যোগ দিতে মুম্বই পাড়ি যশ-নুসরতের, সঙ্গের ছেলেটি কে? খেলার হলে খেলো, আমরা টিম পাঠাব না- পাকিস্তানের লাইভ টিভি শো-তে চাঁচাছোলা হরভজন হোটেলে হঠাৎ গুলিবৃষ্টি, ইসলামপুরে নিহত TMCর পঞ্চায়েত সমিতির সদস্যের স্বামী ডোনাল্ড ট্রাম্পের ওপরে কে গুলি চালিয়েছিল? জানা গেল বছর ২০'র বন্দুকবাজের পরিচয় আজ আষাঢ় গুপ্ত নবরাত্রি, করুন এই বিশেষ কাজ, জীবন থেকে দূর হবে অভাব, আসবে সমৃদ্ধি তদন্তের শুরুতেই প্রকাশ্যে চাঞ্চল্যকর দাবি, ট্রাম্পের কানে নাকি গুলি লাগেইনি আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা ট্রাম্পকে গুলি করা শুটারের ওপর নজর স্নাইপারের! তাও কেন ঘটল এই ঘটনা? সামনে ভিডিয়ো রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.