বাংলা নিউজ > বায়োস্কোপ > চলচ্চিত্র কিংবদন্তি হিসেবেই ওঁকে মনে রাখা হবে, দিলীপ কুমারের মৃত্যুতে টুইট মোদীর
দিলীপ কুমারের প্রয়াণে শোকবার্তা নরেন্দ্র মোদীর। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
দিলীপ কুমারের প্রয়াণে শোকবার্তা নরেন্দ্র মোদীর। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

চলচ্চিত্র কিংবদন্তি হিসেবেই ওঁকে মনে রাখা হবে, দিলীপ কুমারের মৃত্যুতে টুইট মোদীর

  • প্রয়াত হলেন দিলীপ কুমার।বয়স হয়েছিল ৯৮। কিংবদন্তি অভিনেতার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদী থেকে শুরু করে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তালিকায় রয়েছেন অমিতাভ বচ্চন, অক্ষয় কুমাররাও।

প্রয়াত কিংবদন্তি বলিউড অভিনেতা দিলীপ কুমার। বুধবার সকালেই মৃত্যু হয়েছে তাঁর। বয়স হয়েছিল ৯৮। গত বেশ কয়েকদিন ধরেই শ্বাসকষ্টজনিত সমস্যার জেরে মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালের আইসিইউতে ছিলেন এই বর্ষীয়ান অভিনেতা। অক্সিজেন সাপোর্টও দেওয়া হয়েছিল তাঁকে। কিন্তু শেষরক্ষা হল না। এদিন হাসপাতালেই মৃত্যু হয়েছে তাঁর। বিগত বেশ কিছু বছর ধরেই বার্ধক্যজনিত সমস্যায় শয্যাশায়ী ছিলেন তিনি। গত মাসেই জানা গেছিল বর্ষীয়ান অভিনেতার ফুসফুসে জল জমেছে। ডাক্তারি পরিভাষায় যাকে বলে ‘bilateral pleural effusion’।

প্রায় ছয় দশকের ওপর বলিউডে নিজের ফিল্মি কেরিয়ারে 'মুঘল- এ-আজম', 'দেবদাস','নয়া দৌড়,'পাকিজা', শক্তি','ক্রান্তি','কর্মা'-র মতো হিন্দি ছবির ইতিহাসের সব 'কাল্ট' ছবির মুখ্য অভিনেতা ছিলেন তিনি। প্রায় তিন দশক আগে বলিউডকে বিদায় জানালেও তাঁর জনপ্রিয়তাকে কুর্নিশ জানিয়েছে আসমুদ্রহিমাচল ভারত। স্বাভাবিকভাবেই এই কিংবদন্তির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বলিউডে। সোশ্যাল মিডিয়ায় শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তালিকায় রয়েছেন বলিউডের নানা ব্যক্তিত্বও।

প্রয়াত অভিনেতার উদ্দেশে শোকজ্ঞাপন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইট, 'একজন চলচ্চিত্র কিংবদন্তি হিসেবেই দিলীপ কুমারজী-কে মনে রাখা হবে। অসামান্য প্রতিভাধর ছিলেন বলেই তাঁর অভিনয়ে প্রজন্মের পর প্রজন্ম বুঁদ হয়েছিলেন। ওঁর চলে যাওয়াটা আমাদের সংস্কৃতি জগতের পক্ষে বিরাট ক্ষতি। তাঁর পরিবার, বন্ধু-বান্ধব ও অসংখ্য অনুরাগীদের জন্য সমবেদনা রইল।'

 

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী লিখেছেন,' দিলীপ কুমারজী-র পরিবার, বন্ধু-বান্ধব এবং অনুরাগীদের উদ্দেশে সমবেদনা রইল। ভারতীয় সিনেমার প্রতি তাঁর অবদান উজ্জ্বল হয়ে থাকবে আগামী প্রজন্মের মননেও।

'দিলীপ সাব'-কে কালজয়ী অভিনেতা বলে বলি-তারকা অজয় দেবগন লিখেছেন,' এই কিংবদন্তির সঙ্গে বহু সময় কাটিয়েছি। কিছু প্রকাশ্যে আবার কিছু একান্তই ব্যক্তিগত মুহূর্ত। ওঁর চলে যাওয়াটা কিছুতেই মেনে নিতে পারছি না।অত্যন্ত হৃদয়বিদারক। সায়রাজীর প্রতি সমবেদনা রইল।

 

শোকবার্তা দিয়েছেন অক্ষয়ও। 'খিলাড়ি'-র টুইট,' অন্য অনেকের কাছে তাঁদের 'নায়ক'-এর তালিকায় থাকতে পারেন অনেকেই। কিন্তু আমাদের অর্থাৎ অভিনেতাদের কাছে উনিই ছিলেন একমাত্র 'নায়ক'। নিজের সঙ্গে ভারতীয় সিনেমার একটা অংশ নিয়েও চলে গেলেন 'স্যার'। সমবেদনা রইল ওঁর পরিবার এবং অনুরাগীদের জন্য।'

 

 

নিজের প্রিয় তারকার স্মৃতির উদ্দেশে টুইট করেছেন ভারতীয় সিনেমার 'চলমান কিংবদন্তি' অমিতাভ বচ্চনও। টুইটে 'বিগ বি' লিখছেন,' ভীষণভাবে ভেঙে পড়েছি এই খবর শুনে। যখনই ভারতীয় সিনেমার ইতিহাসের কথা লেখা হবে সেখানে দুটি সময়ের কথা তুলে রাখা থাকবে। 'দিলীপ কুমারের আগে' এবং 'দিলীপ কুমারের পরে'। তাঁর আত্মার উদ্দেশে শান্তি কামনা করি। রইল তাঁর পরিবারের জন্য সমবেদনা।'

বন্ধ করুন