বাংলা নিউজ > বায়োস্কোপ > Jyotika Jyoti: ছোটবেলায় শহিদ বেদী তৈরি করে ফুল দিতাম, আর এখন…, ২১ ফেব্রুয়ারি আমার কাছে একটা আবেগ: জ্যোতিকা জ্যোতি

Jyotika Jyoti: ছোটবেলায় শহিদ বেদী তৈরি করে ফুল দিতাম, আর এখন…, ২১ ফেব্রুয়ারি আমার কাছে একটা আবেগ: জ্যোতিকা জ্যোতি

জ্যোতিকা জ্যোতি

এখন আমি বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির ‘গবেষণা প্রকশনা বিভাগ’-এ পরিচালক হিসাবে দায়িত্বে রয়েছি। তাই এবার শিল্পকলা অ্যাকাডেমির তরফেই ভাষা দিবসের অনুষ্ঠানে অংশ নেব। শহিদ মিনারে ফুল দিতে যাব। এবার তো আমার বড় দায়িত্ব রয়েছে। এবার আমাদের স্লোগান হল ‘বিশ্বের সব মাতৃভাষাকে রক্ষা করবে বাংলাদেশ’।

          জ্যোতিকা জ্যোতি, অভিনেত্রী, বাংলাদেশ

'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।' ছোটবেলায় যখন ২১ ফেব্রুয়ারির ভোরে এই গানটা শুনতাম, তখন মনটা ছটফট করে উঠত। আমি গ্রামে (ময়মনসিংহের গৌরীপুরে) বড় হয়েছি, তাই সেখানে তো খুব বেশি ক্লাব, সংগঠন এসব তখন কিছুই ছিল না।এই দিনটা স্মরণ করতে স্কুলে যেতাম। পাড়ারই কোনও বাড়ির গাছ থেকে ফুল নিয়ে স্কুলের শহিদ বেদীতে ফুল দিয়েছি। গ্রামে বা গ্রামের স্কুলগুলিতে তখন তো আলাদা করে শহিদ বেদী ছিল না, তাই নিজেরাই শহিদ বেদী তৈরি করে সেখানে ফুল-মালা দিতাম।

এরপরে যখন গ্রাম ছেড়ে ঢাকায় আসি, তখনও অনুভব করলাম ২১ ফেব্রুয়ারি দিনটা নিয়ে আবেগ বিন্দুমাত্র কমেনি। সেসময়ও যখন এইদিনে একইভাবে 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি… গানটা শুনতাম তখনও বুকের ভিতরটা কেমন যেন করে উঠত, অদ্ভুত অনুভূতি হত। ঢাকায় আসার পর শুরুর দিকে আমার সেভাবে বন্ধু-বান্ধব ছিল না। তবু একাই ছুটে যেতাম শহিদ মিনারে, শ্রদ্ধা নিবেদন করতে যেতাম। একইভাবে, সেই ছোটবেলার মতোই ফুল দিতাম।শুধু বড়রা নন, এইদিন শহিদ মিনারের সামনে বহু ছোটরাও ভিড় করে, তাঁরা তাঁদের মুখে হয়ত দেশের পতাকা কিংবা কোনও অক্ষর এঁকে নেন। দেখতে দারুণ লাগে আমার।আমিও বেশ কয়েকবার এঁকেছি। ওইদিন শহিদ মিনারের সামনে অনেকেই থাকেন এগুলি এঁকে দেওয়ার জন্য, ওটা ওঁদের ওই একদিনের ছোট্ট ব্যবসা বলতে পারেন।

আরও একটু পরের দিকে গিয়ে ঢাকায় তখন আমার বেশকিছু বন্ধুবান্ধব হয়েছে। ২১ ফেব্রুয়ারিতে তখন বন্ধুদের সঙ্গে শহিদ মিনারে যেতাম, ফুল দিতাম, সকলের সঙ্গে আল্পনা আঁকতাম। এবং ২০ফেব্রুয়ারী রাত থেকেই তা শুরু হতো।আসলে বন্ধু-বান্ধব থাকাটা বিষয় নয়, বিষয়টা আবেগ। ছোট থেকে সেটা একই থেকে গিয়েছে। 'একুশে ফেব্রুয়ারি…' ওই গানটা শুনলে আজও একই অনুভূতি হয়।

আর এখন আমি বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির ‘গবেষণা প্রকশনা বিভাগ’-এ পরিচালক হিসাবে দায়িত্বে রয়েছি। তাই এবার শিল্পকলা অ্যাকাডেমির তরফেই ভাষা দিবসের অনুষ্ঠানে অংশ নেব। শহিদ মিনারে ফুল দিতে যাব। এবার তো আমার বড় দায়িত্ব রয়েছে। এবার শিল্পকলা একাডেমির স্লোগান হল ‘বিশ্বের সব মাতৃভাষাকে রক্ষা করবে বাংলাদেশ’।

আমি বলব বিশ্বের সব ভাষাকে অবশ্যই রক্ষা করতে হবে। তবে সব থেকে আগে রক্ষা করতে হবে নিজের মাতৃভাষাকে। যেটা আমাদের মায়ের ভাষা, নিজের ভাষা। আজকাল অবশ্য দেখছি ঢাকায় একধরনের বাংলার চল হয়েছে। যে ধরনের সঙ্গে বাংলার কোনও আঞ্চলিক বা কোন বাংলারই কোনওকালের কোনও যোগই নেই। আজকাল অনেকে দেখছি, সংবাদমাধ্যমের সামনেও কথা বলতে গিয়ে সেধরনের বাংলায় কথা বলে ফেলছেন। তবে আমি এটার পক্ষপাতী নই এক্কেবারে। আমার মনে হয় বাংলাকে বাঁচাতে নিজের আঞ্চলিক ভাষা পাশাপাশি শুদ্ধ বাংলায় কথা বলতে পারতে হবে।

আর যদি নতুন প্রজন্মের কথা বলি, তাঁরা তো অনেকেই ইংরাজি মাধ্যমে পড়েন। বাংলার মধ্যে তাই ইংরাজি ঢুকে পড়ে। আমি বলব, ইংরাজি আন্তর্জাতিক ভাষা, এটা শিখতে হবে, তবে নিজের ভাষার ঊর্ধ্বে কোনও ভাষার স্থান হতে পারে না। বিশ্বের অনেক এমন দেশ আছে, যাঁদের কাছে ইংরাজির প্রয়োজনও বোধ করেন না। তবে আমি অবশ্য সেটার পক্ষে নই, ইংরাজির শেখা হোক তবে নিজের ভাষাকে বাঁচিয়ে। যেদিন থেকে বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। সেদিন থেকে আমাদের এই ভাষার প্রতি দায়িত্ব আরও অনেক বেড়ে গিয়েছে। এই দায়িত্ব পালন করে চলতে হবে…। সবশেষে বলব, ‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা!/তোমার কোলে, তোমার বোলে, কতই শান্তি ভালবাসা!’

 

বায়োস্কোপ খবর

Latest News

বারাণসীর নমো ঘাট থেকে মোদী বিরোধী ভোট প্রচার! সত্যিই কি এটা রণবীর সিং? সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল মাতাল আইটি কর্মীর কাণ্ড! গাড়ি চালিয়ে ৬ মিনিটে ৬জনকে ধাক্কা, ১জনের মৃত্যু! গালে গাল ঠেকিয়ে ছবি পোস্ট, ‘আমার সবকিছু..’, রাহুলের জন্মদিনে আর কী বললেন আথিয়া ভেড়ি দখলের চেষ্টার অভিযোগ, বাধা দিতে গিয়ে আক্রান্ত BJP প্রার্থী জগন্নাথ সরকার যে কোনও সময় উচ্চমাধ্যমিকের ফলাফল! মাধ্যমিকের রেজাল্ট কিছুটা পরে, কবে ঘোষণা হবে? আফ্রিদির সঙ্গে সম্পর্কের সমীকরণটা কি তলানিতে এসে ঠেকেছে? মুখ খুললেন খুললেন বাবর সলমনের পর নিশানায় শাহরুখ? আঁটসাঁট নিরাপত্তায় কিং খান, ঘিরে থাকল নিরাপত্তারক্ষীরা চার সমবায় ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক, কারণটা কী? ভোটার কার্ড হারিয়ে গিয়েছে? এগুলি থাকলেই ভোট দিতে পারবেন! কী কী? রইল পুরো তালিকা

Latest IPL News

সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.