বাংলা নিউজ > বায়োস্কোপ > Happy Birthday Shah Rukh Khan: শাহরুখের ডর ছবির ‘ওয়াংখেড়ে’ যোগের কথা জানা আছে? উলটে গিয়েছিল ক্রিকেটের ইতিহাস
ডর ছবির দৃশ্যে শাহরুখ 
ডর ছবির দৃশ্যে শাহরুখ 

Happy Birthday Shah Rukh Khan: শাহরুখের ডর ছবির ‘ওয়াংখেড়ে’ যোগের কথা জানা আছে? উলটে গিয়েছিল ক্রিকেটের ইতিহাস

  • ডর ছবির এই ভুল লক্ষ্য করেছেন? ক্রিকেটের ইতিহাস উলটে গেছে শাহরুখের ছবিতে!

আজ ৫৬-য় পা দিলেন বলিউডের ‘কিং অফ রোম্যান্স'। কখনও রাজ হয়ে তিনি শিখিয়েছেন, ‘দিলওয়ালে দুলহানিয়া লেযায়েঙ্গে’, কখনও আবার রাহুল হয়ে শাহরুখ আপামার ভারতবাসীকে বিশ্বাস করতে শিখিয়েছেন, ‘প্যায়ার দোস্তি হ্যায়’। কিন্তু রোম্যান্টিক হিরোর এই ইমেজ তৈরির আগে 'সাইকো লাভার' হিসাবে কম প্রশংসিত হননি শাহরুখ। সৌজন্যে ‘বাজিগর’, ‘ডর’-এর মতো ছবি। কেরিয়ারের এক্কেবারে গোড়ার দিকেই এই ধরণের ছবিতে অভিনয় করে নিজের অভিনয় দক্ষতার প্রমাণ দিয়েছিলেন এসআরকে। 

ডর ছবিতে কিরণের 'পাগলপ্রেমী' হিসাবে শাহরুখের অভিনয় আজও ভুলতে পারেনি দর্শক। সেইসময়ের অন্যতম সুপারস্টার সানি দেওল ও জুহি চাওলার সঙ্গে এই ছবিতে স্ক্রিন শেয়ার করেছিলেন নবাগত শাহরুখ। কিন্তু ‘হিরো’ সানি-কে জোরদার টক্কর দিয়েছিলেন ‘ভিলেন’ শাহরুখ। 

 ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবির সঙ্গে রুপোলি সফর শুরু হয়েছিল শাহরুখের। পরের বছর মুক্তি পায় ‘ডর’। পরিচালক যশ চোপড়ার এই ছবিতে কিন্তু বেশ কিছু ভুল সহজেই চোখে পড়ে। কন্টিনিউটি মিসকেট যেমন রয়েছে, তেমন বেশ কিছু তথ্যগত ক্রুটিতেও ভরা এই ছবি।

‘ডর’ ছবির একটি দৃশ্যে বিজয় (অনুপম খের) এবং রাহুল (শাহরুখ) ক্রিকেট ম্যাচ দেখতে স্টেডিয়ামে হাজির হয়েছে এমন সিকুয়েন্স রয়েছে। সেটি ছিল বাস্তবে ১৯৯৩ সালে আয়োজিত ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্ট ম্যাচ। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ১৯ থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে অনুষ্ঠিত হয় সেই ম্যাচ। ছবির গল্প আরও খানিকটা এগিয়ে যাওয়ার পর টেলিভিশনের পর্দায় বিজয় ও রাহুলকে ক্রিকেট খেলার মজা নিতে দেখা যায়। কিন্তু সেটি আসলে ১৯৯০ সালের ক্রিকেট ম্যাচ!

১৯৯০ সালে ওভাল টেস্টে ব্রিটিশ পেসার ডেভন ম্যালকম রবি শাস্ত্রীকে বল করছেন এমন দৃশ্য টিভি স্ক্রিনে ভেসে উঠে। সুতরাং ডর ছবিতে ক্রিকেটের ইতিহাস আসলে উলটে গিয়েছে! 

ডর ছবিতে এই তথ্যগত ভুল ছাড়াও পরস্পর দৃশ্যের সামঞ্জস্যের মামলায় একাধিক গড়মিল রয়েছে। যেমন সানির জুতোর রঙ বাড়ি থেকে বার হওয়ার সময় এক, গাড়িতে উঠে এক, গাড়ি থেকে নামবার পর ফের বদলে গেছে লজিক ছাড়াই। আম জনতা ছবির এই সব ছোটখাটো ভুলভ্রান্তি নিয়ে খুব বেশি মাথা না ঘামালেও সমালোচকদের নজর কিন্তু খুব কড়া। আপনি কি জানতেন শাহরুখের ডর ছবির ক্রিকেটের এই উলটো ইতিহাসের কথা? 

বন্ধ করুন