বাংলা নিউজ > বায়োস্কোপ > International Mother Language Day: কেউ কেউ সগর্বে বলেন, ‘আমার ছেলের বাংলাটা ঠিক আসে না’, শুনলে হাসি পায়: চঞ্চল

International Mother Language Day: কেউ কেউ সগর্বে বলেন, ‘আমার ছেলের বাংলাটা ঠিক আসে না’, শুনলে হাসি পায়: চঞ্চল

চঞ্চল চৌধুরী

International Mother Language Day: নিজের মায়ের মুখের ভাষায় কথা বলতে আজকাল কেউ কেউ লজ্জা পান। সেটা সত্যিই হাস্যকর। আমার প্রশ্ন, রাশিয়া, চিন, জাপান, জার্মানি সহ বেশ কিছু দেশ আছে যে দেশের মানুষরা তো ইংরাজিতে কথা বলতেও চান না, খুব প্রয়োজন না পরলে। কই ওঁরা তো নিজেদের ভাষা নিয়ে লজ্জা পান না?

‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা!/তোমার কোলে, তোমার বোলে, কতই শান্তি ভালবাসা!’ বাংলা ভাষা বাঙালির গর্ব, নিজের মায়ের ভাষায় কথা বলার মতো শান্তি, তৃপ্তি অন্য ভাষায় পাওয়া সম্ভব নয়। তা অতুলপ্রসাদ বহু আগেই তাঁর এই গানে বলে গিয়েছিলেন। তবে বাংলা ভাষাকে স্বীকৃতি দিতে বাংলাদেশের, বাঙালিদের লড়াইটা মোটেও সহজ ছিল না। এই একুশে ফেব্রুয়ারি বহু শহিদদের রক্তে রাঙা। সেই ইতিহাসে এখনও রক্তের দাগ লেগে আছে…। ১৯৫২ সালের সেই স্মৃতি আজও লালন করে চলেছেন বাঙালিরা।

এখন ২০২৩, আজ থেকে ৭১ বছর আগের সেই দিনটি এখনও কতটা গুরুত্ব রাখে? বাংলা ভাষা তাঁর কাছে ঠিক কী? আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১ ফেব্রুয়ারি) নিয়ে কথা বললেন বাংলাদেশ তথা বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী।

<p>চঞ্চল চৌধুরী</p>

চঞ্চল চৌধুরী

চঞ্চল চৌধুরীর কথায়, '২১ ফেব্রুয়ারি কতটা গুরুত্বপূর্ণ, তা যদি ৭১ বছর পার করে বাঙালিদের নতুন করে বোঝাতে হয়, তাহলে সেটা আমাদের ব্যর্থতা। ২১ ফেব্রুয়ারি দিনটি তো বাঙালির রক্তের সঙ্গে মিশে থাকা উচিত। এই যে আমি কথা বলছি, যেটা বলতে চাইছি, সহজেই বুঝিয়ে ফেলছি, এটা কি সত্যিই অন্যকোনও ভাষায় বোঝানো সম্ভব? তা সে আমি যতই অন্য ভাষায় পরিপক্ক হই। নিজের মায়ের মুখের ভাষাকে ছোট করার অর্থ নিজের মা-কেই তো অপমান করা। এটা যদি এতবছর পর বাঙালিদের নতুন করে বোঝাতে হয় তাহলে সেই শহিদদের আত্মত্যাগ মিথ্যে হয়ে যায়।

নিজের জন্মদাত্রী মায়ের মুখের ভাষায় কথা বলতে আজকাল অবশ্য কেউ কেউ লজ্জা পান। সেটা সত্যিই হাস্যকর। আমার প্রশ্ন, রাশিয়া, চিন, জাপান, জার্মানি সহ বেশকিছু দেশ আছে যেদেশের মানুষরা তো ইংরাজিতে কথা বলতেও চান না, খুব প্রয়োজন না পরলে। কই ওঁরা তো নিজেদের ভাষা নিয়ে লজ্জা পান না! তাহলে আমরা কেন?

এরজন্য অবশ্য কিছু পরিবার, কিছু মানুষজনই দায়ী, সেটা তাঁদের সঠিক শিক্ষার অভাব। কিছু মা-বাবা এবং পরিবারের অন্যান্যরা আছেন, যাঁরা তাঁদের সন্তান বাংলার থেকে ইংরাজি বললেই বেশি গর্ব করেন। ভবানীপ্রসাদ মজুমদারের ওই কবিতার কথা মনে পড়ছে, ‘জানেন দাদা, আমার ছেলের বাংলাটা ঠিক আসে না…’। সত্যিই হাসি পায়…। আসলে কে কীভাবে তাঁর সন্তানকে বড় করবেন, শেখাবেন, তা পরিবারের উপর নির্ভর করে। পরিবারের শিক্ষাতেই আমরা নিজের মা-কে, মায়ের মুখের ভাষাকে ভালোবাসতে শিখি। এ-ভালোবাসা কিন্তু লোক দেখানো নয়, অন্তরের, একান্ত আবেগের। ২১ ফেব্রুয়ারি নিয়ে বাংলাদেশের আজকালকার ছেলে-মেয়েদের মধ্যে কতটা আবেগ থাকবে, সেটা নির্ভর করছে তাঁদের পরিবারের উপর। পরিবার তাঁকে ২১ ফেব্রুয়ারি, বাংলা ভাষা, শহিদদের কথা কতটা বলেছে, কতটা তাঁদের মর্মে ঢুকিয়ে দিতে পেরেছে। আমি হয়ত আজ আমার ছেলেকে ইউরোপ, আমেরিকায় পড়তে পাঠাতেই পারি, তবে যাই হোক ওকে আমি বলেছি, বাবা যে ভাষাই শেখো না কেন, বাংলাটা আগে ভালোভাবে শেখো, তারপর বাকি…। নিজের ভাষাটাই যদি ভালো না জানি, তাহলে অন্যভাষা শিখব কীভাবে? অন্যভাষা শিখতে বা বলাতে আমার আপত্তি নেই, তবে বাঙালিদের বাংলা না জানাতে অবশ্য আপত্তি আছে।

আজকাল বাংলায় কথা বলতে গেলে ইংরাজি মিশে যায়, সেটা হয়ত কালের নিয়মে বিভিন্ন ভাষা মিলেমিশে যাবে, তবে বাংলাটা হারিয়ে যেন না যায়। যে শব্দ ইংরাজিতে বলছি, সেটার বাংলা শব্দও যেন জানা থাকে।'

২১ ফেব্রুয়ারি পালন নিয়ে চঞ্চল চৌধুরী বলেন, ‘১৯৫২ সালের সেই সময় আমি জন্ম নিই নি, কিংবা আমার বাবা-মায়েরও সেই অর্থে সেসময়ের কোনও স্মৃতি নেই। তবে তারপরেও ওঁরা আমায় সেই দিনটি কথা আমায় বলেছেন, দিনটির গুরুত্বের কথা জানিয়েছেন। আমি গ্রামে জন্মেছি এবং বড় হয়েছি। ছোটবেলায় এই দিনটিতে সকালবেলা স্কুলের সকলের সঙ্গে প্রভাত ফেরিতে বের হওয়া, এক স্কুল থেকে অন্য স্কুলে যাওয়া, শহিদ বেদীতে মালা দেওয়ার কথা আজও ভীষণ মনে পড়ে। তখন অবশ্য গ্রামে কংক্রিটের শহিদ বেদী ছিল না, মাটি দিয়ে কাঠ দিয়ে নিজেরাই শহিদ বেদী বানাতাম। পরবর্তী সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগে পড়ার সময়ও ভাষাদিবস পালন করেছি। সেটাও একটা আলাদা আবেগ। সকলের সঙ্গে মিলে রাস্তায় আল্পনা এঁকেছি। সেসব স্মৃতিই এখনও টাটকা। সেসব আমি নিজের মননে সযত্নে লালন করি…’

 

বায়োস্কোপ খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.