বাংলা নিউজ > বায়োস্কোপ > Indira Gandhi-National Award: জাতীয় পুরস্কার থেকে বাদ ইন্দিরা গান্ধী-নার্গিস দত্তের নাম! আর কোন কোন বদল আনল মোদী সরকার?

Indira Gandhi-National Award: জাতীয় পুরস্কার থেকে বাদ ইন্দিরা গান্ধী-নার্গিস দত্তের নাম! আর কোন কোন বদল আনল মোদী সরকার?

জাতীয় পুরস্কার থেকে বাদ ইন্দিরা গান্ধীর নাম!

Indira Gandhi-National Award: জাতীয় পুরস্কার থেকে বাদ ইন্দিরা গান্ধী এবং নার্গিস দত্তের নাম! পুরস্কারেও লাগলেও রাজনীতির রং। দুটো পুরস্কার থেকে তাঁদের নাম বাদ দিয়ে দেওয়া হয়েছে।

জাতীয় পুরস্কারেও লাগল রাজনীতির রং? এই সম্মানীয় পুরস্কার থেকে প্রাক্তন প্রধানমন্ত্রীর নাম বাদ দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। এটা কি কালের নিয়মে স্রেফ একটা বদল নাকি মোদী সরকারের বিশেষ কোনও রাজনৈতিক উদ্দেশ্য সেটা স্পষ্ট নয়। জানা গিয়েছে জাতীয় পুরস্কারের অন্তর্ভুক্ত দুটো ভাগ হল ইন্দিরা গান্ধী অ্যাওয়ার্ড ফর বেস্ট ডেবিউ ফিল্ম অব এ ডিরেক্টর এবং নার্গিস দত্ত অ্যাওয়ার্ড ফর ফিচার ফিল্ম অন ন্যাশনাল ইন্টিগ্রেশন। এবার এই দুটো পুরস্কারের নাম বদলে ফেলা হল। সিনেমার পুরস্কারের যৌক্তিকতা সংক্রান্ত একটি কমিটি প্রস্তাব দিয়েছিল নাম বদলের, সেটার কারণেই তড়িঘড়ি করে বদলে ফেলা হল এই অ্যাওয়ার্ড দুটোর নাম। একই সঙ্গে বাড়ানো হয়েছে এই পুরস্কার দুটোর মূল্যও।

দাদাসাহেব ফালকে পুরস্কারেরও দাম বাড়ানো হয়েছে। সেটার প্রাইজ মূল্য ১০ লাখ থেকে বাড়িয়ে ১৫ লাখ করা হয়েছে। বাড়ানো হয়েছে ইন্দিরা গান্ধী এবং নার্গিস দত্তের নামে নামাঙ্কিত এই দুটো পুরস্কারের পুরস্কার মূল্য। যদিও এই নাম বদল এবং মূল্য বাড়ানোর নেপথ্যে কোনও রাজনৈতিক কারণ আছে বলে অনেকে মনে করছেন।

আরও পড়ুন: বিশ্বব্যাপী ৮১ কোটি আয় তেরি বাতো মে অ্যায়সা উলঝা জিয়ার! ধন্যবাদ জানাতে হলে হাজির শাহিদ কাপুর

আরও পড়ুন: রত্না প্রথম স্ত্রী হলেও শোভনের 'ফার্স্ট লাভ' সহবাস সঙ্গী বৈশাখীই! ভ্যালেন্টাইন্স ডেতে বললেন, 'ও খালি আমাকেই...'

জাতীয় পুরস্কারের কোন কোন বিভাগের নাম বদলানো হল?

কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের একটি কমিটি জাতীয় পুরস্কারের একাধিক বিভাগের নাম বদলানোর প্রস্তাব পেশ করেছে। অতিরিক্ত সচিবের নেতৃত্বে এই কমিটি তৈরি করা হয়েছে। সেখানে তরফেই জানানো হয়েছে আগামী ৭০ তম জাতীয় পুরস্কার থেকেই এই পরিবর্তনগুলো বলবৎ হবে।

ইন্দিরা গান্ধীর নাম নামাঙ্কিত অ্যাওয়ার্ডের নাম ইন্দিরা গান্ধী অ্যাওয়ার্ড ফর বেস্ট ডেবিউ ফিল্ম অব এ ডিরেক্টর বদলে প্রাক্তন প্রধানমন্ত্রীর নাম ছাঁটাই করে রাখা হয়েছে বেস্ট ডেবিউ ফিল্ম অব এ ডিরেক্টর। এই পুরস্কারের মূল্য ৩ লাখ টাকা রাখা হয়েছে বর্তমানে। অন্যদিকে নার্গিস দত্তের নামে নামাঙ্কিত পুরস্কারে দেওয়া হতো দেড় লাখ টাকা। বর্তমানে সেই একই মূল্য দেওয়া হবে। তবে এই বিভাগে যুক্ত হল বেস্ট ফিল্ম অন সোশ্যাল ইস্যু।

আরও পড়ুন: 'ডন' রণবীরই এবার 'শক্তিমান'! কবে থেকে শুরু হচ্ছে ছবির শুটিং?

এছাড়া বদলানো হয়েছে বেস্ট ফিল্ম অন এনভাইরনমেন্টাল কনজারভেশন পুরস্কারের নাম। সেটার নতুন নাম বেস্ট ফিচার ফিল্ম প্রমোটিং ন্যাশনাল, সোশ্যাল অ্যান্ড এনভাইরনমেন্টাল ভ্যালুজ। দু লাখ টাকা করে পুরস্কার মূল্য রাখা হয়েছে পরিচালক এবং প্রযোজকের জন্য।

এছাড়া AVGC ফিল্মের আওতায় আনা হয়েছে সেরা অ্যানিমেশন ফিল্ম এবং বেস্ট স্পেশ্যাল এফেক্টস বিভাগগুলোকে। এখানে বিজয়ীরা পাবেন স্বর্ণ কমল এবং তিন লাখ করে টাকা। সেরা ভিজ্যুয়াল এফেক্টের জন্য বিজয়ীরা পাবেন ২ লাখ টাকা।

আরও পড়ুন: কয়লাখনিতে বেড়ে ওঠা শ্যাম-মোহনের গল্প বলবেন দেব - যিশু, ভ্যালেন্টাইন্স ডের পরই শুরু শুটিং, মুক্তি পাচ্ছে কবে?

সেরা অভিনেতা বা অভিনেত্রী পাবেন রজত কমল এবং ৫০ হাজার টাকা। লিডিং রোলের অভিনেতা বা অভিনেত্রীরা পাবেন ২ লাখ টাকা এবং রজত কমল। সেরা সঙ্গীত পরিচালক রজত কমলের সঙ্গে ২ লাখ টাকা পাবেন। মিউজিক ডিরেক্টর বিভাগে সেরা সঙ্গীত পরিচালক এবং সেরা আবহ সঙ্গীতকে আনা হয়েছে। এটার পুরস্কার মূল্য ২ লাখ টাকা।

বায়োস্কোপ খবর

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.