বাংলা নিউজ > বায়োস্কোপ > 'লিঙ্গ বৈষম্য' নিয়ে সরব অর্থমন্ত্রীর প্রশংসায় বচ্চনের নাতনি
নভ্যার পোস্টে নির্মলা
নভ্যার পোস্টে নির্মলা

'লিঙ্গ বৈষম্য' নিয়ে সরব অর্থমন্ত্রীর প্রশংসায় বচ্চনের নাতনি

  • মহিলা সংবাদকর্মীকে প্রশ্ন করা থেকে বাধা দেওয়ায় সাংবাদিক সম্মলনে মডারেটরের উপর চটে যান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 

ইনস্টাগ্রাম স্টোরিতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামানের প্রশংসায় পঞ্চমুখ বচ্চনের নাতনি নভ্যা নাভেলি নন্দা। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে নির্মাল সীতারমণের একটি খবরের ভিডিয়ো লিঙ্ক শেয়ার করে নভ্যা লেখেন- ‘হ্যাঁ, ক্ষমতায় থাকা ব্যক্তিদের এইভাবেই লিঙ্গ বৈষম্য নিয়ে সরব হওয়া উচিত, যা প্রতিদিন মাথাচাড়া দেয়’। ভিডিয়োয় দেখা যাচ্ছে প্রেস কনফারেন্স চলাকালীন, সাংবাদিক সম্মেলন পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তির ওপর রাগ প্রকাশ করছেন নির্মলা। এক মহিলা সাংবাদিককে প্রশ্ন করার থেকে বাধা দেওয়ার জন্য ওই মডারেটরের উপর রেগে যান অর্থমন্ত্রী। 

ভিডিওতে দেখা যাচ্ছে সাংবাদিক অর্থমন্ত্রীকে দুটো প্রশ্ন কররা জন্য উদ্যত হয়েছিলেন। সেই সময় ওক ব্যক্তি বলে ওঠেন, অনেকে অপেক্ষা করছে দুটো প্রশ্ন করার মতো এত সময় নেই। সেই সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান প্রতিবাদ করে বলেন, সাংবাদিককে বাধা না দেওয়ার জন্য। অর্থমন্ত্রী বলেন, ‘কেন আপনি শুধুমাত্র ওকে থামতে বলছেন? ও মহিলা বলে, কোনও পুরুষ হলেও কী আপনি একই কথা বলতেন?'

নভ্যার ইনস্টাগ্রাম স্টোরি
নভ্যার ইনস্টাগ্রাম স্টোরি

নারীর ক্ষমতায়ন এবং মানসিক স্বাস্থ্য নিয়ে প্রায়শই কথা বলেন। বর্তমানে ‘আরা’(Aara) নামক একটি স্বাস্থ্য সংস্থার সঙ্গে যুক্ত তিনি। গত সপ্তাহে বাজেট পেশের পর আয়োজিত সাংবাদিক সম্মলনের ঘটনা এটি। বাজেট অধিবেশনেনও মহিলার পক্ষে সওয়াল করে অর্থমন্ত্রী বলেছেন কোনও অজুহাতেই কর্মক্ষেত্রে মেয়েদের পিছনে রাখা যাবে না। 

সম্প্রতি এক ইনস্টাগ্রাম লাইভে নারী জাতিকে অবজ্ঞা এবং নারী ক্ষমতায়ন নিয়ে কথা বলতে দেখা যায় নভ্যাকে। সেখানে তিনি তাঁর নতুন প্রোজেক্টের কথা বলেন, ‘প্রোজেক্ট নভেলি (Project Naveli)-র মাধ্যমে আশা করছি, দেশের মহিলারা নানা সুযোগ সুবিধা পাবে অর্থনৈতিক এবং সামাজিকভাবে। যার ফলে লিঙ্গবৈষম্য মিটতে পারে’। 

বন্ধ করুন